• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

মুরসির মৃত্যুর তদন্ত চায় বিশ্ববাসী

মুরসির মৃত্যুর তদন্ত চায় বিশ্ববাসী

আন্তর্জাতিক ডেস্ক২০ জুন ২০১৯, ১০:৪৪এএম, ঢাকা-বাংলাদেশ।

মিশরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি সোমবার রাজধানী কায়রোর আদালতে মারা যান। কিন্তু এ মৃত্যুকে স্বাভাবিকভাবে নিচ্ছে না বিশ্ববাসী। দেশটির স্বৈরশাসক সরকার মুরসির মৃত্যুর কারণ নিয়ে কোনো ব্যাখ্যা দেয়নি।

বেশিরভাগ মানুষের ধারণা, মুরসিকে তিলে তিলে মৃত্যুর দিকে ঠেলে দেয়া হয়েছে, যা অনেকেই ‘গুপ্তহত্যা’র সঙ্গে তুলনা করছেন। তার মৃত্যুর সঙ্গে সঙ্গে সারাবিশ্বে হইচই পড়ে যায়।

সুষ্ঠু, নিরপেক্ষ ও স্বাধীন তদন্তের মাধ্যমে একটা বিশ্বাসযোগ্য প্রতিবেদন বিশ্বের সামনে তুলে ধরতে বিশ্ববাসী মিসরের সরকারের প্রতি আহ্বান জানাচ্ছেন।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান
মুরসি গণতান্ত্রিক উপায়ে ৫২ শতাংশ ভোট পেয়ে মিসরের প্রেসিডেন্ট নির্বাচিত হন, কিন্তু দেশটির সামরিক বাহিনী এ বাস্তবতা মেনে নেয়নি। মুরসির মৃত্যুতে তিনি মিসরের ‘অত্যাচারী শাসকদের’ দায়ী করেছেন এবং মুরসিকে ‘শহীদ’ বলে আখ্যায়িত করেছেন। তিনি এমন মৃত্যুর জন্য ‘স্বতন্ত্র ও পূর্ণাঙ্গ’ তদন্তের আহ্বান জানিয়েছেন।

খ্যাতনামা অধিকার আইনজীবী খালিদ আলি
মুরসিকে ধীরে ধীরে মৃত্যুর দিকে ঠেলে দিতে চিকিৎসায় অবহেলা ও ২৪ ঘণ্টাই নির্জন কারাগারে ফেলে রাখাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয়েছে। মুরসির বিশ্বাসের সঙ্গে আপনার মিলুক আর না মিলুক, আটকের পর থেকে কারাগারে তাকে যে অবস্থায় রাখা হয় তাতেই শেষ পর্যন্ত তার মৃত্যু হয়েছে। এটা মানবতাবিরোধী অপরাধ এবং অবশ্যই শাস্তিযোগ্য।

আরব নেটওয়ার্ক ফর হিউম্যান রাইটস
মুরসি সিসির ভয়াবহ মানবাধিকার লঙ্ঘনের একমাত্র শিকার নন। কিন্তু এখানেই যেন ক্ষান্ত হন সিসি।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ
সাবেক প্রেসিডেন্ট ড. মোহাম্মদ মুরসির হঠাৎ মৃত্যুর খবর আমাদের কাছে বিনা মেঘে বজ্রপাতের মতো। আমি তার পরিবার ও ভ্রাতৃপ্রতীম মিসরীয় জনগণের সঙ্গে শোক প্রকাশ করছি।

মিসরের রাজনীতিক আয়মান নুর
ছয় বছর ধরে যাবতীয় অন্যায়, অবিচার ও নিপীড়ন সহ্য করে অবশেষে শহীদ হয়েছেন মুরসি। তাকে আসলে ইচ্ছাকৃতভাবে ও ধীরে ধীরে হত্যা করা হয়েছে। এর জন্য সিসি ও তার স্বৈরশাসনই দায়ী।

ব্রাদারহুডের সিনিয়র নেতা এএমআর দারাজ
মোহাম্মদ মুরসিকে ঠাণ্ডা মাথায় হত্যা করা হয়েছে। সিসি সেই খুনি। এই হত্যাকাণ্ডের সুষ্ঠু ও স্বাধীন বিচার করতে হবে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়
মুহাম্মদ মুরসির মৃত্যুতে মিসরীয় জনগণ, তার পরিবার ও প্রিয়জনের প্রতি সহানুভূতি প্রকাশ করছে ইসলামী প্রজাতন্ত্র ইরান।

জাতিসংঘ মানবাধিকার পরিষদ
পর্যাপ্ত চিকিৎসসেবার অভাব, আইনজীবীর অধিকার ও পরিবার-পরিজনদের সঙ্গে দেখা করার অধিকার খর্ব করাসহ মুরসির বন্দিত্ব নিয়ে শুরু থেকেই উদ্বেগ ছিল। তাকে বরাবরই নির্জন কারাগারে রাখা হয়েছে। স্বাধীন তদন্ত কমিটির মাধ্যমে এর তদন্ত করতে হবে।

জর্ডানের ইসলাম অ্যাকশ ফ্রন্ট পার্টির নেতা মুরাদ আদায়লাহ
সরকারের হাতে শহীদ হয়েছেন মিসরের প্রথম গণতান্ত্রিক প্রেসিডেন্ট মুরসি।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল
বন্দিদের নির্জন কারাগারে বন্দি রাখা ও অব্যাহত নিপীড়ন চালানোর পুরনো রেকর্ড রয়েছে মিসরের সরকারের।

নিউইয়র্কভিত্তিক মানবাধিকার সংস্থা এইচআরডাব্লিউ
বছরের পর বছর কারাগারে মুরসিকে অনেকটা সময় নিঃসঙ্গ রাখা, পরিবার ও আইনজীবীদের সঙ্গে নিয়মিত দেখা করতে না দেয়া, অপর্যাপ্ত চিকিৎসা সেবা ইত্যাদির পর মুরসির মৃত্যু হয়েছে। সংস্থার মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার পরিচালক সারাহ লেয়াহ হুইটসন বলেন, মুরসির সঙ্গে কারা কর্তৃপক্ষের আচরণ ‘ভয়ংকর' ছিল। এর জন্য দায়ীদের তদন্ত করে বিচারের আওতায় আনা উচিত।

নোবেলজয়ী তাওয়াক্কুল কারমান
গণতন্ত্র, স্বাধীনতা ও মুক্তির মহান সাধক মুরসির মৃত্যুতে আমার নিজের ও পৃথিবীর সব স্বাধীন মানুষের পক্ষে শোক জানাচ্ছি।

উল্লেখ্য, ৬৭ বছর বয়সী মোহাম্মদ মুরসি সোমবার আদালতে মারা যান। কর্তৃপক্ষ জানিয়েছে, তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। ২০১৩ সালে মুরসিকে ক্ষমতাচ্যুত করে কারাবন্দী করা হয়। ওই সময়ের সেনাপ্রধান আবদুল ফাত্তাহ আল-সিসি ২০১৪ সালে থেকে ক্ষমতায় রয়েছেন।

 

টাইমস/জিএস

সদরঘাটে ধসে পড়া ভবন থেকে একজনের লাশ উদ্ধার

সদরঘাটে ধসে পড়া ভবন থেকে একজনের লাশ উদ্ধার

রাজধানীর সদরঘাটে ধসে পড়া দোতলা ভবনটির ধ্বংসস্তূপ থেকে একজনের লাশ উদ্ধার করেছে ফায়ার সার্ভিসের কর্মীরা। পাটুয়াটুলী এলাকার ওই ভবনটি থেকে বুধবার রাত ৮টার দিকে লাশটি উদ্ধার করা হয়। নিহত ব্যক্তির নাম জাহিদুল ব্যাপারী (৬০)।

বেনাপোল এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বেনাপোল এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

রাজধানী ঢাকা এবং দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোলের মধ্যে চলাচলের জন্য নতুন আন্তনগর ট্রেন ‘বেনাপোল এক্সপ্রেস’ আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে। বুধবার দুপুরে তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পতাকা নেড়ে হুইসেল বাজিয়ে এই নতুন ট্রেন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মিন্নির ৫ দিনের রিমান্ড মঞ্জুর

মিন্নির ৫ দিনের রিমান্ড মঞ্জুর

বরগুনার রিফাত শরীফ হত্যা মামলায় গ্রেপ্তার তার স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নির পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বুধবার বিকেল ৩টার দিকে বরগুনার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মিন্নিকে হাজির করে সাতদিনের রিমান্ড আবেদন করে পুলিশ। পরে শুনানি শেষে মিন্নির পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালতের বিচারক মোহাম্মদ সিরাজুল ইসলাম গাজী।

জাতীয়

‘রাতারাতি আমাদের বিদেশি এজেন্ট বানানো যাবে না’

‘রাতারাতি আমাদের বিদেশি এজেন্ট বানানো যাবে না’

পাস্তুরিত দুধ নিয়ে গবেষণা করা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিক্যাল রিসার্চ সেন্টারের সাবেক পরিচালক অধ্যাপক আ ব ম ফারুক বলেছেন, আমরা কোনো ব্র্যান্ড বা কোম্পানির বিরুদ্ধে নই। আমরা চাই দেশীয় দুগ্ধশিল্প বিকশিত হোক। বিদেশি দুধের বাজার তৈরি হোক—এটা আমরা চাই না। রাতারাতি আমাদের বিদেশি এজেন্ট বানানো যাবে না।

বিনোদন

কড়া নিরাপত্তায় নায়িকার ব্যাগ চুরি, ফের বিড়ম্বনার শিকার সাংবাদিকরা!

কড়া নিরাপত্তায় নায়িকার ব্যাগ চুরি, ফের বিড়ম্বনার শিকার সাংবাদিকরা!

বিএফডিসিতে মঙ্গলবার বিকালে এটিএন বাংলা ফ্লোরে নতুন ছবি ‘অর্জন ৭১’ মহরত অনুষ্ঠিত হয়েছে। এতে অনুষ্ঠান শুরুর কিছু সময় পর চিত্রনায়িকা শাহনূর আমন্ত্রিত অতিথিদের ফুল দিয়ে বরণ করতে মঞ্চে উঠেন। মঞ্চ থেকে নেমেই সাংবাদিকদের নিজের ব্যাগ হারানোর কথা জানান তিনি।

জাতীয়

ওসি মোয়াজ্জেমের বিচার শুরু

ওসি মোয়াজ্জেমের বিচার শুরু

মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির জবানবন্দির ভিডিও ইন্টারনেটে ছড়ানোর ঘটনায় ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ফেনীর সোনাগাজী থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। এর মধ্য দিয়ে তার বিচার শুরু হলো। আগামী ৩১ জুলাই সাক্ষ্যগ্রহণের দিন ঠিক করা হয়েছে।

জাতীয়

গাজীপুরে মকস বিল থেকে লাশ উদ্ধার

গাজীপুরে মকস বিল থেকে লাশ উদ্ধার

গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় মকস বিলে মঙ্গলবার বিকালে মাছ ধরতে যান কালু মিয়া(৫০)। এরপর থেকে তিনি নিখোঁজ ছিলেন। অনেক খোঁজাখুজির পরও তাকে পাওয়া যায়নি। পরে স্থানীয়দের কাছে খবর পেয়ে বিল থেকে কালুর লাশ উদ্ধার করে পরিবারের লোকজন।

ভ্রমণ

জীবনে একবার হলেও দেখে আসুন হাওর 

জীবনে একবার হলেও দেখে আসুন হাওর 

বর্ষাকাল এলেই কেমন হাত-পা কোলে করে অলস সময় কাটাতে ইচ্ছে করে। কবি গুরুর কবিতার ওই নিষেধ বাণীকে নমস্য ধরে নিয়ে ঘরে বসে থাকতে মন চয়। গ্রাম তো বটেই শহুরে তারুণ্যও শুয়ে-বসে টিভি দেখে আর ভুনা খিচুড়ি খেয়ে সময় কাটিয়ে দেয়। অথচ একটু ঝুঁকি নিলেই কিন্তু জীবনের সবথেকে রোমাঞ্চকর আর দুর্লভ কিছু মুহূর্ত যোগ হতে পারে আপনার জীবনে। ভাবছেন কোথায় গেলে পাবেন সেই মুহূর্ত? কে দেবে এত রোমাঞ্চ?

বিনোদন

‘গোলমাল’: নয়া পর্ব আসবে কি?

‘গোলমাল’: নয়া পর্ব আসবে কি?

বলিউডের হাস্যরসের সিনেমা ‘গোলমাল’। দীর্ঘ ১৩ বছর ধরে দর্শককে হাসি-তামাশায় ভরিয়ে রেখেছে বলিউডের এই ছবিটি।