দেহরক্ষীর গুলিতে ইথিওপিয়ার সেনাপ্রধান নিহত

আফ্রিকার উত্তর-পূর্বাঞ্চলীয় দেশ ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় নিজ দেহরক্ষীর গুলিতে নিহত হয়েছেন দেশটির সেনাপ্রধান জেনারেল সিয়ারে মেকোনেন।

রোববার দেশটির প্রধানমন্ত্রীর বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়। এর আগে শনিবার এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটে।

হামলাকারী দেহরক্ষীকে আটক করে পুলিশ হেফাজতে নেয়া হয়েছে বলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে।

স্থানীয় গণমাধ্যমগুলোর বরাতে বিবিসি জানিয়েছে, প্রায় কাছাকাছি সময়ে আমহারাতে সেখানকার গভর্নর আমবাচিউ মেকোনেন এবং তার এক সিনিয়র উপদেষ্টা এজেজ ওয়াসিকে হত্যা করা হয়েছে। ওই হামলায় আঞ্চলিক অ্যাটর্নি জেনারেল আহত হয়েছেন।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, রোববার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে সেনাবাহিনীর পোশাক পরে লাইভে এসে সেনাপ্রধানের হত্যার খবরটি জানিয়েছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী আবি আহমেদ।

প্রধানমন্ত্রী জানান, ইথিওপিয়ার উত্তরাঞ্চলীয় আমহারা প্রদেশে সরকারের বিরুদ্ধে অভ্যুত্থান ঘটানোর চেষ্টা চলছিল। সে চেষ্টা প্রতিরোধ করার কারণেই সেনাপ্রধান মেকোনেনকে হত্যা করা হয়েছে। তিনি শনিবার হওয়া এ হামলার তীব্র নিন্দা জানান।

এ ঘটনায় দেশটির রাজধানী আদিস আবাবাতে অবস্থানরত মার্কিন কর্মকর্তাদের ঘরেই থাকার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট।

ইথিওপিয়ায় সর্বশেষ নির্বাচনে বর্তমান প্রধানমন্ত্রী আবি আহমেদ ক্ষমতায় আসার পর থেকেই দেশটিতে রাজনৈতিক অস্থিরতা চলছে। এ অস্থিরতা দূর করতে দেশটির নিষিদ্ধ ঘোষিত রাজনৈতিক দলগুলোর ওপর থেকে নিষেধাজ্ঞা বাতিল ও কারাবন্দীদের মুক্তিসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন আবি আহমেদ। তবে এরপরও বন্ধ হয়নি চলমান রাজনৈতিক অস্থিরতা।

 

টাইমস/এইচইউ

Share this news on: