• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬

পুষ্টিসমৃদ্ধ সবজি ব্রোকলির উৎপাদন প্রযুক্তি

পুষ্টিসমৃদ্ধ সবজি ব্রোকলির উৎপাদন প্রযুক্তি

ফিচার ডেস্ক০৮ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৩৯এএম, ঢাকা-বাংলাদেশ।

ব্রোকলি বাংলাদেশের জন্য একটি নতুন কপি গোত্রের সবজি। এটি দেখতে ফুলকপির মতই, তবে রংটা সবুজ। এর বর্ণ সবুজ বলে অনেকেই এক সবুজ ফুল কপি বলে। কিছু দিন আগেও ব্রোকলি বাংলাদেশের মানুষের কাছে অপরিচিত ও অপ্রচলিত সবজি ছিল। পুষ্টিগুণে ভরপুর হওয়া এবং বর্তমানে এটা লাভজনক হিসেবে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। এর উৎপত্তি ইতালিতে। ইতালি ও মার্কিন যুক্তরাষ্ট্রে এটি সর্বাধিক জনপ্রিয়।

ব্রোকলি চাষে প্রয়োজনীয় জলবায়ু ও মাটি
সাধারণভাবে যে ধরনের জলবায়ুতে ফুলকপির চাষ হয় সেখানে ব্রোকলিও ভালো জন্মে। পানি জমে না এরূপ উঁচু জমি, উর্বর দোআঁশ মাটি হলে ফলন ভালো পাওয়া যায়। ব্রোকলির গাছ ১৫-২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সবচেয়ে ভালো জন্মে। ব্রোকলি এপ্রিল মাসের পরেও ভালো ফলন দিতে পারে। দেশের সব অঞ্চলেই ব্রোকলি চাষ করা যেতে পারে। সেচ ও পানি নিষ্কাশনের সুবিধা আছে এমন জমি ব্রোকলি চাষের জন্য নির্বাচন করতে হবে। ব্রোকলির সফল চাষের জন্য মাটিতে যথেষ্ট পরিমাণে জৈব সার থাকা প্রয়োজন। মাটি উর্বর ও মাটির অম্ল-ক্ষারত্ব (PH) ৬.০-৭.০ হলে ভালো। বেলে দোআঁশ, দোআঁশ ও এঁটেল মাটিতে ব্রোকলি চাষ ভালো হয়।

ব্রোকলির উল্লেখযোগ্য জাত
ব্রোকলি শুধু সবুজ রঙের হয় না। এর বিভিন্ন রঙের বিভিন্নতা রয়েছে। বেগুনি বা সাদা রঙের ব্রোকলিও আছে। বেগুনি রঙ্গের জাতগুলো বেশি শক্ত এবং সবুজ রঙ্গের চেয়ে কম স্বাদের হয়ে থাকে। সাধারণত আঁটসাঁটো মাথার ছোট আঁকারের গাড় সবুজ বা নীলাভ সবুজ রঙের ব্রোকলি জাতের চাহিদা বেশি। উল্লেখযোগ্য জাতগুলো হচ্ছে- প্রিমিয়াম ক্রপ, গ্রিন কমেট, ডিসিক্কো, টপার-৪৩, ডান্ডি, সপ্রডিটিং টেক্সাস ১০৭, গ্রিন ডিউক, ক্রুসেডর, ওয়ালথাম ২৯, গ্রিন মাউন্টেইল, ইতালিয়ান গ্রিন, গ্রিন বাড ইত্যাদি।

বীজ বপনের সময়
ভাদ্র-আশ্বিন (মধ্য আগস্ট-মধ্য অক্টোবর) মাস পর্যন্ত। কার্তিক (মধ্য-নভেম্বর) মাস পর্যন্ত বীজতলায় বীজ বোনা যায়। তবে সেপ্টেম্বরের শেষে সপ্তাহ বীজ বপনের উপযুক্ত সময়।

চারা তৈরি
পাতা পচা সার বা গোবর সার ১ ভাগ, বালু ১ ভাগ ও মাটি ২ ভাগ মিশিয়ে ব্রোকলির বীজতলা তৈরি করতে হয়। অক্টোবরের মাঝামাঝি থেকে ডিসেম্বরের শেষ পর্যন্ত ব্রোকলির চারা রোপণ করা যায়। কম বয়সের চারা দ্রুত বাড়ে। সেপ্টেম্বর মাসে যখন বৃষ্টি কমে আসে তখন উঁচু জমি দেখে বীজতলা করা যায়। বীজতলায় ১ মিটার চওড়া করে বেড তৈরি করতে হবে। বেডের মাটি ভালো করে কুপিয়ে আগাছা পরিষ্কার করে প্রতি বর্গমিটারে ৪ থেকে ৫ কেজি গোবর সার মাটির সঙ্গে মিশিয়ে বেড সমান করে কয়েকদিন রেখে দিতে হবে। আগাম মৌসুমে বৃষ্টি হলে বীজতলায় পলিথিনের ছাউনি দিয়ে বৃষ্টির সময় চারাকে রক্ষা করতে হবে।

চারা রোপণের সময় হিসাব করে চারা উৎপাদন করতে হবে। এক হেক্টর জমির চারার জন্য বীজতলায় ২৫০ থেকে ৪০০ গ্রাম বীজ বুনতে হবে। প্রতিটি বীজতলায় ১৫০ গ্রাম টিএসপি, ১০০ গ্রাম ইউরিয়া এবং ১০০ গ্রাম এমওপি প্রয়োগ করতে হয়। চারা বৃদ্ধির হার কম হলে প্রতিটি বীজতলায় ৮০-১০০ গ্রাম ইউরিয়া মাটিতে রসযুক্ত অবস্থায় প্রয়োগ করতে হয়।

বীজতলায় বীজ দেয়ার সময় কিছু বেশি বীজ ফেলতে হবে। প্রধান ক্ষেতে বা জমিতে চারা লাগানোর পর কিছু চারা মারাও যেতে পারে। মূল ক্ষেতের চারা মারা গেলে যেন একই বয়সের এসব চারা দিয়ে শূন্যস্থান পূরণ করা যায়। লক্ষ রাখতে হবে, কখনও যেন বীজতলা একেবারে শুকিয়ে না যায় আবার পানি জমে না থাকে। চারা তোলার পূর্বে বীজতলায় সেচ দিয়ে নিতে হবে। তাহলে চারার গোঁড়া নরম হয়ে আসে এবং বীজ তুলতে সহজ হয়।

উপযুক্ত জমি তৈরি ও চারা রোপণ
ব্রোকলি ঠান্ডা আবহাওয়ার ফসল বলে বাংলাদেশে শুধু রবি মৌসুমে এর চাষ হয়। ব্রোকলির চাষ অবিকল ফুলকপির মতোই। সারাদিন রোদ পায় এমন জমি ব্রোকলি চাষের জন্য নির্বাচন করতে হবে। লাঙ্গল বা টিলার দিয়ে মাটি কয়েক দিন রোদে ফেলে রাখতে হবে। সেচ ও পানি নিষ্কাশনের সুবিধার জন্য বেডে চারা রোপণ করাই ভালো। সেচ দেয়া এবং পানি নিষ্কাশনের জন্য নালা অত্যন্ত জরুরি।

চাষ দেয়ার সময় শতকে ২৫ থেকে ৪০ কেজি পচা গোবর বা খামারজাত সার মাটির সঙ্গে মিশিয়ে দিতে হবে। মাটির সব ঘাস, শিকড় আগাছা, আবর্জনা, পরিষ্কার করে ঢেলা ভেঙে ফেলে সমান করতে হবে। চারা লাগানোর পর চারার গোঁড়ায় অবশ্যই পানি দিতে হবে।

চারার রোপণ দূরত্ব
চারা থেকে চারা- ৫০ সেন্টিমিটার। সারি থেকে সারি- ৬০ সেন্টিমিটার।

সার প্রয়োগ
ব্রোকলির জন্য অন্যান্য সার খুবই উপকারী। ইউরিয়া সারের পরিমাণ বাড়ানোর সঙ্গে সঙ্গে ফলনও বাড়ে। জমি তৈরির সময় ও পরবর্তীতে প্রয়োজনীয় পরিমাণ জৈব সার ও রায়াসানিক সার প্রয়োগ করতে হবে। প্রতি হেক্টরে গোবর ১৫ হাজার কেজি, ইউরিয়া ২৫০ কেজি, এমপি ২০০ কেজি, টিএসপি ১৫০ কেজি এবং প্রতি চারায় পচা খৈল ৫০ গ্রাম হারে প্রয়োগ করতে হয়। জৈব সারের সঙ্গে ইউরিয়া সার চারা রোপণের ১৫ দিন পর থেকে দুই কিস্তিতে সমান ভাগ করে দিতে হবে।

সেচ ও পানি নিষ্কাশন
সার দেয়ার পরপরই সেচ দিতে হবে। জমি শুকনো দেখলে সেচ দিতে হবে।

আগাছা দমন
সার দেয়ার ঠিক আগে আগাছা নিড়ানো ভালো। এতে সার ভালোভাবে মাটির সঙ্গে মিশতে পারে এবং সারের অপচয় কম হয়। গাছের পাতা পরিপূর্ণভাবে ছড়ানোর পূর্ব পর্যন্ত জমি অবশ্যই আগাছামুক্ত রাখতে হবে। তবে মনে রাখবেন, ব্রোকলি একটি অগভীরমূলী ফসল। তাই গাছের গোঁড়ার কাছাকাছি মাটি ৫ সেন্টিমিটারের বেশি গভীর করে নিড়ানো যাবে না। যদি বেড বা জমির মাটি শক্ত হয়ে চটা বেঁধে যায় তবে অবশ্যই নিড়ানি বা কোদাল দিয়ে তা ভেঙে দিতে হবে।

পোকামাকড় ও রোগবালাই দমন
ব্রোকলি চাষের সময় জমিতে পোকার আক্রমণ হতে পারে। পোকা দমনের জন্য স্থানীয়ভাবে উৎপাদিত জৈব কীটনাশক ব্যবহার করতে হবে। আমাদের দেশে ব্রোকলির সবচেয়ে ক্ষতিকর পোকা হল মাথাখেকো লেদা পোকা। এছাড়াও আরও অন্যান্য পোকার মধ্যে রয়েছে ক্রসোডলমিয়া লেদা পোকা, বিছা পোকা, ঘোড়া পোকা ইত্যাদি। এছাড়াও ব্রোকলির বিভিন্ন ধরণের রোগের মধ্যে আছে পাতায় দাগ ও কালো পচা রোগ প্রধান সমস্যা। এছাড়া চারা ধ্বসা, গদাই মূল, মোজাইক ইত্যাদি রোগ দ্বারা আক্রমণ হয়ে থাকে।

ফসল সংগ্রহ
ব্রোকলি রোপণের ৬০-৭০ দিনের মধ্যে পুষ্পমঞ্জরি সংগ্রহের উপযুক্ত সময়। ধারালো ছুরি বা ব্লেড দ্বারা তিন ইঞ্চি কাসহ পুষ্প মঞ্জুরি কেটে সংগ্রহ করতে হয়। এভাবে একই জমি থেকে ১ মাসব্যাপী কয়েকবার ব্রোকলি সংগ্রহ করা যায়। পুষ্প মঞ্জুরি মোটামুটি জমাট বাঁধা অবস্থায় সংগ্রহ করা উচিত। সঠিকভাবে পরিচর্যা করলে হেক্টরপ্রতি ফলন ১২-১৩ টন পাওয়া যায়।

 

টাইমস/জিএস

চার ধাপে হবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

চার ধাপে হবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর বিরোধীতার মুখে অবশেষে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণের

এক হাজার নাগরিকের জন্য ১ জন পুলিশ: আইজিপি

এক হাজার নাগরিকের জন্য ১ জন পুলিশ: আইজিপি

বাংলাদেশের ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী

আগামীর প্রজন্ম গড়তে শিক্ষকদের ভূমিকা বেশি: প্রধানমন্ত্রী

আগামীর প্রজন্ম গড়তে শিক্ষকদের ভূমিকা বেশি: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আগামী প্রজন্মকে সঠিক ভাবে গড়ে তুলতে

জাতীয়

নোয়াখালীতে স্কুলছাত্র হত্যায় তিনজনের যাবজ্জীবন

নোয়াখালীতে স্কুলছাত্র হত্যায় তিনজনের যাবজ্জীবন

নোয়াখালীর সেনবাগে নবম শ্রেণির ছাত্র মো. আবু সাখের শাহিন হত্যা মামলায় তিন আসামির যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। এছাড়া এক নারী আসামিকে অব্যাহতি দেওয়া হয়েছে।

খেলাধুলা

করোনাভাইরাস : বাতিল হতে পারে টোকিও অলিম্পিক

করোনাভাইরাস : বাতিল হতে পারে টোকিও অলিম্পিক

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) একজন সিনিয়র সদস্য মঙ্গলবার বলেছেন, যদি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এই গ্রীষ্মে টোকিও অলিম্পিক আয়োজন বিপজ্জনক মনে করা হয়, তবে আয়োজকরা সম্ভবত স্থগিত বা স্থানান্তরের চিন্তা বাদ দিয়ে ইভেন্টটি বাতিলই করতে পারেন।

জাতীয়

ময়মনসিংহে ভাতিজাকে হত্যার দায়ে চাচার মৃত্যুদণ্ড

ময়মনসিংহে ভাতিজাকে হত্যার দায়ে চাচার মৃত্যুদণ্ড

ময়মনসিংহে ভাতিজা মইন শাহকে হত্যার দায়ে চাচা নূরে আলমকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। বুধবার দুপুরে ময়মনসিংহ জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. হেলাল উদ্দিন এ রায় ঘোষণা করেন। একই সঙ্গে আসামিকে ১০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে

আন্তর্জাতিক

দিল্লিতে সেনা মোতায়েনের দাবি জানিয়ে কেজরিওয়ালের টুইট

দিল্লিতে সেনা মোতায়েনের দাবি জানিয়ে কেজরিওয়ালের টুইট

নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) বিরোধী বিক্ষোভের জেরে সাংঘর্ষিক পরিস্থিতিতে ভারতের দিল্লি রণক্ষেত্রে পরিণত হয়েছে। এরই মধ্যে দাঙ্গায় ২০জন নিহত ও ৭০ জন আহত হয়েছেন। এমন সাংঘর্ষিক ও উত্তপ্ত পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দিল্লিতে সেনাবাহিনী নামানোর দাবি জানিয়েছেন।

জাতীয়

যশোরে অস্ত্র-মাদকসহ তিন ছাত্র আটক

যশোরে অস্ত্র-মাদকসহ তিন ছাত্র আটক

ছাত্রাবাসে অভিযান চালিয়ে অস্ত্র, গুলি ও মাদকসহ যশোর পলিটেকনিক ইনস্টিটিউটের তিন ছাত্রকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার রাত শহরের ‘শেখহাটি কাজী ছাত্রাবাস’ থেকে তাদের আটক করা হয় বলে জানিয়েছেন যশোর সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার গোলাম রব্বানি।

বিনোদন

মায়ের কাছে পাঁচ, বাবার কাছে ২ দিন থাকবে সিদ্দিকের ছেলে

মায়ের কাছে পাঁচ, বাবার কাছে ২ দিন থাকবে সিদ্দিকের ছেলে

অভিনেতা সিদ্দিকুর রহমানের ছয় বছরের শিশু তার মায়ের হেফাজতে থাকবে সপ্তাহে ৫ দিন আর বাবার (সিদ্দিক) কাছে থাকতে পারবে দুই দিন, এমন রায় দিয়েছে হাইকোর্ট। এই দুই দিন তিনি শিশুটিকে নিয়ে আসতে পারবেন এবং সঙ্গে রাখতে পারবেন।