কিম-পুতিনের প্রথম বৈঠক

প্রথমবারের মতো শীর্ষ বৈঠকে মিলিত হয়েছেন রাশিয়ার প্রেসিডেন্টে ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। বৃহস্পতিবার রাশিয়ার দূর প্রাচ্যের বন্দর শহর ভ্লাদিভস্তকের কাছে রাস্কি দ্বীপে তারা পরস্পরের সঙ্গে সাক্ষাৎ করেছেন। খবর এএফপির।

বৈঠকে পুতিন ও কিম দু’দেশের মধ্যে সম্পর্ক আরো ঘনিষ্ঠ করার প্রত্যয় ব্যক্ত করেছেন। এ বৈঠকে কিম তাদের পারমাণবিক কর্মসূচি নিয়ে ওয়াশিংটনের সঙ্গে সৃষ্ট অচলাবস্থার ক্ষেত্রে রাশিয়ার সহযোগিতা চান। এদিকে পুতিন চাচ্ছেন বিশ্বের গুরুত্বপূর্ণ আরেকটি বিষয়ে খেলোয়াড় হিসেবে মস্কোকে অগ্রগামী করতে।

আলোচনায় যাওয়ার আগে দেয়া বিবৃতিতে উভয় নেতা ঐতিহাসিক সম্পর্ক জোরদারের জন্য তাদের আশা ব্যক্ত করেন।

উত্তর কোরিয়ার নেতা বলেন, ‘আমি মনে করি দু’দেশের মধ্যে সম্পর্কোন্নয়নে এটি হবে অত্যন্ত ফলপ্রসূ বৈঠক। বিশ্ব কোরীয় উপদ্বীপের বিষয়ে গুরুত্ব দেয়ায় আমি মনে করি আমরা অত্যন্ত অর্থবহ সংলাপ করতে পারব।’

পুতিন কিমকে বলেন, কোরীয় উপদ্বীপের উত্তেজনা নিরসনের চলতি প্রচেষ্টার প্রতি তার সমর্থন রয়েছে। পুতিন উত্তর কোরিয়ার সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে চান।

রুশ প্রেসিডেন্ট বলেন, ‘আমি দৃঢ়ভাবে আশাবাদী যে কোরীয় উপদ্বীপের এমন উত্তেজনাপূর্ণ পরিস্থিতি আমরা কিভাবে নিরসন করতে পারি সে ব্যাপারে আপনার এই সফর আমাদেরকে সহায়তা করবে এবং এক্ষেত্রে ইতিবাচক প্রক্রিয়ায় রাশিয়া কিভাবে সহযোগিতা করতে পারে সে ব্যাপারেও আপনার এই সফর আমাদের জন্য সহায়ক হবে।’

পুতিন বলেন, ‘দ্বি-পাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে আমরা অর্থনৈতিক সম্পর্কোন্নয়নের ক্ষেত্রে অনেক কিছু করতে পারি।’

 

টাইমস/এসআই

 

Share this news on: