• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭

উন্নত পদ্ধতিতে মাশরুম চাষ

উন্নত পদ্ধতিতে মাশরুম চাষ

ফিচার ডেস্ক১৪ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৫০এএম, ঢাকা-বাংলাদেশ।

মাশরুম পুষ্টিকর এবং ঔষধি গুণসম্পন্ন একটি সবজি। বাংলাদেশের আবহাওয়া ও জলবায়ু মাশরুম চাষের জন্য উপযোগী। দেশে অনেক স্থানে বৈজ্ঞানিক পদ্ধতিতে মাশরুম চাষ করা হচ্ছে। বিশেষ করে ঢাকা, পার্বত্য চট্টগ্রাম, মধুপুর প্রভৃতি স্থানে এখন ব্যবসায়িক ভিত্তিতে মাশরুম চাষ ও বাজারজাত করা হচ্ছে। মাশরুম চাষ করে পারিবারিক পুষ্টির চাহিদা পূরণ করার পাশাপাশি বাড়তি আয় করাও সম্ভব।

আমাদের দেশের বড় বড় শহরগুলোর বিভিন্ন হোটেল ও চাইনিজ হোটেলগুলোতে মাশরুমের চাহিদা আছে। তাই আপাত দৃষ্টিতে মাশরুমের বাজার মূলত শহরে গড়ে উঠেছে। এছাড়া বিদেশে এর চাহিদা রয়েছে। মাশরুম শুকিয়ে বিদেশে রপ্তানি করা সম্ভব। এজন্য যেসব প্রতিষ্ঠান ও ব্যক্তি বিদেশে সবজি ও কাঁচামাল পাঠায় তাদের সঙ্গে যোগাযোগ করে মাশরুম বিদেশে রপ্তানি করা সম্ভব।

আমাদের দেশে সাধারণত খাবারের উপযোগী স্ট্র, ইয়ার ও অয়েস্টার জাতের মাশরুম চাষ হয়। এর মধ্যে অয়েস্টার মাশরুম আমাদের দেশে চাষ সবচেয়ে বেশি হচ্ছে। সারা বছরই এই জাতের মাশরুম চাষ করা যায়, তবে শীত ও বর্ষাকালে এর ফলন ভালো হয়। অয়েস্টার মাশরুম খুব সহজে চাষ করা যায় এবং এর জন্য খুব অল্প জায়গার প্রয়োজন হয়।

চাষের উপযোগী স্থান
মাশরুম চাষ করতে আবাদি জমির প্রয়োজন হয় না। ছায়াযুক্ত জায়গায় ছন বা বাঁশের চালা দিয়ে ঘর তৈরি করতে হয়। মাটির দেওয়াল দিয়েও ঘর তৈরি করা যায়। আবার বাঁশের বেড়াও দেয়া যায়। ঘরের ভেতর যাতে আলো ঢুকতে না পারে সেজন্য বাঁশের বেড়ায় মাটি লেপে দিতে হয়।

অয়েস্টার মাশরুম চাষ পদ্ধতি
অয়েস্টার মাশরুম বীজ বা স্পন ও অন্যান্য প্রয়োজনীয় উপকরণ জোগাড় করে মাশরুম চাষ শুরু করা যাবে। ধাপে ধাপে মাশরুম চাষ করতে হয়।

প্রথম পদ্ধতি

  • মাশরুম চাষ কেন্দ্র থেকে মাশরুমের বীজ বা স্পন প্যাকেট সংগ্রহ করতে হবে। বীজ বা স্পনের দুই পাশে কিছুটা গোল করে কেটে চেঁছে নিতে হবে।
  • মাশরুমের প্যাকেট পানিতে ৩০ মিনিটের জন্য ডুবিয়ে রাখতে হবে। ৩০ মিনিট পরে পানি থেকে মাশরুমের প্যাকেট উঠিয়ে নিতে হবে।
  • অতিরিক্ত পানি ঝরানোর জন্য মাশরুমের প্যাকেট ৫ থেকে ১০ মিনিট উপুড় করে রাখতে হবে। পানি ঝরে গেলে ঘরের নির্ধারিত জায়গায় রেখে দিতে হবে। প্রতিদিন এর উপর তিন থেকে চারবার করে পানি ছিটিয়ে দিতে হবে।
  • সাধারণত তিন থেকে চার দিন পর কাটা জায়গা থেকে অঙ্কুর গজায়। অঙ্কুর গজানোর পর মাঝে মাঝে পানি ছিটিয়ে দিতে হবে।
  • খাওয়ার উপযোগী মাশরুম উৎপন্ন হতে পাঁচ বা ছয় দিন সময় লাগে। খাবার উপযোগী মাশরুম উৎপন্ন হলে তা গোঁড়া থেকে তুলে নিতে হবে।
  • বীজের যে জায়গা কাটা হয়েছিল তা ব্লেড দিয়ে একটু চেঁছে দিতে হবে। এই বীজ থেকে আবার মাশরুম গজাবে।
  • একটা আধা কেজি ওজনের বীজ বা স্পন প্যাকেট থেকে ৩-৪ বার মাশরুম পাওয়া যায়। এতে মোট ২০০ থেকে ২৫০ গ্রাম মাশরুম পাওয়া যাবে।

দ্বিতীয় পদ্ধতি

  • মাশরুম চাষ কেন্দ্র থেকে বীজ বা স্পন সংগ্রহ করতে হবে। এক কেজি ওজনের একটি বীজের পলিথিন খুলে ভিতরের কম্পোস্ট গুঁড়ো করে নিতে হবে।
  • দুই কেজি পরিমাণ ধানের পরিষ্কার ও শুকনো খড় সংগ্রহ করতে হবে। খড়গুলোকে এক ইঞ্চি মাপে কেটে টুকরা করতে হবে।

  • পরিমাণ মতো পানি ফুটিয়ে নিতে হবে। খড়গুলো জীবাণুমুক্ত করার জন্য ফুটন্ত পানিতে খড়ের টুকরোগুলো এক ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে।
  • খড়গুলো পানি থেকে তুলে চিপে পানি শূন্য করে একটি পাত্রে রাখতে হবে।
  • পাঁচটি পলিব্যাগ নিয়ে পলিব্যাগের ভেতরে প্রথমে কিছু খড় বিছিয়ে নিতে হবে। খড়ের উপর মাশরুম বীজের গুঁড়ো দিতে হবে। এভাবে একটি পলিব্যাগে চার স্তরে খড় আর মাশরুম বীজের গুঁড়ো বিছিয়ে দিতে হবে। শেষ স্তরে আবার খড় বিছিয়ে দিতে হবে।
  • খড় বিছানো শেষ হলে খুব শক্ত করে পলিব্যাগ বাঁধতে হবে। এভাবে প্রতিটি পলিব্যাগ বাঁধতে হবে।
  • পলিব্যাগের চার দিকে ১০-১২টি ছিদ্র করতে হবে। এরপর ব্যাগগুলোকে বীজে পরিণত হওয়ার জন্য ১৫-১৮ দিন রেখে দিতে হবে।
  • ১৫-১৮ দিন পরে পলিব্যাগগুলো খুলে বীজের দলাগুলো বের করে নিতে হবে।
  • প্রতিটি বীজের দলা শিকায় করে ঝুলিয়ে রাখতে হবে এবং প্রতিদিন ৪-৫ বার করে পানি ছিটিয়ে দিতে হবে।
  • তিন থেকে চার দিন পর চারদিক দিয়ে মাশরুমের অঙ্কুর গজাতে শুরু করবে। চার থেকে ছয় দিন পর খাওয়ার উপযোগী মাশরুম গোঁড়া থেকে তুলে নিতে হবে।
  • এভাবে মাশরুম চাষে লাভ বেশি হবে। কারণ প্রতিটি পলিব্যাগ থেকে প্রায় আধা কেজি মাশরুম পাওয়া যাবে। সুতরাং পাঁচটি ব্যাগ থেকে প্রায় আড়াই কেজি মাশরুম উৎপন্ন হবে।

পোকা-মাকড় ও রোগবালাই দমন
মাশরুমে মাছির প্রকোপ দেখা দিতে পারে। এজন্য ম্যালাথিয়ন (০.১%) স্প্রে করা যেতে পারে। এছাড়া ফর্মালিডিহাইডে (৪%) তুলা ভিজিয়ে সানস্ট্রেটে ঘসে দিলে সবুজ বাদামী বা নীল মোল্ড দূর হবে।

সাবধানতা

  • বীজ বা স্পনে কোনোভাবেই সূর্যের আলো পড়তে দেয়া যাবে না। সবসময় ঘরটি ঠান্ডা রাখতে হবে। খুব বেশি গরম পড়লে ঘরের চারদিকে বস্তা ঝুলিয়ে ভিজিয়ে রাখতে হবে।
  • মাশরুম ঘর ও ঘরের বাইরের চারদিক সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। অপরিচ্ছন্ন জায়গায় মাশরুম ফ্লাই নামের পোকা মাশরুমের ক্ষতি করে।
  • কীটনাশক ব্যবহার করা যাবে না।

 

টাইমস/জিএস

ধর্ষিত ছাত্রীর বয়ান : নুর ভণ্ড, লজ্জা হচ্ছে তাকে ভোট দিয়েছিলাম!

ধর্ষিত ছাত্রীর বয়ান : নুর ভণ্ড, লজ্জা হচ্ছে তাকে ভোট দিয়েছিলাম!

ধর্ষণের শিকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী অভিযোগ করেছেন ডাকসুর সাবেক ভিপি

জাতির পিতার ঘাতকরা দেশ অস্থিতিশীল করতে চায় : প্রধানমন্ত্রী

জাতির পিতার ঘাতকরা দেশ অস্থিতিশীল করতে চায় : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার পাশাপাশি বর্তমান সরকারকে

লন্ডনে আসামির গুলিতে পুলিশ কর্মকর্তা নিহত

লন্ডনে আসামির গুলিতে পুলিশ কর্মকর্তা নিহত

লন্ডনে থানার ভিতরে আসামির গুলিতে এক ব্রিটিশ পুলিশ কর্মকর্তা নিহত

জাতীয়

মাকে বাড়িছাড়া করলেন সন্তান, নৌকার নিচে মানবেতর জীবন

মাকে বাড়িছাড়া করলেন সন্তান, নৌকার নিচে মানবেতর জীবন

দুই বছর আগে ছেলেরা তার কাছ থেকে জমি লিখে নিয়ে তাকে বাড়ি থেকে বের করে দিয়েছেন। কোনো ছেলেই এখন আর তার খোঁজখবর নেন না। তাই এসএম সুলতানের নৌকার নিচে একপাশে কোনো ভাবে দিন কাটাচ্ছেন মায়া রাণী কুন্ডু।

রাজনীতি

ষড়যন্ত্র করে অবৈধভাবে ক্ষমতায় যেতে চায় বিএনপি : ওবায়দুল কাদের

ষড়যন্ত্র করে অবৈধভাবে ক্ষমতায় যেতে চায় বিএনপি : ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, করোনা মহামারীর মধ্যে বিএনপি-জামায়াত জনগনের পাশে না দাড়িয়ে ষড়যন্ত্র শুরু করেছে। তারা অবৈধ চোরাগলি পথে ক্ষমতায় আসার জন্য মরিয়া হয়ে উঠেছে। বিএনপির এধরণের ষড়যন্ত্রের তথ্য গোয়েন্দারা সরকারকে জানিয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি

করোনায় চিকিৎসা দিতে সক্ষম বিশ্ববিদ্যালয় ছাত্রীদের রোবট!

করোনায় চিকিৎসা দিতে সক্ষম বিশ্ববিদ্যালয় ছাত্রীদের রোবট!

রোগীদের সেবা দেয়ার জন্য রোবট তৈরি করে চমক দেখিয়েছেন গণ বিশ্ববিদ্যালয়ের ৪ ছাত্রী। কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের শেষ

বিজ্ঞান ও প্রযুক্তি

হুয়াওয়ের গবেষণাগারে ভয়াবহ অগ্নিকান্ড

হুয়াওয়ের গবেষণাগারে ভয়াবহ অগ্নিকান্ড

চীন ভিত্তিক টেলিকমিউনিকেশন যন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে’র একটি গবেষণাকেন্দ্রে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। শুক্রবার স্থানীয় সময় বিকালে অগ্নিকান্ডের ঘটনাটি ঘটে।

জাতীয়

করোনায় প্রাণ গেল আরও ২১ জনের, নতুন আক্রান্ত ১৩৮৩

করোনায় প্রাণ গেল আরও ২১ জনের, নতুন আক্রান্ত ১৩৮৩

দেশে করোনায় গত ২৪ ঘন্টায় আরও ২১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১৪ জন পুরুষ ও ৭ জন নারী। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃতের মোট সংখ্যা দাড়াল ৫ হাজার ৯৩ জন।

স্বাস্থ্য

ঘরোয়া উপায়ে কফ থেকে মুক্তি

ঘরোয়া উপায়ে কফ থেকে মুক্তি

আপনি চাইলেই সে অর্থে সর্দি জ্বর বা ফ্লু চিকিৎসা করতে পারবেন না, তবে এসব রোগের উপসর্গ হিসেবে দেখা দেয়া কফ, কাশি এবং গলা ব্যথা উপশম করতে পারবেন।