চীনে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ৩৬ জনের প্রাণহানি  

চীনের পূর্বাঞ্চলে জিয়াংসু প্রদেশে বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে কমপক্ষে ৩৬ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও ৩৬ জন আহত হয়েছে।

শনিবার সকালে দেশটির পূর্বাঞ্চলীয় জিয়াংসু প্রদেশের চাংচুং-শেনজেন মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনের বলা হয়েছে, দুর্ঘটনার সময় ওই বাসটিতে ৬৯ জন যাত্রী ছিল। পূর্বাঞ্চলীয় জিয়াংসু প্রদেশের একটি সড়কে বাসটির সঙ্গে একটি ট্রাকের সংঘর্ষ বাধে।

জিয়াংসু প্রদেশের ইশিং শহরের পুলিশ জানিয়েছে, বাসটির সামনের দিকের একটি চাকা পাংচার হয়ে গেলে চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। বাসটি তখন রাস্তার ডিভাইডার ভেঙে বিপরীত দিকের লেইনে গিয়ে একটি ট্রাকের সঙ্গে ধাক্কা খায়।

বার্তা সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়, চাকা পাংচার হওয়ার কারণেই এ দুর্ঘটনা ঘটেছে বলে প্রাথমিক তদন্তে নিশ্চিত হয়েছে পুলিশ।

দুর্ঘটনায় আহতদের মধ্যে নয়জনের অবস্থা আশঙ্কাজনক। এছাড়া আরও ২৬ জন সামান্য আঘাত পেয়েছেন। বাকি একজনকে প্রাথমিক চিকিৎসার পর হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়েছে।

দুর্ঘটনার কারণে আট ঘণ্টা চাংচুং-শেনজেন সড়কে সব ধরনের যান চলাচল বন্ধ রাখা হয়। পরে উদ্ধার কাজ শেষে আবারও ওই সড়ক খুলে দেয়া হয়।

ট্রাফিক আইন ভালোভাবে মেনে না চলায় চীনে সড়ক দুর্ঘটনা প্রায়ই ঘটে থাকে। এর আগে ২০১৫ সালে দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় ৫৮ হাজার মানুষ নিহত হয়। ট্রাফিক আইন অমান্য করার কারণেই দেশটিতে ৯০ শতাংশ দুর্ঘটনা ঘটছে। যার ফলে প্রতি বছর বহু মানুষ প্রাণ হারাচ্ছে বা আহত হচ্ছে।

 

টাইমস/এইচইউ

Share this news on: