• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬

ছাদ বাগানে ড্রাগন ফলের চাষ পদ্ধতি

ছাদ বাগানে ড্রাগন ফলের চাষ পদ্ধতি

ফিচার ডেস্ক০৬ ফেব্রুয়ারি ২০২০, ১১:৩৩এএম, ঢাকা-বাংলাদেশ।

প্রাচীন রূপকথা জুড়ে আছে ড্রাগন নামক ভয়ংকর শক্তিশালী এক প্রাণীর গল্প। রূপকথার বা কোনো কল্পকাহিনীর ড্রাগন নয়, একটা জলজ্যান্ত ফল। হ্যাঁ এখানে কথা বলা হচ্ছে ড্রাগন ফলের। এটি মূলত আমেরিকার প্রসিদ্ধ একটি ফল, যা বর্তমানে আমাদের দেশেও ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। দেশে সর্বপ্রথম ২০০৭ সালে থাইল্যান্ড, ফ্লোরিডা ও ভিয়েতনাম থেকে এই ফলের বিভিন্ন জাত আনা হয়। এই ফল খেতে অনেক সুস্বাদু আর এটি ফল ভিটামিন-সি, মিনারেল পুষ্টিগুণ সমৃদ্ধ এবং ফাইবারের উৎকৃষ্ট উৎস।

ড্রাগন ফ্রুট গাছ ক্যাকটাস সদৃশ এবং ছোট গোলাকার ফলের ভিতরের অংশ সাধারণত লাল ও সাদা বর্ণের হয়ে থাকে। ড্রাগন ফলের ভিতরের অংশে ছোট ছোট নরম বীজ থাকে। আমাদের দেশের আবহাওয়া ড্রাগন ফল চাষের জন্য উপযুক্ত এবং এখন পর্যন্ত পরীক্ষামূলক চাষেও ভালো ফলাফল পাওয়া গেছে। যেকেউ চাইলে বাড়ির ছাদ বাগানে বড় টবে বা ড্রামে ড্রাগন ফল চাষ করে শখ পূরণ ও পুষ্টি আহরণ দুটোই করতে পারেন।

কখন ড্রাগন ফল চাষের উত্তম সময়
ড্রাগন ফল সাধারণত সারা বছরেই চাষ করা যায়। এটি মোটামুটি শক্ত প্রজাতির গাছ হওয়ায় প্রায় সব ঋতুতেই চারা রোপণ করতে পারেন। তবে ছাদে ড্রাগন ফল চাষ করে ভালো ফলন পেতে এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসে চারা রোপণ করলে আপনি অবশ্যই সুফল পাবেন।

ছাদে চাষের উপযোগী পাত্র
আপনার ছাদ বাগানে ড্রাগন ফল চাষ করতে পারেন মাটির টবে বা ড্রামে। তবে সবচেয়ে ভালো হয় যদি আপনি ২০ ইঞ্চি আকারের ড্রাম বেছে নেন। কারণ এই আকারের ড্রামে চারা ভালোভাবে শিকর ছড়াতে পারবে আর তাতে ফলন অনেক ভালো হবে।

কেমন মাটি প্রয়োজন
যদিও প্রায় সব রকমের মাটিতে ড্রাগন ফল সহজেই চাষ করা সম্ভব। কিন্তু ভালো ফলন চাইলে আপনি অবশ্যই উৎকৃষ্ট জৈব পদার্থ সমৃদ্ধ বেলে দোআঁশ মাটিই বাছাই করবেন। শুরুতেই আপনাকে বেলে দোআঁশ মাটি সংগ্রহ করে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। তারপর পরিমাণ মত গোবর, ৫০ গ্রাম পটাশ সার এবং ৫০ গ্রাম টিএসপি সার সংগ্রহ করা মাটির সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিবেন। সার ও মাটির মিশ্রণে পরিমাণ মত পানি দিয়ে ভিজিয়ে নিন। এখন আপনার বাছাই করা ড্রামে সকল উপকরণ গুলো ১০ থেকে ১২ দিন রেখে দিন। তারপর ড্রামের মাটি ভালো করে খুন্তি দিয়ে ঝুরঝুরে করে আরও ৪ থেকে ৫ দিন রেখে দিন। মাটি কিছুটা শুষ্ক হয়ে উঠলে ভালো জাতের কাটিং চারা ড্রামে বা পাত্রে রোপণ করুন।

সেচ ও পরিচর্যা
ড্রাগন ফল গাছের সঠিক পরিচর্যা না করলে ফলন ভালো হবেনা। যদিও ড্রাগন ফল গাছে তেমন একটা রোগ বালাইয়ের আক্রমণ হয়না তবে পারিপার্শ্বিক অন্যান্য যত্ন নিয়মিত নিতে হয়। চারা লাগানোর পর ড্রাম টি রোদ যুক্ত স্থানে রাখুন। এটি ক্যাকটাস জাতীয় গাছ বলে চাষে খুব বেশি পানি দিতে হয়না। চারায় পানি দেয়ার সময় লক্ষ্য রাখুন যেন গোঁড়ায় পানি না জমে। ড্রামের ভিতরের বাড়তি পানি সহজেই বের করে দেবার জন্য ড্রামের নিচের দিকে ৪ থেকে ৫ টি ছিদ্র করে দিন মাটি ভরাট করার পূর্বেই। ড্রাগন গাছের ডালপালা লতার মত হওয়ার কারণে গাছের হালকা বৃদ্ধির সঙ্গে সঙ্গেই খুঁটির সঙ্গে বেঁধে দিবেন এতে করে গাছ সহজেই ঢলে পরবে না।

ড্রাগন ফল সংগ্রহ
ড্রাগন ফলের কাটিং চারা রোপণের ১ বছর থেকে ১৮ মাস বয়সে ফল সংগ্রহ করা যায়। গাছে ফুল ফোঁটার মাত্র ৩৫-৪০ দিনের মধ্যেই ফল খাওয়ার উপযুক্ত হয়।

 

টাইমস/জিএস

চার ধাপে হবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

চার ধাপে হবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর বিরোধীতার মুখে অবশেষে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণের

এক হাজার নাগরিকের জন্য ১ জন পুলিশ: আইজিপি

এক হাজার নাগরিকের জন্য ১ জন পুলিশ: আইজিপি

বাংলাদেশের ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী

আগামীর প্রজন্ম গড়তে শিক্ষকদের ভূমিকা বেশি: প্রধানমন্ত্রী

আগামীর প্রজন্ম গড়তে শিক্ষকদের ভূমিকা বেশি: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আগামী প্রজন্মকে সঠিক ভাবে গড়ে তুলতে

জাতীয়

নোয়াখালীতে স্কুলছাত্র হত্যায় তিনজনের যাবজ্জীবন

নোয়াখালীতে স্কুলছাত্র হত্যায় তিনজনের যাবজ্জীবন

নোয়াখালীর সেনবাগে নবম শ্রেণির ছাত্র মো. আবু সাখের শাহিন হত্যা মামলায় তিন আসামির যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। এছাড়া এক নারী আসামিকে অব্যাহতি দেওয়া হয়েছে।

খেলাধুলা

করোনাভাইরাস : বাতিল হতে পারে টোকিও অলিম্পিক

করোনাভাইরাস : বাতিল হতে পারে টোকিও অলিম্পিক

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) একজন সিনিয়র সদস্য মঙ্গলবার বলেছেন, যদি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এই গ্রীষ্মে টোকিও অলিম্পিক আয়োজন বিপজ্জনক মনে করা হয়, তবে আয়োজকরা সম্ভবত স্থগিত বা স্থানান্তরের চিন্তা বাদ দিয়ে ইভেন্টটি বাতিলই করতে পারেন।

জাতীয়

ময়মনসিংহে ভাতিজাকে হত্যার দায়ে চাচার মৃত্যুদণ্ড

ময়মনসিংহে ভাতিজাকে হত্যার দায়ে চাচার মৃত্যুদণ্ড

ময়মনসিংহে ভাতিজা মইন শাহকে হত্যার দায়ে চাচা নূরে আলমকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। বুধবার দুপুরে ময়মনসিংহ জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. হেলাল উদ্দিন এ রায় ঘোষণা করেন। একই সঙ্গে আসামিকে ১০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে

আন্তর্জাতিক

দিল্লিতে সেনা মোতায়েনের দাবি জানিয়ে কেজরিওয়ালের টুইট

দিল্লিতে সেনা মোতায়েনের দাবি জানিয়ে কেজরিওয়ালের টুইট

নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) বিরোধী বিক্ষোভের জেরে সাংঘর্ষিক পরিস্থিতিতে ভারতের দিল্লি রণক্ষেত্রে পরিণত হয়েছে। এরই মধ্যে দাঙ্গায় ২০জন নিহত ও ৭০ জন আহত হয়েছেন। এমন সাংঘর্ষিক ও উত্তপ্ত পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দিল্লিতে সেনাবাহিনী নামানোর দাবি জানিয়েছেন।

জাতীয়

যশোরে অস্ত্র-মাদকসহ তিন ছাত্র আটক

যশোরে অস্ত্র-মাদকসহ তিন ছাত্র আটক

ছাত্রাবাসে অভিযান চালিয়ে অস্ত্র, গুলি ও মাদকসহ যশোর পলিটেকনিক ইনস্টিটিউটের তিন ছাত্রকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার রাত শহরের ‘শেখহাটি কাজী ছাত্রাবাস’ থেকে তাদের আটক করা হয় বলে জানিয়েছেন যশোর সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার গোলাম রব্বানি।

বিনোদন

মায়ের কাছে পাঁচ, বাবার কাছে ২ দিন থাকবে সিদ্দিকের ছেলে

মায়ের কাছে পাঁচ, বাবার কাছে ২ দিন থাকবে সিদ্দিকের ছেলে

অভিনেতা সিদ্দিকুর রহমানের ছয় বছরের শিশু তার মায়ের হেফাজতে থাকবে সপ্তাহে ৫ দিন আর বাবার (সিদ্দিক) কাছে থাকতে পারবে দুই দিন, এমন রায় দিয়েছে হাইকোর্ট। এই দুই দিন তিনি শিশুটিকে নিয়ে আসতে পারবেন এবং সঙ্গে রাখতে পারবেন।