নাগরিকত্ব হারাচ্ছেন আসামের আরও লক্ষাধিক মানুষ

ভারতের উত্তর-পূর্বের সবচেয়ে বড় রাজ্য আসামের নাগরিকত্ব হারাচ্ছেন আরও লক্ষাধিক মানুষ। ওই রাজ্যের সর্বশেষ খসড়া নাগরিকপঞ্জি (এনআরসি) থেকে আরও এক লাখ দুই হাজার ৪৬২ মানুষকে বাদ দেয়া হয়েছে।

এনআরসির রাজ্য সমন্বয়কারী এক বিবৃতিতে এনআরসি থেকে ওইসব ব্যক্তির নাম বাদ দেয়ার কথা জানিয়েছেন। বুধবার নতুন এই তালিকা প্রকাশ করা হয়। খবর পিটিআইর।

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা যায়, এবার নাগরিকপঞ্জির সংযোজিত বহিষ্কার খসড়া তালিকায় যাদের নাম প্রকাশিত হয়েছে, ২০১৮ সালের জুলাইয়ে প্রকাশিত তালিকায়ও তাদের নাম ছিল। কিন্তু এবার অন্তর্ভুক্তির জন্য অনুপযুক্ত হিসেবে বিবেচিত হয়েছেন তারা।

২০১৮ সালের ৩০ জুলাই চূড়ান্ত দফায় খসড়া এনআরসি তালিকা প্রকাশিত হয়। এতে বাদ দেয়া হয় ৪০ লাখ মানুষকে। এ নিয়ে তীব্র বিতর্ক সৃষ্টি হয়। তার পরও যে তালিকা করা হয়েছে, তার ভেতর থেকে বাড়তি কমপক্ষে ওই এক লাখ মানুষের নাম বাদ দেয়া হয়েছে।

এনআরসির রাজ্য সমন্বয়কারীর বিবৃতিতে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী নাগরিকপঞ্জি আধুনিকায়ন করা হচ্ছে। যাদেরকে অবৈধ হিসেবে পাওয়া গেছে, তাদের বিরুদ্ধে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। সিডিউল অব দ্য সিটিজেনশিপ রুলস-২০০৩-এর অনুচ্ছেদ ৫ অনুসারে তাদেরকে ওই তালিকা থেকে বাদ দেয়া হয়।

যাদের নাম ওই তালিকায় রয়েছে, তাদের আলাদা করে বাড়ির ঠিকানায় চিঠি দিয়ে জানানো হবে। তবে বাদ পড়া ব্যক্তিরা পুনর্বিবেচনার জন্য ১১ জুলাইয়ের মধ্যে এনআরসি সেবাকেন্দ্রে আবেদন করতে পারবেন। নাগরিকপঞ্জি তালিকায় নাম নেই এমন যে কোনো ব্যক্তি বহিষ্কারের অর্ডারের কপি নিয়ে বিচারের জন্য আবেদন করতে পারবেন।

এনআরসির চূড়ান্ত তালিকা আগামী ৩১ জুলাই প্রকাশ হওয়ার কথা রয়েছে। ভারতের আসামই একমাত্র রাজ্য, যেখানে এ তালিকা করা হয়েছে।

 

টাইমস/জিএস

Share this news on: