• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬

পেঁয়াজের দাম না পাওয়ায় পশ্চিমবঙ্গে চাষির আত্মহত্যা

পেঁয়াজের দাম না পাওয়ায় পশ্চিমবঙ্গে চাষির আত্মহত্যা

আন্তর্জাতিক ডেস্ক১৫ এপ্রিল ২০১৯, ০৬:২৯পিএম, ঢাকা-বাংলাদেশ।

মাত্র ১৭ দিনের ব্যবধানে আবার আত্মহত্যা করেছেন ভারতের আরেক জন পেঁয়াজচাষি। ন্যায্য দাম না পাওয়ায়, বহু পেঁয়াজ নষ্ট হওয়ার জেরেই পশ্চিমবঙ্গের হুগলি জেলার তেলেনিপাড়া গ্রামের বাপি টুডু (৩২) নামে ওই চাষি আত্মঘাতী হন বলে তার পরিবারের দাবি।

শুক্রবার রাতে বাড়ি ফেরেননি বাপি। শনিবার ভোরে বাড়ির কাছেই খেতে তাকে বেঁহুশ অবস্থায় পড়ে থাকতে দেখেন পড়শিরা। মুখ দিয়ে ফেনা বের হচ্ছিল। তাকে চুঁচুড়া ইমামবাড়া হাসপাতালে ভর্তি করা হয়। দুপুর ১২টার দিকে  মারা যান তিনি।

আনন্দবাজার জানায়, গত ২৭ মার্চ এই ব্লকেরই সিজা-কামালপুর পঞ্চায়েতের গৌরনই গ্রামের পেঁয়াজ চাষি সুমন্ত ঘোষ আগাছা মারার ওষুধ খেয়ে আত্মঘাতী হন। তিনিও পেঁয়াজের দাম পাচ্ছিলেন না।

এ বার বাপির আত্মঘাতী হওয়ার কথা জেনে বালাগড়ের বিডিও সমিত সরকার বলেন, ‘বিভাগীয় কর্মকর্তাদের ওই চাষির বাড়িতে যেতে বলেছি। তার মৃত্যুর কারণ খতিয়ে দেখা হচ্ছে।’ এ বার এই ব্লকে যে পেঁয়াজের ক্ষতি হয়েছে তা আগেই মেনেছিলেন বিডিও।

বাপির মা সরস্বতীদেবী বলেন, ‘৫০-৬০ হাজার রুপি মহাজনের থেকে ধার করে ছেলে পেঁয়াজ চাষ করেছিল। ওই পরিবারের একমাত্র রোজগেরে। পেঁয়াজের দাম না পাওয়ায়  প্রায় ৩০০ বস্তা পেঁয়াজ পড়ে থেকে নষ্ট হয়। ধার শোধ করা নিয়ে দুশ্চিন্তায় ভুগছিল ছেলে। সে জন্যই বিষ খেল।’

হুগলিতে বেশি পেঁয়াজ চাষ হয় বালাগড়েই। এ বার পেঁয়াজের বাম্পার ফলনও হয়েছে। দাম না পাওয়ার সমস্যায় ভুগছেন বহু চাষি। গত মাসের অসময়ের বৃষ্টি তাদের লাভের আশায় জল ঢালে। অধিকাংশ পেঁয়াজ খেতেই পচে যায়। অনেকে কেজি প্রতি দুই রুপিতে পেঁয়াজ বিক্রি করেন বলে জানান। সব মিলিয়ে এ বার বালাগড়ে কয়েক কোটি টাকার পেঁয়াজ নষ্ট হয় বলে চাষিদের দাবি।

বাপিরা তিন ভাই, দুই বোন। বাবা গুরুপদ টুডু ১৫ বছর আগে মারা গেছেন। এ বার মোট ৩ বিঘা ২২ কাঠা জমিতে পেঁয়াজ চাষ করেন বাপি। এর মধ্যে তার নিজের জমি মাত্র ২২ কাঠা। বাকিটা ভাগের। কিন্তু লাভের কড়ি ঘরে তুলতে পারেননি।

সিপিএমের জেলা সম্পাদক দেবব্রত ঘোষ বলেন, ‘মুখ্যমন্ত্রী আলুতে সহায়ক মূল্য ঘোষণা করলেন। রাজ্য সরকার যদি পেঁয়াজও সহায়ক মূল্যে কিনত, তাহলে দুই চাষিকে মরতে হত না।’

কৃষি বিপণনমন্ত্রী তপন দাশগুপ্ত বলেন, ‘সিপিএম ভোটের মুখে এই মৃত্যু নিয়ে অনর্থক রাজনীতি করছে। রাজ্য সরকার সহায়ক মূল্যে আলু কিনেছে বলেই অনেক চাষির ক্ষতি ঠেকানো গেছে। বালাগড়ের ওই মৃত চাষির পরিবারের পাশে আছি।’

 

টাইমস/এসআই

বগুড়ার শীর্ষ সন্ত্রাসী স্বর্গ  'গোলাগুলিতে' নিহত

বগুড়ার শীর্ষ সন্ত্রাসী স্বর্গ 'গোলাগুলিতে' নিহত

বগুড়া শহরে শীর্ষ সন্ত্রাসী রাফিদ আনাম ওরফে স্বর্গ কথিত গোলাগুলিতে নিহত হয়েছেন। বৃহস্পতিবার দিবাগত রাত দেড়টার দিকে উপশহরের ধুন্দাল সেতু এলাকায় নামাজগড়-ধরমপুর সড়কে দুই দল সন্ত্রাসীর ‘গোলাগুলিতে’ রাফিদ আনাম (২৫)  নিহত হয় বলে পুলিশের ভাষ্য। রাফিদ নিহত হওয়ার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন বগুড়া সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তী।

নুসরাত হত্যায় স্থানীয় রাজনীতি প্রভাব রেখেছে: ডিআইজি

নুসরাত হত্যায় স্থানীয় রাজনীতি প্রভাব রেখেছে: ডিআইজি

স্থানীয় রাজনীতি প্রভাব রেখেছে ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যার ঘটনায়। পুলিশের গাফিলতি তদন্তে গঠিত কমিটির প্রধান ডিআইজি এস এম রুহুল আমিন এমন দাবি করেছেন।

অপুর অপেক্ষা...

অপুর অপেক্ষা...

ঢাকাই চলচ্চিত্র জনপ্রিয় নায়িকা অপু বিশ্বাস। এই নায়িকাকে চেনেন না এমন মানুষ নেই বললে চলে। মূলত দর্শকের ভালোবাসায় তিনি এই পরিচিতি পেয়েছেন। গেল দুয়েক বছর আগেও ঢালিউডে ব্যবসাসফল ছবির তুলনাহীন নায়িকা ছিলেন অপু বিশ্বাস। ওই সময় একের পর এক ছবিতে দেখা মিলত তার। তবে অনেকদিন ধরে নিজেকে আড়াল করে রেখেছেন অপু বিশ্বাস।

আন্তর্জাতিক

ফেরদৌসের পর গাজি নূরকে ভারত ত্যাগের নির্দেশ

ফেরদৌসের পর গাজি নূরকে ভারত ত্যাগের নির্দেশ

লোকসভা নির্বাচনে একটি দলের প্রচারে যোগ দেয়ার জেরে তার ভিসা বাতিল করে বাংলাদেশি অভিনেতা গাজী আবদুন নূরকে অবিলম্বে দেশত্যাগের নির্দেশ দিয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বৃহস্পতিবারই দেশে ফিরে যেতে হবে ওই বাংলাদেশি অভিনেতাকে।

রাজনীতি

সবকিছুই চলছে অবলীলায়, কোনো জবাবদিহি নেই: ফখরুল

সবকিছুই চলছে অবলীলায়, কোনো জবাবদিহি নেই: ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন,বর্তমানে দেশে আইনের শাসন নেই, ন্যায়বিচার নেই, মানবাধিকার নেই, ইনসাফ নেই। সবকিছুই চলছে অবলীলায়। কোনো জবাবদিহি নেই। বগুড়ায় দুর্বৃত্তদের হামলায় নিহত বিএনপির নেতা মাহবুব আলম শাহীনের বাসার সামনে ধরমপুর এলাকায় সংক্ষিপ্ত সমাবেশে এই মন্তব্য করেন মির্জা ফখরুল।

জাতীয়

আবার হাঁটছেন রাসেল

আবার হাঁটছেন রাসেল

গ্রিনলাইনের বাসের চাপায় পা হারানো রাসেল সরকারের কৃত্রিম পা সাভারে অবস্থিত পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রে (সিআরপি) সংযোজন করা হয়। সিআরপির কৃত্রিম অঙ্গ সংযোজন বিভাগের প্রধান মোহাম্মদ শফিক বলেন, ‘বৃহস্পতিবার সকালে বিনা খরচে তার এই কৃত্রিম পা সংযোজন করা হয়।’

জাতীয়

উদ্বোধনী দিনে ‘বনলতা এক্সপ্রেসে’ ভ্রমণ ফ্রি

উদ্বোধনী দিনে ‘বনলতা এক্সপ্রেসে’ ভ্রমণ ফ্রি

ঢাকা-রাজশাহী রুটে বিরতিহীন ট্রেন সার্ভিস ‘বনলতা এক্সপ্রেস’ চালুর প্রথম দিন বিনা পয়সায় ভ্রমণ করা যাবে। ২৫ এপ্রিল ট্রেনটি রাজশাহী থেকে উদ্বোধন করা হবে। এরপর ২৭ এপ্রিল থেকে ট্রেনটি নিয়মিত ঢাকা-রাজশাহী রুটে বিরতিহীনভাবে চলবে।

আন্তর্জাতিক

পাঁচ সিংহ ও এক কুমিরের সঙ্গে মহিষের লড়াই (ভিডিও)

পাঁচ সিংহ ও এক কুমিরের সঙ্গে মহিষের লড়াই (ভিডিও)

একেই বলে জলে কুমির ডাঙায় বাঘ। তবে বিপদ যত বড়ই হোক, লড়াই চালিয়ে গেলে এক সঙ্গে কুমির আর সিংহ দলের হাত থেকেও রক্ষা পাওয়া যায়, দেখিয়ে দিল এক ‘বীর’ মহিষ। দক্ষিণ আফ্রিকার ক্রুগার ন্যাশনাল পার্কের এই লড়াইয়ের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে।

আন্তর্জাতিক

মায়ের পেটে যমজ শিশুর মারামারি

মায়ের পেটে যমজ শিশুর মারামারি

চীনের ইয়ানচুর প্রদেশের চার মাসের অন্তঃসত্ত্বা এক নারী নিয়মিত চেকআপের অংশ হিসেবে  হাসপাতালে আল্ট্র্রাসাউন্ড করতে যায়। আল্ট্রাসাউন্ড করার সময় স্ক্রিনে দেখা যায় গর্ভে থাকা যমজরা মারামারি করছে । আল্ট্রাসাউন্ডের স্কিনে এই অবস্থা দেখে হতবাক হয়ে যায় চিকিৎসকরা।