• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬

কিশোর মুর্তজার মৃত্যুদণ্ড থেকে সরে এল সৌদি

কিশোর মুর্তজার মৃত্যুদণ্ড থেকে সরে এল সৌদি

আন্তর্জাতিক ডেস্ক১৬ জুন ২০১৯, ০১:০৪পিএম, ঢাকা-বাংলাদেশ।

আরব বসন্তের র‍্যালিতে নেতৃত্ব দেয়ায় কারণে ১৩ বছর বয়সে আটক মুর্তজা কুরেইরিসকে দেয়া মৃত্যুদণ্ড বাতিল করেছে সৌদি আরব। দেশটির এক কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।

শনিবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া সাক্ষাৎকারে এ তথ্য জানান ওই কর্মকর্তা।  তবে এ বিষয়ে সৌদি সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কোনো বিবৃতি পাওয়া যায়নি।

২০১১ সালে আরব বসন্তে উত্তাল কয়েকটি দেশ। সৌদি রাজতন্ত্রের নিপীড়ন-নির্যাতনের বিরুদ্ধে এবং গণতন্ত্রের দাবিতে ওই সময় দেশজুড়ে বিক্ষোভের সূচনা হয়। এরই অংশ হিসেবে মুর্তাজা কুরেইরিস বন্ধুদের নিয়ে সাইকেল নিয়ে রাজপথে নামে। ৩০ জন বন্ধুর দলটির নেতৃত্ব দিচ্ছিল মুর্তাজা কুরেইরিস। সে চিৎকার করে বলছে, ‘সৌদিতে সবাই মানবাধিকার পরিস্থিতি সমুন্নত দেখতে চায়।’

মুর্তাজা কুরেইরিসের দুঃসাহস সৌদি কর্তৃপক্ষের নজর এড়ায়নি। সে সময় সৌদি সরকার অল্প বয়সী বালকদের জড়ো হওয়ার এ বিষয়টি ‘পর্যবেক্ষণ’ করে। ওই বিক্ষোভে অংশ নেয়ার কারণে তিন বছর পর মুর্তাজাকে গ্রেপ্তার করে সৌদি পুলিশ। তখন মুর্তজার বয়স ছিল ১৩। ৫ বছর ধরে কারাগারে বন্দী রাখা হয়েছে তাকে।

মুর্তাজা কুরেইরিসের বাড়ি সৌদি আরবের পূর্বাঞ্চলে। আরব বসন্তের র‌্যালিতে অংশ নেয়ার সময় তার বয়স ছিল মাত্র ১০ বছর।

রয়টার্স এক প্রতিবেদনে জানায়, মুর্তাজাকে প্রাথমিকভাবে যে ১২ বছর কারাদণ্ড দেয়া হয়েছিল, তা তার গ্রেপ্তারে সময় থেকেই হিসাবে ধরা হচ্ছে। অপ্রাপ্তবয়স্ক বিধায় তার ৪ বছরের কারাদণ্ড কমে যায়। সে হিসাবে তার কারাদণ্ড বাকি থাকে ৮ বছর। ২০১৪ সালের সেপ্টেম্বরে গ্রেপ্তার হওয়ায় এই ৮ বছর পূর্ণ হবে ২০২২ সালে। তখনই তার মুক্তি মিলতে পারে।

সিএনএন এক বিশেষ অনুসন্ধানের মাধ্যমে জানতে পারে, সুদীর্ঘ নিপীড়ন ও নির্যাতনের মধ্য দিয়ে মুর্তজার মিথ্যা স্বীকারোক্তি আদায় করা হয়েছে। শান্তিপূর্ণ সরকার বিরোধিতার শাস্তি হিসেবে ওই শিশুর মৃত্যুদণ্ডের সাজা ঘোষিত হয়েছে।

এ নিয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউম্যান রাইটস ওয়াচসহ আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো সোচ্চার হয়ে সৌদির বিরুদ্ধে সমালোচনার ঝড় তোলে। তারা অবিলম্বে মুর্তাজাকে মুক্তি দেওয়ার আহ্বান জানায়।

