আসামে নাগরিকপঞ্জির তালিকায় নেই বিধায়কের নাম

ভারতের আসামে শনিবার প্রকাশিত হয়েছে জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) তালিকা। সেই তালিকায় দ্বিতীয় প্রভাবশালী বিরোধী দল ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্টের(এআইইউডিএফ) বিধায়ক অনন্ত ‍কুমার মালোর নামে নেই। ১৯ লাখ মানুষের সঙ্গে তার নামও বাদ পড়েছে তালিকা থেকে।

এনডিটিভির এক খবরে বলা হয়, আসাম থেকে অবৈধ অনুপ্রবেশকারীদের চিহ্নিত করতে জাতীয় নাগরিকপঞ্জি তৈরি করা হয়েছে। সেই তালিকায় রয়েছেন ১৯ লক্ষ মানুষ, তাদের নিজেদের নাগরিকত্ব প্রমাণ করতে হবে। জাতীয় নাগরিকপঞ্জীর চূড়ান্ত তালিকায় রয়েছেন ৩ কোটি ১১ লাখ মানুষ। সমস্ত আইনি প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত, নাগরিকপঞ্জির তালিকার বাইরে থাকা ব্যক্তিদের বিদেশি বলে গণ্য করা হবে না বলে জানিয়েছে কেন্দ্র। যারা বাদ পড়েছেন তারা মূলত দরিদ্র এবং বেশিরভাগই মুসলমান।

রাজ্য বিজিপি নেতারাও অনেক প্রকৃত নাগরিকের নাম তালিকা থেকে বাদ পড়ার কথা বলছেন। বিশেষ করে ১৯৭১ সালের আগে শরণার্থী হিসেবে বাংলাদেশ থেকে আসা অভিবাসীদের।

১৯৫১ সালের পর এই নিয়ে দ্বিতীয় বার আসামে জাতীয় নাগরিকপঞ্জির তালিকা প্রকাশিত হলো। জম্মু-কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা প্রত্যাহার করার পর, আসামের জাতীয় নাগরিকপঞ্জির তালিকা প্রকাশ করাও নরেন্দ্র মোদি সরকারের আরেকটি বড় পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

 

টাইমস/এসআই

Share this news on: