• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

ভারতীয় সেনাদের ওপর হামলার আহ্বান আল-কায়েদা প্রধানের

ভারতীয় সেনাদের ওপর হামলার আহ্বান আল-কায়েদা প্রধানের

আন্তর্জাতিক ডেস্ক১০ জুলাই ২০১৯, ০৮:০১পিএম, ঢাকা-বাংলাদেশ।

কাশ্মীরে ভারতীয় সেনাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার আহ্বান জানিয়েছেন জঙ্গি সংগঠন আল-কায়েদার প্রধান আয়মান আল-জাওয়াহিরি।

সম্প্রতি প্রকাশিত এক ভিডিও বার্তায় তিনি ভারতীয় সেনা এবং কাশ্মীরের সরকারের ওপর জঙ্গিদের আপসহীন আঘাত হানার নির্দেশ দিয়েছেন। পাশাপাশি কাশ্মীর দখলে নেয়ার জন্যে পাকিস্তানের প্রতিও আহ্বান জানিয়েছেন আল-কায়েদা প্রধান।

সাদা পোশাক পরে, ডান দিকে আগ্নেয়াস্ত্র এবং বাঁ দিকে কোরআন নিয়ে ‘ডোন্ট ফরগেট কাশ্মীর’ নামের ভিডিওটিতে কথা বলতে শুরু করেন জাওয়াহিরি।

ভিডিও বার্তায় আয়মান আল-জাওয়াহিরি বলেন, '(আমি) চাই মুজাহিদ্দিনের সঙ্গে হাতে হাত মিলিয়ে এই সময় ভারতীয় সেনা ও কাশ্মীর সরকারকে অবিচ্ছিন্নভাবে আঘাত করে যেতে। যাতে ভারতীয় অর্থনীতিতে ব্যাপক রক্তপাত হয় এবং প্রাণহানি ও বিভিন্ন সরঞ্জামহানিসহ ভারতকে স্থায়ী ক্ষতি ভোগ করতে হয়।’

জাওয়াহিরি আরও বলেন, ‘কাশ্মীরের লড়াই কোনো আলাদা লড়াই নয়, বরং ভারতীয় সেনাবাহিনীর বিরুদ্ধে গোটা বিশ্বের মুসলিম সম্প্রদায়ের জিহাদ। সর্বত্র এই বার্তা পৌঁছানো উচিত। যে কাফেররা মুসলিম দেশগুলোকে দখল করে রেখেছে, যত দিন পর্যন্ত তাদের তাড়ানো যাচ্ছে, তত দিন কাশ্মীর, ফিলিপাইন, চেচনিয়া, মধ্য এশিয়া, সিরিয়া, আরব উপমহাদেশ, সোমালিয়া,  ইসলামিক মাঘরেব (উত্তর আফ্রিকার মুসলিম দেশগুলো) এবং তুর্কিস্তানে জিহাদকে সমর্থন করা বিশ্বের সমস্ত মুসলিমের নৈতিক দায়িত্বের মধ্যে পড়ে।’

দ্বিতীয় দফায় ক্ষমতায় আসার পর কাশ্মীর নিয়ে সম্প্রতি কড়া অবস্থান নিয়েছে মোদি সরকার। সন্ত্রাসের সঙ্গে কোনো রকম আপস করা হবে না বলে বার্তা দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। যার পর উপত্যকায় বিচ্ছিন্নতাবাদীদের বাড়ি বাড়ি দফায় দফায় ব্যাপক ধরপাকড় চালানো হয়। তদন্ত শুরু হয়েছে তাদের আয়-ব্যয়ের হিসাব নিয়েও। এমন পরিস্থিতিতে উপত্যকার জঙ্গিরা যাতে মনোবল না হারায়, তার জন্যই জাওয়াহিরি এই বার্তা দিয়েছে বলে দাবি করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।

২০১২ সালে ওসামা বিন লাদেন প্রতিষ্ঠিত আল কায়দার প্রতি আনুগত্য প্রকাশ করে পূর্ব আফ্রিকার সন্ত্রাসী সংগঠন হরকত আল-শাবাব আল মুজাহিদ্দিন। সম্প্রতি তারাই জওয়াহিরির ওই ভিডিও সামনে এনেছে। সেটির সত্যতা যাচাই করে দেখেছে ওয়াশিংটনের  জাতীয় নিরাপত্তা এবং পররাষ্ট্র নীতি সংক্রান্ত সংগঠন ‘ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্র্যাসিস’। নিজেদের লং ওয়ার জার্নাল ওয়েবসাইটে জাওয়াহিরির বার্তা সবিস্তারে প্রকাশ করেছে তারা।

পাকিস্তানের কাশ্মীর নীতিকে তালেবান এবং অনুপ্রবেশকারী জঙ্গিদের সঙ্গে তুলনা করে জওয়াহিরি বলেন, ‘আফগানিস্তান থেকে রাশিয়াকে হটানোর পরেও আরব মুজাহিদ্দিনকে কাশ্মীরে ঢুকতে দেয়নি পাকিস্তান। রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতে মুজাহিদ্দিনকে শুধুমাত্র ব্যবহার করে এসেছে তারা। কাজ ফুরোলে নির্যাতন করে ছুড়ে ফেলে দিয়েছে।’

ভারতের সঙ্গে পাকিস্তানের সংঘাতে আসলে ধর্মের কোনো জায়গা নেই, মার্কিন গোয়েন্দারা এই সীমান্ত বিরোধে কলকাঠি নাড়ে বলেও মন্তব্য করেন আল-কায়েদা প্রধান।

 

টাইমস/এসআই

‘প্রিয়া সাহার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া চলছে’

‘প্রিয়া সাহার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া চলছে’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, প্রিয়া সাহার বক্তব্য শুধু নিন্দনীয় অপরাধ নয়, সাম্প্রদায়িক শক্তির জন্য উসকানিমূলক। দেশদ্রোহী এ বক্তব্যের জন্য ব্যবস্থা নিতে হবে এবং এর প্রক্রিয়া চলছে।

১৮ বছর সাজা ভোগের পর কিশোরীকে ধর্ষণ-হত্যা

১৮ বছর সাজা ভোগের পর কিশোরীকে ধর্ষণ-হত্যা

দীপ্তিকে একটি ইজিবাইকের চালক ইজিবাইক থেকে নামিয়ে বাড়িতে নিয়ে ধর্ষণের পর শ্বাসরোধে হত্যা করেন। পরে লাশটি গুম করতে একটি পরিত্যক্ত পুকুরে ইট বেঁধে ডুবিয়ে রাখা হয়।

‘আমরা প্রিয়া সাহাকে অবশ্যই জিজ্ঞাসা করব'

‘আমরা প্রিয়া সাহাকে অবশ্যই জিজ্ঞাসা করব'

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘু নির্যাতনের বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের কাছে কোন উদ্দেশ্যে এবং কি কারণে করা হয়েছে, বাংলাদেশে ফিরলেই প্রিয়া সাহাকে জিজ্ঞাসাবাদ করা হবে।

জাতীয়

প্রিয়া সাহা জঘন্য মিথ্যাচার করেছেন: পররাষ্ট্রমন্ত্রী

প্রিয়া সাহা জঘন্য মিথ্যাচার করেছেন: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, প্রিয়া সাহা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে যে অভিযোগ করেছেন, তা একেবারেই মিথ্যা। বিশেষ মতলবে এমন উদ্ভট কথা বলেছেন তিনি। আমি এমন আচরণের নিন্দা এবং প্রতিবাদ জানাচ্ছি।

জাতীয়

উত্তর বাড্ডায় ‘ছেলেধরা’ সন্দেহে গণপিটুনিতে নারী নিহত

উত্তর বাড্ডায় ‘ছেলেধরা’ সন্দেহে গণপিটুনিতে নারী নিহত

রাজধানীর উত্তর বাড্ডায় একটি স্কুলে ‘ছেলেধরা’ সন্দেহে অজ্ঞাতপরিচয় এক নারী গণপিটুনিতে মারা গেছেন।

জাতীয়

চট্টগ্রামে অজ্ঞান পার্টির চার সদস্য গ্রেপ্তার

চট্টগ্রামে অজ্ঞান পার্টির চার সদস্য গ্রেপ্তার

চট্টগ্রাম নগরীতে পৃথক স্থানে অভিযান চালিয়ে অজ্ঞান পার্টির চার সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। শুক্রবার সন্ধ্যায় নগরীর টাইগারপাস মোড় থেকে দুইজন এবং স্টেশন রোড এলাকা থেকে দুইজনকে গ্রেপ্তার করা হয়। শনিবার গ্রেপ্তারের বিষয়টি গণমাধ্যমকে জানান চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সিনিয়র সহকারী কমিশনার (কোতোয়ালী জোন) নোবেল চাকমা।

জাতীয়

নারায়ণগঞ্জে ‘ছেলেধরা’ সন্দেহে গণপিটুনিতে যুবক নিহত, নারী আহত

নারায়ণগঞ্জে ‘ছেলেধরা’ সন্দেহে গণপিটুনিতে যুবক নিহত, নারী আহত

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে পৃথক ঘটনায় ‘ছেলেধরা’ সন্দেহে গণপিটুনিতে এক যুবক নিহত এবং এক নারী গুরুতর আহত হয়েছেন।

বিনোদন

সম্মানী নিয়েও আসেননি অঙ্কিত, গেয়েছেন নোবেল-সানা

সম্মানী নিয়েও আসেননি অঙ্কিত, গেয়েছেন নোবেল-সানা

শুক্রবার সন্ধ্যায় হয়ে গেল রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে ‘সানগ্লো মিউজিক্যাল ফেস্ট- ১’ শীর্ষক কনসার্ট।

বিনোদন

বাংলাদেশ নয় ভারতেই জন্ম শাহতাজের!

বাংলাদেশ নয় ভারতেই জন্ম শাহতাজের!

তরুণ প্রজন্মের কাছে বেশ পরিচিত মুখ শাহতাজ মুনিরা হাশেম। তার প্রতি ভক্তদের আগ্রহ একটু বেশি। তাদের অনেকের ক্রাশ হয়ে আছেন এই মডেল।