• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬

ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ

ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ

আন্তর্জাতিক ডেস্ক১৭ এপ্রিল ২০১৯, ০৯:৩৭এএম, ঢাকা-বাংলাদেশ।

বিশ্বের সবচেয়ে বড় মুসলমানপ্রধান দেশ ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট পদে বুধবার ভোটগ্রহণ চলছে। তৃতীয় গণতান্ত্রিক এ দেশটির নির্বাচনে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বর্তমান প্রেসিডেন্ট জোকো উইদোদো। তার প্রতিদ্বন্দ্বী হিসেবে আছেন অবসরপ্রাপ্ত সামরিক জেনারেল মারুফ আমিন।

নির্বাচনে মূল লড়াই হবে উদারমনা এবং কট্টরপন্থি এ দুই প্রার্থীর মধ্যেই। পার্লামেন্টের উচ্চকক্ষ, নিম্নকক্ষসহ প্রাদেশিক পরিষদের সব জনপ্রতিনিধি নির্বাচনে এবার ভোট দেবেন দেশটির প্রায় ১৯ কোটি ২০ লাখ ভোটার। খবর দ্য নিউইয়র্ক টাইমসের।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানায়, গোটা দেশে একদিনে অনুষ্ঠিত এ নির্বাচনে প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্টসহ পার্লামেন্টের উচ্চকক্ষের মোট ১৩৬টি এবং নিম্নকক্ষের আরও প্রায় ৫৭৫টি পদের জন্য ভোট অনুষ্ঠিত হবে। একইসঙ্গে অন্তত দুই হাজার ২০৭ জন প্রাদেশিক সদস্য ছাড়াও মোট ১৭ হাজার ৬১০টি স্থানীয় কাউন্সিলর পদেও নির্বাচন আয়োজন করা হয়।

এবারের নির্বাচনে অংশ নিচ্ছে মোট ১৬টি রাজনৈতিক দল। যেখানে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রায় দুই লাখ ৪৫ হাজারের বেশি প্রার্থী। প্রায় সাড়ে ১৭ হাজার দ্বীপ বেষ্টিত এই ইন্দোনেশিয়ায় সকাল ৭টায় শুরু হওয়া এই ভোট শেষ হবে একই দিন রাত ১টায়। ভোটগ্রহণ শেষে বেসরকারিভাবে ফল ঘোষণা হলেও এর আনুষ্ঠানিক ফল ঘোষণা হবে মে মাসে।

এতে প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, আইন প্রণেতাসহ মোট পাঁচ পদে প্রার্থী নির্বাচনের জন্য একসঙ্গে পাঁচটি ব্যালট পেপারে ভোট দেবেন প্রতিজন ভোটার। দেশটিতে এবারই প্রথম জাল ভোট এড়াতে হালাল কালিতে ভোটাররা তাদের আঙুল চুবিয়ে ভোট দেবেন।

 

টাইমস/জিএস

বগুড়ার শীর্ষ সন্ত্রাসী স্বর্গ  'গোলাগুলিতে' নিহত

বগুড়ার শীর্ষ সন্ত্রাসী স্বর্গ 'গোলাগুলিতে' নিহত

বগুড়া শহরে শীর্ষ সন্ত্রাসী রাফিদ আনাম ওরফে স্বর্গ কথিত গোলাগুলিতে নিহত হয়েছেন। বৃহস্পতিবার দিবাগত রাত দেড়টার দিকে উপশহরের ধুন্দাল সেতু এলাকায় নামাজগড়-ধরমপুর সড়কে দুই দল সন্ত্রাসীর ‘গোলাগুলিতে’ রাফিদ আনাম (২৫)  নিহত হয় বলে পুলিশের ভাষ্য। রাফিদ নিহত হওয়ার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন বগুড়া সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তী।

ব্রিটেনে তারেক-জোবায়দার ব্যাংক হিসাব জব্দের নির্দেশ

ব্রিটেনে তারেক-জোবায়দার ব্যাংক হিসাব জব্দের নির্দেশ

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী জোবায়দা রহমানের নামে থাকা ব্রিটেনের স্যানট্যান্ডার ব্যাংকে  তিনটি হিসাব জব্দের নির্দেশ দিয়েছে ঢাকার আদালত। দুর্নীতি দুমন কমিশনের একটি আবেদনের প্রেক্ষিতে বুধবার ঢাকা মহানগর জ্যেষ্ঠ বিশেষ জজ কে এম ইমরুল কায়েশ এ আদেশ দেন, যা বৃহস্পতিবার প্রকাশ পেয়েছে।

