• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬

বন্দুকের নলের মুখে কাশ্মীরিদের ঈদ উদযাপন

বন্দুকের নলের মুখে কাশ্মীরিদের ঈদ উদযাপন

আন্তর্জাতিক ডেস্ক১২ আগস্ট ২০১৯, ০৪:০৪পিএম, ঢাকা-বাংলাদেশ।

জম্মু-কাশ্মীরে রোববার আবার কারফিউ জারি হওয়ায় সোমবার পথঘাট ছিল থমথমে ও নির্জন। বিশেষত কাশ্মীরের শ্রীনগরে কড়া নিরাপত্তার মধ্যেই চলছে ঈদুল আজহা উদযাপন। বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কায় শ্রীনগরের বেশিরভাগ মসজিদে ঈদের নামাজ পড়ার অনুমতি দেয়া হয়নি।

কাশ্মীরিদের মনে কোনো ঈদ আনন্দ বা কোলাহল নেই। তাদের চোখে-মুখে এখন ভয়, আতঙ্ক, উদ্বিগ্ন, রাগ, হতাশা আর ক্ষোভ।

নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সংবিধানের ৩৭০ অনুচ্ছেদে কাশ্মীরকে দেয়া বৃহত্তর স্বায়ত্তশাসন প্রত্যাহার করে একে দ্বিখণ্ডিত করার সিদ্ধান্তের পর অবরুদ্ধ উপত্যকায় এবারের ঈদ হাজির হয়েছে এমন বিষণ্ন রূপেই।

জম্মু ও কাশ্মীরের কর্মকর্তারা জানিয়েছেন, প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতিসহ বেশ কয়েকজন রাজনীতিবিদ, যারা গত সপ্তাহ থেকে নজরবন্দি রয়েছেন, তাদের স্থানীয় মসজিদে নামাজ পড়ার অনুমতি দেয়া হয়েছে ।

শুক্র ও শনিবার শহরটির অনেক এলাকা থেকে বেশকিছু বিধিনিষেধ তুলে নেয়া হলেও সহিংসতার শঙ্কায় ঈদের আগের দিন রোববার সেগুলো পুনর্বহাল করা হয়েছিল।

কেন্দ্রীয় সরকারের সরবরাহ করা বিভিন্ন ছবিতে শ্রীনগরের আশপাশের ছোট মসজিদগুলোতেই স্থানীয়দের ঈদের নামাজ পড়তে দেখা গেছে।

রোববার নতুন করে বিধিনিষেধ আরোপের আগে শ্রীনগরের বিভিন্ন দোকান-বাজারে মানুষের ছিল উপচে পড়া ভিড়; বিকালের দিকে পুলিশ দোকানপাট বন্ধের নির্দেশ দিলে সন্ত্রস্ত মানুষ দ্রুত ঘরমুখে রওনা দেয়।

সরকারি কর্মকর্তারা বলছেন, উপত্যকাটির জনগণের চলাচলের সুবিধার্থে যানবাহনের ব্যবস্থা করা হয়েছে।

এদিকে আটক সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহর দল ন্যাশনাল কনফারেন্স ভারতের সুপ্রিম কোর্টে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদে কাশ্মীরকে দেয়া বিশেষ সুবিধা বাতিলের সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেছে।

লোকসভার সাংসদ আকবর লোন ও হাসান মাসুদি এ আবেদন করেছেন বলে জানিয়েছে এনডিটিভি।

নামাজ শেষ হওয়ার পর অনেক জায়গায় নতুন করে বিধিনিষেধ জারি করা হয়েছে বলেও খবর মিলেছে।

শ্রীনগরের ডেপুটি কমিশনার শহীদ চৌধুরী বলেছেন, সোমবার সকালে ঈদের নামাজের পর উপত্যকার বহু জায়গাতেই আবার নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

টুইটে তিনি দাবি করেন, সাধারণ মানুষের সুবিধার জন্য, সোমবার শ্রীনগরে ব্যাংকের শাখা খোলা রয়েছে। আড়াইশ’র বেশি এটিএমও খোলা রয়েছে। ছ’টি মন্ডি থেকে আড়াই লাখ পশুও বিক্রি করা হয়েছে বলে জানান তিনি।

 

টাইমস/এসআই

রংপুরে দুই সন্তানসহ অন্তঃসত্ত্বা নারীর মরদেহ উদ্ধার   

রংপুরে দুই সন্তানসহ অন্তঃসত্ত্বা নারীর মরদেহ উদ্ধার  

রংপুরের বাহারকাছনা এলাকার একটি বাড়ি থেকে দুই সন্তানসহ অন্তঃসত্ত্বা নারীর

দিল্লিতে কারখানায় অগ্নিকাণ্ডে ৪৩ জনের প্রাণহানি

দিল্লিতে কারখানায় অগ্নিকাণ্ডে ৪৩ জনের প্রাণহানি

ভারতের রাজধানী নয়াদিল্লিতে একটি চামড়ার কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

চট্টগ্রাম বিমানবন্দরে এক কোটি টাকার স্বর্ণসহ যাত্রী আটক

চট্টগ্রাম বিমানবন্দরে এক কোটি টাকার স্বর্ণসহ যাত্রী আটক

চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ২০টি স্বর্ণের বারসহ এক বিমান

জাতীয়

রাজশাহীতে আ.লীগের সম্মেলনে ফেনসিডিলসহ যুবলীগ কর্মী আটক

রাজশাহীতে আ.লীগের সম্মেলনে ফেনসিডিলসহ যুবলীগ কর্মী আটক

রাজশাহী জেলা আওয়ামী লীগের সম্মেলনস্থলে ফেনসিডিলসহ এক যুবলীগ কর্মীকে আটক করেছে পুলিশ। তার নাম হাসান কবির (৩৫)। রোববার সকাল সাড়ে ১০টার দিকে সম্মেলন স্থল বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্স মাঠে প্রবেশের সময় পুলিশের তল্লাশি চৌকিতে ধরা পড়েন তিনি।

জাতীয়

টঙ্গীতে ‘চোর সন্দেহে’ গণপিটুনিতে যুবক নিহত

টঙ্গীতে ‘চোর সন্দেহে’ গণপিটুনিতে যুবক নিহত

গাজীপু‌রের টঙ্গীতে চোর সন্দেহে সেলিম (৩৭) নামে এক যুবককে গণপিটুনিতে হত্যার ঘটনা ঘটেছে। শনিবার রাত আড়াইটার দিকে টঙ্গীর এরশাদ নগরে এ ঘটনা ঘটে। নিহত সেলিম স্থানীয় এরশাদ নগরের আবুল কাসেমের ছেলে।

স্বাস্থ্য

শুধু ঝালে নয় গুণেও অনন্য কাঁচা মরিচ

শুধু ঝালে নয় গুণেও অনন্য কাঁচা মরিচ

প্রতিদিন বিভিন্ন খাবারের স্বাদ বাড়াতে কাঁচা মরিচ আমরা কমবেশি খেয়েই থাকি। ভর্তা, টক কিংবা রান্নার রসনা বাড়াতে কাঁচা মরিচের জুরি মেলা কঠিন। কিন্তু আমরা হয়তো অনেকেই জানি না রান্নার জন্য অতীব প্রয়োজনীয় এই মশলা স্বাস্থ্যের জন্যও খুব উপকারী এবং ওষুধিগুণেও তা অনন্য।

বিনোদন

শিগগির ‘সিঙ্গেল’ কাউকে বিয়ে করবেন অপু!

শিগগির ‘সিঙ্গেল’ কাউকে বিয়ে করবেন অপু!

জনপ্রিয় চিত্রনায়িকা অপু বিশ্বাসের বিয়ের গুঞ্জন অনেকদিন ধরে। তবে সেই গুঞ্জনকে আরও উস্কে দিয়েছেন নায়িকা নিজেই। অপু বিশ্বাস জানালেন, শিগগির দ্বিতীয়বারের মতো সংসার পাতবেন।

স্বাস্থ্য

প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক ‘চিচিঙ্গা’

প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক ‘চিচিঙ্গা’

আমাদের দেশের অতি পরিচিত ও মজাদার একটি সবজির নাম চিচিঙ্গা। ভাজি, ঝোল, অন্যান্য সবজির সঙ্গে বিভিন্ন ভাবে খাওয়া যায় এই চিচিঙ্গা। দেখতেও খুব সুন্দর। পুষ্টিবিদদের মতে, চিচিঙ্গা শুধু স্বাদের জন্য নয়, পুষ্টিগুণ বিচারে চিচিঙ্গা সত্যিকার অর্থেই এগিয়ে। এতে প্রচুর পুষ্টি উপাদান, ভিটামিন ও খনিজ রয়েছে।

স্বাস্থ্য

জেনে নিন ঘাড় ব্যথার কারণ

জেনে নিন ঘাড় ব্যথার কারণ

আপনি কি প্রায়শই ঘাড় ও কাঁধের অঞ্চল জুড়ে একটি অদ্ভুত ব্যথা অনুভব করেন? এটি একটি সাধারণ অভিজ্ঞতা, অনেকেই এর সঙ্গে পরিচিত। বেশ কিছু কারণে এমনটি ঘটে থাকে। খুব সাধারণ সমস্যা হলেও মাঝে মাঝেই এটি হয়ে ওঠে প্রচণ্ড অস্বস্থির কারণ। ব্যাঘাত ঘটায় আমাদের দৈনন্দিন কাজকর্মে।