অতিরিক্ত ফ্রেঞ্চ ফ্রাই-চিপস খেয়ে দৃষ্টি হারাল কিশোর

ছোটবেলা থেকেই ফ্রেঞ্চ ফ্রাই, চিপস খেতে ভালো লাগত, তবে স্কুলের গণ্ডি পেরনোর পর এসব খাওয়ার পরিমাণ অনেকটাই বেড়ে গিয়েছিল। একটা সময় সারাদিন শুধু ফ্রেঞ্চ ফ্রাই, চিপস আর পাউরুটি খেয়েই ওই কিশোরের দিন কেটে যেত।

সারাদিন ফ্রেঞ্চ ফ্রাই, চিপস বা পাউরুটি খেয়ে থাকলেও কিশোরটি খুব একটা রোগাও ছিল না। ফলে প্রথমটায় সমস্যাটা তেমন বোঝা যায়নি। কিন্তু দীর্ঘদিনের অনিয়ম, অপুষ্টিতে থাকার কারণে বিগত তিন বছর ধরে ওই কিশোরের ক্রমশ দৃষ্টিশক্তি ক্ষীণ হয়ে আসতে থাকে। শেষমেশ এখন প্রায় কিছুই দেখতে পায় না ছেলেটি। দেখলেও তা খুবই ঝাপসা, অস্পষ্ট।

বিবিসি-তে প্রকাশিত খবর অনুযায়ী, দৃষ্টিশক্তি হারানো ১৭ বছরের ওই কিশোর ইংল্যান্ডের দক্ষিণ-পশ্চিমের শহর ব্রিস্টলের বাসিন্দা। তাকে স্থানীয় চক্ষু চিকিৎসকদের দেখানোর পর শেষে ব্রিস্টল চক্ষু হাসপাতালে নিয়ে আসা হয়।

হাসপাতালের চিকিৎসক ডানাইজ আতান জানান, ভিটামিন লেভেল পরীক্ষা করে কিশোরের শরীরে ভিটামিন বি-১২, ভিটামিন-ডি, কপার, সেলেনিয়ামসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ভিটামিন এবং খনিজ দ্রব্যের ঘাটতির প্রমাণ মিলেছে। সে মারাত্মক অপুষ্টিজনিত সমস্যায় ভুগছিল। শুধু তাই নয়, ওই কিশোরের হাড়ে খনিজের পরিমাণ আশঙ্কাজনক হারে কমে গেছে।

ড. আতান আরও জানান, এই অসুখের নাম ‘নিউট্রিশনাল অপটিক নিউরোপ্যাথি’। প্রাথমিক পর্যায় ধরা পড়লে চিকিৎসার মাধ্যমে এ রোগের নিরাময় সম্ভব।

স্বাস্থ্য বিষয়ক বিখ্যাত মার্কিন পত্রিকা ‘অ্যানালস অব ইন্টারনাল মেডিসিন’-এ ব্রিস্টলের এই কিশোরের ঘটনার উল্লেখ করা হয়েছে। ওই প্রতিবেদনে দীর্ঘদিনের অনিয়ম, অপুষ্টির কারণেই ‘নিউট্রিশনাল অপটিক নিউরোপ্যাথি’ রোগের জন্য দায়ী হিসেবে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, পরামর্শ মেনে প্রতিদিনের খাদ্যতালিকায় পুষ্টিকর, ভিটামিন, খনিজ সমৃদ্ধ খাবার গ্রহণ করে অপুষ্টিজনিত ভয়ানক রোগ-ব্যাধি এড়ানো সম্ভব।

 

টাইমস/জিএস

Share this news on: