• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬

লাভজনক সবজি স্কোয়াশ চাষ

লাভজনক সবজি স্কোয়াশ চাষ

ফিচার ডেস্ক১৫ ফেব্রুয়ারি ২০২০, ১০:৫৪এএম, ঢাকা-বাংলাদেশ।

স্কোয়াশ মূলত একটি শীতকালীন সবজি। এটি বিদেশি জনপ্রিয় সবজি। বাংলাদেশে নতুনভাবে এর চাষ শুরু হয়েছে। স্কোয়াশে প্রচুর পরিমাণে ভিটামিন-এ রয়েছে। এর পাতা ও কাণ্ড সবজি হিসেবে খাওয়া হয়। এর বিভিন্ন জাতের মধ্যে বারি স্কোয়াশ-১ একটি উচ্চ ফলনশীল জাত। পরাগায়নের পর থেকে মাত্র ১৫-১৬ দিনেই ফল সংগ্রহ করা যায়। গড় ফলের ওজন ১.০৫ কেজি। এ জাতের জীবনকাল ৮০-৯০ দিন। প্রতি হেক্টরে গড় ফলন ৪৫-৫০ টন।

স্কোয়াশ চাষের জমি তৈরি
স্কোয়াশ চাষের জন্য বেলে-দোআঁশ মাটি বেশ উপযুক্ত। বসতবাড়ি ও চরেও এর আবাদ সম্ভব। ভালো ফলন পেতে হলে জমি গভীরভাবে চাষ করতে হবে। মাটি ও জমির প্রকারভেদে ৫-৬টি চাষ ও মই দিয়ে জমি তৈরি করে নিতে হবে। শীতকালীন চাষের সময় জমিতে রসের পরিমাণ কম থাকলে প্রয়োজনে চাষের আগে সেচ দিয়ে নিতে হবে।

বীজ বপনের সময়
শীতকালীন চাষাবাদের জন্য ভাদ্র মাসের মাঝামাঝি থেকে কার্তিক মাসের মাঝামাঝি (সেপ্টেম্বর-অক্টোবর) মাসে বীজ বপন করা হয়। তবে আগাম শীতকালীন ফসলের জন্য ভাদ্র মাসের ১ম সপ্তাহ থেকে আশ্বিন মাসে (আগস্ট মাসের মাঝামাঝি থেকে সেপ্টেম্বর মাসে) জমিতে সরাসরি বীজ বপন করা হয়। এক বিঘা বা ৩৩ শতক জমিতে ছোট সাইজের বীজ হলে ৩০০ গ্রাম / ২৪০০-২৫০০ টি বীজ লাগবে। বড় সাইজের বীজ হলে ৫০০ গ্রামের মতো লাগতে পারে।

স্কোয়াশের রোপণ প্রযুক্তি
স্কোয়াশ বীজ সরাসরি জমিতে রোপণ করা যায়। তবে ছোট আকারের পলিথিন ব্যাগে চারা উৎপাদন করে বা প্লাস্টিক ট্রেতে করে তা জমিতে রোপণ করলে ভালো হয়। এছাড়াও স্কোয়াশের বীজ মাদায় বপন করা যায়। প্রায় ৩ ফুট দূরে দূরে একটি মাদায় ২-৩ টি বীজ বপন করা হয়। বীজ বপন বা চারা রোপণ করার সময় গাছ থেকে গাছে দূরত্ব ১.৫ ফুট এবং একটি গাছের লাইন থেকে অন্য গাছের লাইনের দূরত্ব হলো ৩ ফুট। বীজ প্রায় ১ ইঞ্চি গভীরে বপন করতে হবে। চারা গজানোর পর মাটি তুলে ৬-১২ ইঞ্চি উঁচু করে দিতে হবে এবং ১-২ ফুট প্রশস্ত করতে হবে।

ফুল ও ফল আসার সময়
বীজ রোপণের অল্প দিনের মধ্যেই গাছ বেড়ে ওঠে এবং রোপণের ৩৫-৪০ দিনের মধ্যেই গাছে ফুল আসে। পরাগায়নের ১০-১৫ দিনের মধ্যে ফল সংগ্রহ করতে হবে। বীজ লাগানো থেকে ফল তুলতে সময় লাগে দুই আড়াই মাস। ফুল ও ফল দেখতে অনেকটা মিষ্টি কুমড়ার মতো। ৫৫-৬০ দিনের ভিতর স্কোয়াশ বাজারজাত করা যায়।

সার প্রয়োগ ও সেচ

  • জমি তৈরির সময় (শতাংশ প্রতি) গোবর ২০ কেজি, টিএসপি ৩৫০ গ্রাম, এমওপি ২০০ গ্রাম, জিপসাম ৪০০ গ্রাম, ম্যাগনেসিয়াম অক্সাইড ৫০ গ্রাম, বোরাক্স ৪০ গ্রাম, দস্তা ৫০ গ্রাম প্রয়োগ করতে হবে।
  • চারা রোপণের ৭-১০ দিন পূর্বে মাদা প্রতি গোবর ১০ কেজি, টিএসপি ৬০ গ্রাম, এমওপি ৫০ গ্রাম, ম্যাগনেসিয়াম অক্সাইড ৮ গ্রাম প্রয়োগ করতে হবে।
  • চারা রোপণের ১০-১৫ দিন পর মাদা প্রতি ৩০ গ্রাম ইউরিয়া ও ২৫ গ্রাম এমওপি প্রয়োগ করতে হবে।
  • চারা রোপণের ৩০-৩৫ দিন পর মাদা প্রতি ২৫ গ্রাম ইউরিয়া প্রয়োগ করতে হবে।
  • জমিতে কেঁচোর চলাচল বেশি হলে জমি তৈরির আগে দানাদার বিষ ব্যবহার করতে হবে।

সেচ ও নিষ্কাশন পদ্ধতি

  • সার দেয়ার পর হালকা সেচ দিয়ে মাটি ভিজিয়ে দিতে হবে।
  • স্কোয়াশ গাছ সপ্তাহে ২ ইঞ্চি পানি শোষণ করে থাকে। তাই প্রয়োজনে সেচ প্রদান করতে হবে।
  • শীতকালীন চাষের জন্য এক মাস পর পর জমিতে সেচ দিতে হবে।
  • স্কোয়াশ চাষের সময় জমিতে পানি বেশি সময় জমতে দেয়া যাবে না।

অন্যান্য পরিচর্যা ও করণীয়

  • চাষের সময় মাটির ঢেলা ভেঙ্গে দিতে হবে।
  • গাছের বাউনি ও অন্যান্য যত্ন করতে হবে।
  • জমিতে আগাছা জন্মাতে দেয়া যাবে না। আগাছা জন্মালে তা নিড়ানির সাহায্যে তুলে ফেলতে হবে।
  • কৃত্রিম পদ্ধতিতে পুরুষ ফুলের রেণু স্ত্রী ফুলের উপর ছড়িয়ে দিলে উৎপাদন বাড়বে।
  • গাছের গোঁড়ার দিকে ছোট ছোট শাখা-প্রশাখা বের হয়। এগুলোকে শোষক শাখা বলে। শোষক শাখা গাছের বৃদ্ধিতে বাধা দেয় ও ফলন কমিয়ে দেয়। তাই এই গুলো কে ভেঙ্গে দিতে হবে ।

স্কোয়াশের রোগবালাই ও পোকামাকড়
স্কোয়াশের ক্ষতি করে মাছিপোকা, রেড পামকিন বিটল ও জাবপোকা। মাছিপোকা স্কোয়াশের কচিফল ও ফুলের মধ্যে প্রথমে ডিম পাড়ে। পরবর্তীতে ডিম থেকে কীরা বের হয়ে ফল ও ফুলের ভিতর কুরে কুরে খায়, যার ফলে ফল ও ফুল পচন ধরে নষ্ট হয়ে যায়। এই পোকার আক্রমণের ফলে প্রায় ৫০-৭০ ভাগ ফল নষ্ট হয়ে যায়। পামকিন বিটলের পূর্ণবয়স্কপোকা চারা গাছের পাতায় ফুটো করে এবং পাতার কিনারা থেকে খাওয়া শুরু করে সম্পূর্ণ পাতা খেয়ে ফেলে। এ পোকা ফুল ও কচি ফলেও আক্রমণ করে। এছাড়া প্রাপ্ত ও অপ্রাপ্তবয়স্ক জাবপোকা দলবদ্ধভাবে গাছের পাতার রস চুষে খায়। ফলে পাতা বিকৃত হয়ে যায়, বৃদ্ধি ব্যাহত হয় ও প্রায়শ নিচের দিকে কোঁকড়ানো দেখা যায়।

দমন ব্যবস্থাপনা

  • আক্রান্ত ফল সংগ্রহ করে তা নষ্ট করে ফেলতে হবে।
  • জমি পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে।
  • সেক্স ফেরোমন ফাঁদের ব্যবহার করতে হবে।
  • মাছির আক্রমণ বেশি হলে এসিমিক্স ৫৫ ইসি ১ মিলি/লিটার অথবা পাইরাজিন ৭০ ডব্লিউ ডি জি ০.৪ গ্রাম/ লিটার অথবা টিডো ১ মিলি/লিটার অথবা নাইট্রো / সবিক্রন ১মিলি/লিটার বা ইমিটাফ ২০ এস এল ১ মিলি/ লিটার পানিতে দিয়ে স্প্রে করতে হবে।
  • প্রাথমিক অবস্থায় আক্রান্ত পাতা ও ডগার জাবপোকা হাত দিয়ে পিষে মেরে ফেলা যায়।

