রাখাইনে বিদ্রোহীদের হামলায় ৯ পুলিশ নিহত

মিয়ানমারের পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যে বিদ্রোহীদের হামলায় নয় পুলিশ সদস্য নিহত হয়েছেন।

রোববার স্থানীয় এক পুলিশ কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন। খবর বার্তা সংস্থা এএফপি ও রয়টার্সের।

রাখাইনে ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠী ও ধর্মীয় সংঘর্ষের জেরে উত্তেজনা বেড়েই চলেছে।

শনিবার রাতে রাখাইনের রাজধানী সিত্তে থেকে উত্তরে এক ঘণ্টার দূরত্বে অবস্থিত ইয়ো তা ইয়োকে গ্রামে এই হামলা হয়।

গ্রামবাসীরা বিদ্রোহী গোষ্ঠীর বন্দুকের গুলির শব্দ পেয়েছেন। এসব বিদ্রোহী বেশির ভাগই রাখাইন অঞ্চলের।

গ্রামপ্রধান সান অং থেইন নিশ্চিত করেছেন আরাকান আর্মির লোকজন ৯ পুলিশকে হত্যা করেছেন। তবে এ বিষয়ে তার কাছে বিস্তারিত তথ্য নেই বলে তিনি জানান।

এএফপির প্রকাশিত ছবিতে দেখা গেছে, জরাজীর্ণ পুলিশ স্টেশনের উঠানে কয়েকটি লাশ রয়েছে। লাশগুলো কম্বল দিয়ে ঢাকা। কম্বল ভেদ করে রক্ত বের হচ্ছে।

ফাঁস হওয়া পুলিশের এক প্রতিবেদনে বলা হয়, পুলিশ পোস্ট থেকে অস্ত্রও লুট হয়েছে। এই ব্যাপারে পুলিশের ঊর্ধ্বতন কোনো কর্মকর্তার বক্তব্য নিতে পারেনি রয়টার্স।

চলতি বছরের জানুয়ারি মাসে আরাকান আর্মির লোকজন মিয়ানমারের ১৩ পুলিশকে হত্যা করেছিল। গত ডিসেম্বর থেকে একাধিক বার পুলিশের ওপর হামলা চালিয়েছে বিচ্ছিন্নতাবাদী সংগঠনটি।

রাখাইনকে স্বায়ত্তশাসিত অঞ্চল হিসেবে প্রতিষ্ঠার জন্য লড়াই করা আরাকান আর্মির সদস্যদের নির্মূল করার ঘোষণা দিয়েছেন মিয়ানমারের নেতারা।

কিন্তু সংঘর্ষ নতুন এলাকায় ছড়িয়ে পড়েছে, যার মধ্যে পাঁচ হাজারের বেশি মানুষ ঘরবাড়ি ছাড়া হয়েছে। কর্তৃপক্ষ উত্তর-পূর্বাঞ্চলের অধিকাংশ এলাকায় ত্রাণ সংস্থাগুলোকে যেতে দিচ্ছে না।

এই হামলার দায় এখন পর্যন্ত কেউ স্বীকার করেনি। হামলার ব্যাপারে আরাকান আর্মির কাছ থেকেও তাৎক্ষণিক কোনো মন্তব্য নিতে পারেনি এএফপি।

২০১৭ সালে রাখাইনে সহিংস সামরিক অভিযানের মুখে সাড়ে সাত লাখের বেশি রোহিঙ্গা মুসলিম দেশ ছেড়ে প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নেয়।

এখন দেশটির সশস্ত্র বাহিনী এমন একটি ‘বিদ্রোহী’ গোষ্ঠীর বিরুদ্ধে অভিযান চালাচ্ছে, যারা নিজেদের রাখাইন বৌদ্ধদের প্রতিনিধি হিসেবে দাবি করছে।

 

টাইমস/এসআই

Share this news on: