• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬

আধুনিক পদ্ধতিতে শালগম চাষ

আধুনিক পদ্ধতিতে শালগম চাষ

ফিচার ডেস্ক২৭ ফেব্রুয়ারি ২০২০, ১০:৫২এএম, ঢাকা-বাংলাদেশ।

শালগম বাংলাদেশে সুপরিচিত হলেও এর উৎপাদনের পরিমাণ খুব কম। এটি নাতিশীতোষ্ণ জলবায়ুর উপযোগী ফসল। ১৫-২০ ডিগ্রি সে. তাপমাত্রায় এটি সবচেয়ে ভালো জন্মে। শালগম চাষের দু’মাসের মধ্যে পরিপক্ব হয়ে যায়।

শালগম চাষের সময়
আমাদের দেশে কেবল রবি মৌসুমে শালগমের চাষ সম্ভব। কারণ, শালগমের চারা কচি থাকা অবস্থায় বৃষ্টি হলে ফসল সহজেই নষ্ট হয়ে যায়। তাই বৃষ্টির মৌসুম শেষ হবার পর ফসল লাগানো উচিত। আশ্বিন-কার্তিক (নভেম্বরের প্রথম ভাগ থেকে ডিসেম্বরের শেষ ভাগ) বীজ বোনার উপযুক্ত সময়।

শালগম চাষে জমি প্রস্তুত
শালগম সব ধরণের মাটিতেই চাষ করা যায়। তবে বেলে দোআঁশ মাটি শালগমের জন্য উপযুক্ত। চাষাবাদের আগে অবশ্যই জমিতে ৪-৫টি চাষ ও মই দিয়ে মাটি ঝুরঝুরে করে তৈরি করে নিতে হবে।

শালগম চাষে বীজ বপন
সরাসরি বীজ বপন করে শালগমের চাষ হয়, কিন্তু আমাদের দেশের কৃষকরা অনেক সময় চারা রোপণ করে শালগম জন্মিয়ে থাকেন। তবে চারা রোপণ পদ্ধতি প্রয়োগ না করাই উত্তম, কারণ রোপণের সময় প্রধান শিকড় ভেঙে গেলে স্ফীত মূলের নিম্নাংশ শাখায়িত হবার সম্ভাবনা থেকে যায়। তাছাড়া, আধুনিক কিছু জাত বীজ বোনার ৪০-৫০ দিন পর সংগ্রহের উপযোগী হয়। সারিতে বীজ বুনলে বা চারা রোপণ করলে সারি থেকে সারি দূরত্ব ৩০ সেন্টিমিটার বা ১ ফুট রাখতে হবে। চারা রোপণের ক্ষেত্রে চারা থেকে চারা ২০ সেন্টিমিটার বা ৮ ইঞ্চি দূরত্বে রোপণ করতে হবে।

সার ব্যবস্থাপনা
শালগমের জন্য প্রতি শতক জমিতে ৪০ কেজি গোবর সার, ৬০০ গ্রাম ইউরিয়া, ৫০০ গ্রাম টিএসপি এবং ৭০০ কেজি এমওপি সার প্রয়োগ করা যেতে পারে। আগাম জাতের বেলায় সব সার ফসল লাগাবার সময় মাটির সঙ্গে মিশিয়ে দিতে হবে, নাবি জাতের বেলায় ইউরিয়া ও পটাশের অর্ধেক উপরি প্রয়োগ করা ভাল। এছাড়াও বীজ বপনের ৩০ দিন পর প্রথম কিস্তি হিসেবে ১৫০ গ্রাম ইউরিয়া ও ১৫০ গ্রাম এমওপি সার এবং বীজ বপনের ৪৫ দিন পর দ্বিতীয় কিস্তি হিসেবে আরও ১৫০ গ্রাম ইউরিয়া এবং ১৫০ গ্রাম এমওপি সার প্রয়োগ করতে হবে।

পোকা-মাকড় দমন
কাটুই পোকা চারা গাছ কেটে নষ্ট করে দেয়। এই পোকা দমনের জন্য ৫ সের পানিতে চা-চামচের দেড় চা চামচ পরিমাণ ডায়াজিনন মিশিয়ে ছিটাতে হবে। এছাড়া জাব পোকা ও শুয়ো পোকা গাছের পাতা খেয়ে ফেলে। এই পোকা দমনের জন্য ৫ শতক জমিতে ম্যালাথিয়ন ৫৭ ইসি কীটনাশকের ৫ চা-চামচ (২৫ মি. লি.) ১০ সের পানি সঙ্গে মিশিয়ে গাছে স্প্রে করতে হবে।

অন্যান্য পরিচর্যা

  • মাটিতে রসের ঘাটতি হলে সেচ দিতে হবে। সেচের পর মাটিতে জো এলে চটা ভেঙে দিতে হবে।
  • চারা-লাগানোর পর প্রয়োজন মতো সপ্তাহে দুটি সেচ দেয়া হয়। পরের দিকে ৭-১০ দিন অন্তর-সেচ দিলে চলে। সার প্রয়োগের পরও সেচ দেয়ার নিয়ম।
  • আগাছা দমন করে জমি পরিষ্কার-রাখতে হবে। তবে খুব গভীরে নিড়ানি চালিয়ে গোঁড়া আলগা করা চলবে না। দরকার মতো গোঁড়ায় মাটি তুলে দিতে হবে।

 

টাইমস/জিএস

 

রংপুরে ট্রেনের ইঞ্জিনের ধাক্কায় চারজন নিহত

রংপুরে ট্রেনের ইঞ্জিনের ধাক্কায় চারজন নিহত

রংপুরের পীরগাছায় ট্রেনের ইঞ্জিনের ধাক্কায় ব্যাটারিচালিত অটোরিকশার চালকসহ চারজন নিহত

করোনা: দেশে নতুন একজন আক্রান্ত, সুস্থ আরো ৪

করোনা: দেশে নতুন একজন আক্রান্ত, সুস্থ আরো ৪

দেশে আরো একজনের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট

বাংলাদেশ ছাড়ছেন বিদেশীরা

বাংলাদেশ ছাড়ছেন বিদেশীরা

গত কয়েকদিনে বাংলাদেশ থেকে বিদেশী ফিরে যাচ্ছেন নিজ দেশে। মালয়েশিয়া,

জাতীয়

করোনা: ঝিনাইদহে বিপাকে খেটে খাওয়া মানুষ

করোনা: ঝিনাইদহে বিপাকে খেটে খাওয়া মানুষ

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সারাদেশে চলছে অঘোষিত লকডাউন। আর এতে বিপাকে পড়েছেন দিনমজুর ও কেটে খাওয়া মানুষ। কাজ না পেয়ে পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করছেন তারা। সারাদেশের মতই একই অবস্থায় জিনাইদহ জেলাতেও।

আন্তর্জাতিক

ইয়েমেনের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় কেঁপে উঠল সৌদি

ইয়েমেনের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় কেঁপে উঠল সৌদি

সৌদি আরবে চালকবিহীন ড্রোনের বহর ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে ভয়াবহ হামলা চালিয়েছে ইয়েমেনের সশস্ত্র বাহিনী ও দেশটির সশস্ত্র আনসারুল্লাহ গোষ্ঠী। সৌদি আরবের রাজধানী রিয়াদসহ দেশটির স্পর্শকাতর এলাকায় এ হামলা চালানো হয়।

জাতীয়

যশোরে আইসোলেশনে জ্বর-সর্দি-কাশি নিয়ে শিশুর মৃত্যু, পালাল স্বজনরা

যশোরে আইসোলেশনে জ্বর-সর্দি-কাশি নিয়ে শিশুর মৃত্যু, পালাল স্বজনরা

জ্বর, সর্দি, কাশি নিয়ে যশোর জেনারেল হাসপাতালের করোনা আইসোলেশন ওয়ার্ডে কোয়ারেন্টাইনে থাকা এক শিশুর মৃত্যু হয়েছে। এদিকে লাশ ফেলে তার স্বজনরা পালিয়ে গেছে বলে জানা গেছে।

আন্তর্জাতিক

ইরাকের সেই ঘাঁটি ছাড়ল মার্কিন সেনারা

ইরাকের সেই ঘাঁটি ছাড়ল মার্কিন সেনারা

ইরান সীমান্তের কাছে অবস্থিত ইরাকের কে-১ সামরিক ঘাঁিট থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে আমেরিকা। আইএস জঙ্গি নির্মূলে ইরাকের উত্তরাঞ্চলীয় কিরকুক প্রদেশের ওই সামরিক ঘাঁটি ব্যবহার করত যুক্তরাষ্ট্র।

জাতীয়

শিবগঞ্জে মারা যাওয়া ব্যক্তি করোনায় ‘আক্রান্ত’ ছিলেন না

শিবগঞ্জে মারা যাওয়া ব্যক্তি করোনায় ‘আক্রান্ত’ ছিলেন না

বগুড়ার শিবগঞ্জ উপজেলায় জ্বর, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে মারা যাওয়া ব্যক্তি করোনাভাইরাসে সংক্রমিত ছিলেন না।

বিনোদন

করোনা: ভারতে এক গায়িকা থেকেই আক্রান্ত ৩৫০ জন

করোনা: ভারতে এক গায়িকা থেকেই আক্রান্ত ৩৫০ জন

বলিউডের আলোচিত গায়িকা কণিকা কাপুর। আলোচিত বলছি এই কারণেই যে, কেবল ভারতেই প্রায় ৩৫০ মানুষকে তিনি সংক্রামিত করে ফেলেছেন।