 

টাইমস/জিএস

চার ধাপে হবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

চার ধাপে হবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর বিরোধীতার মুখে অবশেষে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণের

এক হাজার নাগরিকের জন্য ১ জন পুলিশ: আইজিপি

এক হাজার নাগরিকের জন্য ১ জন পুলিশ: আইজিপি

বাংলাদেশের ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী

আগামীর প্রজন্ম গড়তে শিক্ষকদের ভূমিকা বেশি: প্রধানমন্ত্রী

আগামীর প্রজন্ম গড়তে শিক্ষকদের ভূমিকা বেশি: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আগামী প্রজন্মকে সঠিক ভাবে গড়ে তুলতে

জাতীয়

নোয়াখালীতে স্কুলছাত্র হত্যায় তিনজনের যাবজ্জীবন

নোয়াখালীতে স্কুলছাত্র হত্যায় তিনজনের যাবজ্জীবন

নোয়াখালীর সেনবাগে নবম শ্রেণির ছাত্র মো. আবু সাখের শাহিন হত্যা মামলায় তিন আসামির যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। এছাড়া এক নারী আসামিকে অব্যাহতি দেওয়া হয়েছে।

খেলাধুলা

করোনাভাইরাস : বাতিল হতে পারে টোকিও অলিম্পিক

করোনাভাইরাস : বাতিল হতে পারে টোকিও অলিম্পিক

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) একজন সিনিয়র সদস্য মঙ্গলবার বলেছেন, যদি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এই গ্রীষ্মে টোকিও অলিম্পিক আয়োজন বিপজ্জনক মনে করা হয়, তবে আয়োজকরা সম্ভবত স্থগিত বা স্থানান্তরের চিন্তা বাদ দিয়ে ইভেন্টটি বাতিলই করতে পারেন।

জাতীয়

ময়মনসিংহে ভাতিজাকে হত্যার দায়ে চাচার মৃত্যুদণ্ড

ময়মনসিংহে ভাতিজাকে হত্যার দায়ে চাচার মৃত্যুদণ্ড

ময়মনসিংহে ভাতিজা মইন শাহকে হত্যার দায়ে চাচা নূরে আলমকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। বুধবার দুপুরে ময়মনসিংহ জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. হেলাল উদ্দিন এ রায় ঘোষণা করেন। একই সঙ্গে আসামিকে ১০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে

আন্তর্জাতিক

দিল্লিতে সেনা মোতায়েনের দাবি জানিয়ে কেজরিওয়ালের টুইট

দিল্লিতে সেনা মোতায়েনের দাবি জানিয়ে কেজরিওয়ালের টুইট

নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) বিরোধী বিক্ষোভের জেরে সাংঘর্ষিক পরিস্থিতিতে ভারতের দিল্লি রণক্ষেত্রে পরিণত হয়েছে। এরই মধ্যে দাঙ্গায় ২০জন নিহত ও ৭০ জন আহত হয়েছেন। এমন সাংঘর্ষিক ও উত্তপ্ত পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দিল্লিতে সেনাবাহিনী নামানোর দাবি জানিয়েছেন।

জাতীয়

যশোরে অস্ত্র-মাদকসহ তিন ছাত্র আটক

যশোরে অস্ত্র-মাদকসহ তিন ছাত্র আটক

ছাত্রাবাসে অভিযান চালিয়ে অস্ত্র, গুলি ও মাদকসহ যশোর পলিটেকনিক ইনস্টিটিউটের তিন ছাত্রকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার রাত শহরের ‘শেখহাটি কাজী ছাত্রাবাস’ থেকে তাদের আটক করা হয় বলে জানিয়েছেন যশোর সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার গোলাম রব্বানি।

বিনোদন

মায়ের কাছে পাঁচ, বাবার কাছে ২ দিন থাকবে সিদ্দিকের ছেলে

মায়ের কাছে পাঁচ, বাবার কাছে ২ দিন থাকবে সিদ্দিকের ছেলে

অভিনেতা সিদ্দিকুর রহমানের ছয় বছরের শিশু তার মায়ের হেফাজতে থাকবে সপ্তাহে ৫ দিন আর বাবার (সিদ্দিক) কাছে থাকতে পারবে দুই দিন, এমন রায় দিয়েছে হাইকোর্ট। এই দুই দিন তিনি শিশুটিকে নিয়ে আসতে পারবেন এবং সঙ্গে রাখতে পারবেন।