এদিকে বুধবার অস্ট্রিয়া সরকার জানায়, মুর্তাজার মৃত্যুদণ্ডের প্রতিবাদে তারা ভিয়েনাতে সৌদি অর্থায়নে পরিচালিত ধর্মীয় কেন্দ্রগুলো বন্ধ করে দেওয়ার পরিকল্পনা করছে।

তার পরই সৌদি সরকারের ওই কর্মকর্তা বিশেষ সাক্ষাৎকারে মুর্তাজার বিষয়ে সেখানকার সরকারের বর্তমান অবস্থানের কথা জানান। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, মৃত্যুদণ্ড দেয়া হচ্ছে না মুর্তজাকে। তার মৃত্যুদণ্ড কার্যকর করা হবে না।

সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়েছে, এই মৃত্যুদণ্ড আদতে সরকারের শিয়াবিরোধী দমন অভিযানের অংশ। তবে সৌদি আরব বরাবরই এই শিয়াবিরোধী অভিযানের ব্যাপারে অস্বীকার করে আসছে।

আরও পড়ুন...

বিক্ষোভের কারণে কিশোরের শিরশ্ছেদ করতে যাচ্ছে সৌদি

 

টাইমস/এইচইউ

সৌদিতে বাস দুর্ঘটনায় নিহতের মধ্যে ১১ জন বাংলাদেশি

সৌদিতে বাস দুর্ঘটনায় নিহতের মধ্যে ১১ জন বাংলাদেশি

সৌদি আরবের মদিনায় সড়ক দুর্ঘটনায় নিহত ৩৬ জনের মধ্যে ১১...

গত নির্বাচনে জনগণ ভোট দিতে পারেনি: মেনন

গত নির্বাচনে জনগণ ভোট দিতে পারেনি: মেনন

গত জাতীয় সংসদ নির্বাচন ও পরবর্তীতে উপজেলা ও ইউনিয়ন পরিষদ...

চুক্তিতে ভারতকে শুধু দেয়ার কথা আছে, নেয়ার কথা নেই: খন্দকার মোশাররফ

চুক্তিতে ভারতকে শুধু দেয়ার কথা আছে, নেয়ার কথা নেই: খন্দকার মোশাররফ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক ভারত সফরে দেশটির সঙ্গে সম্পাদিত চুক্তির...

জাতীয়

১৫-৩০ বছরের তরুণেরাই উগ্রবাদে জড়াচ্ছে: মনিরুল ইসলাম

১৫-৩০ বছরের তরুণেরাই উগ্রবাদে জড়াচ্ছে: মনিরুল ইসলাম

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম বলেছেন, জঙ্গিবাদের যারা রিক্রুটার (সংগ্রহকারী), মোটিভেটর (উদ্বুদ্ধকারী), তারা ইন্টারনেটে লুক্রেটিভ (লোভনীয়) ও অ্যাট্রাক্টিভ (আকর্ষণীয়) প্যাকেজ দিচ্ছে। যারা মানসিকভাবে দুর্বল ও যাদের দেশপ্রেম নেই, মানুষের প্রতি দায়িত্ববোধ নেই, মতাদর্শিক জায়গায় ধারণা নেই, টলারেন্স (সহনশীলতা) নেই, জীবনের বাস্তবতা যারা মেনে নিতে না পেরে শর্টকাট পথ খুঁজছে, তারাই র‌্যাডিকালাইজড (উগ্রবাদে) হচ্ছে। ‘ঢাকা পিস টক’ শীর্ষক এক অনুষ্ঠানের উদ্বোধন উপলক্ষে শনিবার মিন্টো রোডে ডিএমপির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন মনিরুল ইসলাম।

আন্তর্জাতিক

২০২৫ সালে ভারত-পাকিস্তান পরমাণু যুদ্ধ: মার্কিন গবেষণা

২০২৫ সালে ভারত-পাকিস্তান পরমাণু যুদ্ধ: মার্কিন গবেষণা

কাশ্মীর নিয়ে বিরোধের জের ধরে ভারত ও পাকিস্তানের মধ্যে ২০২৫ সালে পারমাণবিক যুদ্ধ লেগে যেতে পারে। যুদ্ধ শুরু হলে তাৎক্ষণিকভাবে প্রায় সাড়ে ১২ কোটি মানুষের প্রাণহানি ঘটবে। এর ফলে জলবায়ুর ওপর যে বিরূপ প্রভাব পড়বে তাতে অনাহারে মারা যাবে বহু মানুষ। যুক্তরাষ্ট্রের রাটগার্স বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক এক গবেষণায় এমন আশঙ্কার কথা প্রকাশ করা হয়েছে। এ বিষয়ে রোববার বিবিসি একটি বিশদ প্রতিবেদন প্রকাশ করেছে। এই যুদ্ধ কীভাবে শুরু হবে তার কিছু সিনারিও বা কাল্পনিক দৃশ্যও গবেষকরা তৈরি করেছেন।

জাতীয়

এমপি বুবলীর বিএ পরীক্ষা বাতিল

এমপি বুবলীর বিএ পরীক্ষা বাতিল

জালিয়াতির মাধ্যমে পরীক্ষায় অংশ নেয়ায় নরসিংদীতে আওয়ামী লীগের সংরক্ষিত নারী আসনের এমপি ও প্রয়াত পৌর মেয়র লোকমান হোসেনের স্ত্রী তামান্না নুসরাত বুবলীর সব পরীক্ষা বাতিল করা হয়েছে। তাকে পরীক্ষা থেকেও বহিষ্কার করা হয়েছে।

জাতীয়

ঢাবির ক ও চ ইউনিটের ফল প্রকাশ রোববার

ঢাবির ক ও চ ইউনিটের ফল প্রকাশ রোববার

২০১৯-২০ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিট এবং চারুকলা অনুষদভুক্ত চ-ইউনিটের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফল রোববার প্রকাশ হবে। শনিবার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোববার দুপুরে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে এই দুই ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করবেন।

বিনোদন

পপির হাতে এক হালি!

পপির হাতে এক হালি!

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত জনপ্রিয় চিত্রনায়িকা পপি। এক সময় তার নামে সিনেমাহলে ব্যবসা হতো। পপির সিনেমা প্রদর্শিত হলে সারিবদ্ধভাবে দর্শকরা ছুটে আসতো। কিন্তু হঠাৎ চলচ্চিত্র থেকে সরে দাঁড়ান পপি। এরপর আস্তে আস্তে কমতে থাকে তার জনপ্রিয়তা। এদিকে বহুদিন ধরে আবারো চলচ্চিত্রে ফিরলেন পপি। এসেই কয়েকটি সিনেমার কাজ এরই মধ্যে শেষ করেছেন তিনি। তবে এখনো এসবের কোন ছবিই প্রেক্ষাগৃহের দেখা পায়নি।

বিনোদন

এই অভিনেতার স্বপ্নে আসে ‘বারাক ওবামা’!

এই অভিনেতার স্বপ্নে আসে ‘বারাক ওবামা’!

মূলত তার এসব কথা শোনা যাবে বাংলাভিশনের জনপ্রিয় রম্য-বিদ্রুপাত্মক ‘টক মিষ্টি ঝাল’ অনুষ্ঠানে। এবারের পর্বটি সাজানো হয়েছে ‘ঘুম’ নিয়ে। সেখানে অতিথি হয়ে এসেছিলেন মাজনুন মিজান। এবারের পর্বে ‘মি. মিষ্টি’ সেগমেন্টে পারফর্ম করেবেন স্ট্যান্ডআপ কমেডিয়ান মাহমুদুল হাসান রেজা। রয়েছে আল মামনুন জামানের নিয়মিত পরিবেশনা ‘ঝালাইবাজ’।