নুসরাত হত্যায় স্থানীয় রাজনীতি প্রভাব রেখেছে: ডিআইজি

নুসরাত হত্যায় স্থানীয় রাজনীতি প্রভাব রেখেছে: ডিআইজি

স্থানীয় রাজনীতি প্রভাব রেখেছে ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যার ঘটনায়। পুলিশের গাফিলতি তদন্তে গঠিত কমিটির প্রধান ডিআইজি এস এম রুহুল আমিন এমন দাবি করেছেন।

বিনোদন

অপুর অপেক্ষা...

অপুর অপেক্ষা...

ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় নায়িকা অপু বিশ্বাস। এই নায়িকাকে চেনেন না এমন মানুষ নেই বললে চলে। মূলত দর্শকের ভালোবাসায় তিনি এই পরিচিতি পেয়েছেন। গেল দুয়েক বছর আগেও ঢালিউডে ব্যবসাসফল ছবির তুলনাহীন নায়িকা ছিলেন অপু বিশ্বাস। ওই সময় একের পর এক ছবিতে দেখা মিলত তার। তবে অনেকদিন ধরে নিজেকে আড়াল করে রেখেছেন অপু বিশ্বাস।

জাতীয়

গাজীপুরে র‍্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

গাজীপুরে র‍্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

গাজীপুর সদরের সালনা এলাকায় র‌্যাবের সঙ্গে কথিত ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত হয়েছেন। বৃহস্পতিবার রাত সাড়ে ৩ টার দিকে ওই ব্যক্তি মারা যায়।

আন্তর্জাতিক

ফেরদৌসের পর গাজি নূরকে ভারত ত্যাগের নির্দেশ

ফেরদৌসের পর গাজি নূরকে ভারত ত্যাগের নির্দেশ

লোকসভা নির্বাচনে একটি দলের প্রচারে যোগ দেয়ার জেরে তার ভিসা বাতিল করে বাংলাদেশি অভিনেতা গাজী আবদুন নূরকে অবিলম্বে দেশত্যাগের নির্দেশ দিয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বৃহস্পতিবারই দেশে ফিরে যেতে হবে ওই বাংলাদেশি অভিনেতাকে।

রাজনীতি

সবকিছুই চলছে অবলীলায়, কোনো জবাবদিহি নেই: ফখরুল

সবকিছুই চলছে অবলীলায়, কোনো জবাবদিহি নেই: ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন,বর্তমানে দেশে আইনের শাসন নেই, ন্যায়বিচার নেই, মানবাধিকার নেই, ইনসাফ নেই। সবকিছুই চলছে অবলীলায়। কোনো জবাবদিহি নেই। বগুড়ায় দুর্বৃত্তদের হামলায় নিহত বিএনপির নেতা মাহবুব আলম শাহীনের বাসার সামনে ধরমপুর এলাকায় সংক্ষিপ্ত সমাবেশে এই মন্তব্য করেন মির্জা ফখরুল।

জাতীয়

আবার হাঁটছেন রাসেল

আবার হাঁটছেন রাসেল

গ্রিনলাইনের বাসের চাপায় পা হারানো রাসেল সরকারের কৃত্রিম পা সাভারে অবস্থিত পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রে (সিআরপি) সংযোজন করা হয়। সিআরপির কৃত্রিম অঙ্গ সংযোজন বিভাগের প্রধান মোহাম্মদ শফিক বলেন, ‘বৃহস্পতিবার সকালে বিনা খরচে তার এই কৃত্রিম পা সংযোজন করা হয়।’

আন্তর্জাতিক

মায়ের পেটে যমজ শিশুর মারামারি

মায়ের পেটে যমজ শিশুর মারামারি

চীনের ইয়ানচুর প্রদেশের চার মাসের অন্তঃসত্ত্বা এক নারী নিয়মিত চেকআপের অংশ হিসেবে  হাসপাতালে আল্ট্র্রাসাউন্ড করতে যায়। আল্ট্রাসাউন্ড করার সময় স্ক্রিনে দেখা যায় গর্ভে থাকা যমজরা মারামারি করছে । আল্ট্রাসাউন্ডের স্কিনে এই অবস্থা দেখে হতবাক হয়ে যায় চিকিৎসকরা।