• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬

ডিজিটাল স্ক্রিন ব্যবহার শিশুদের অলস করে দেয়

ডিজিটাল স্ক্রিন ব্যবহার শিশুদের অলস করে দেয়

ফিচার ডেস্ক০৬ ফেব্রুয়ারি ২০২০, ০৯:১৮এএম, ঢাকা-বাংলাদেশ।

অল্প বয়স থেকেই যেসব শিশু ডিজিটাল স্ক্রিন ব্যবহারে অভ্যস্ত, তারা তুলনামূলকভাবে অলস হয়ে পড়ে। অর্থাৎ খেলাধুলা ও শরীরচর্চার মতো শারীরিক ক্রিয়াকলাপের প্রতি ধীরে ধীরে এসব শিশুর আগ্রহ কমতে থাকে।

নতুন একটি গবেষণায় দেখা গেছে, যেসব শিশু স্মার্টফোন ও টেলিভিশন স্ক্রিনগুলিতে প্রতিদিন তিন ঘণ্টারও বেশি সময় ব্যয় করে তারা স্কুলে প্রবেশের বয়সে শারীরিকভাবে কম সক্রিয় থাকে। দ্য ল্যানসেট চাইল্ড অ্যান্ড অ্যাডোলেসেন্ট হেলথ জার্নালে প্রকাশিত ওই সমীক্ষায় সিঙ্গাপুরের ৫ শতাধিক শিশু অংশ নিয়েছিল।

এ থেকে বোঝা যাচ্ছে যে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্দেশিকা মেনে দুই থেকে পাঁচ বছর বয়সী শিশুদের ডিজিটাল স্ক্রিন ব্যবহারের সময় প্রতিদিন এক ঘণ্টার মধ্যে সীমিত রাখলে পরবর্তী জীবনে তাদের জীবনাচরণ স্বাস্থ্যকর হবে।

শিশুদেরকে স্মার্টফোন বা টেলিভিশনের মতো ডিজিটাল স্ক্রিন ব্যবহার করতে দেয়া এখন আর বিরল কোনো ঘটনা নয়। তবে এ ক্ষেত্রে অবশ্যই মনে রাখতে হবে যে, অভ্যাসটি নিয়ন্ত্রণে না রাখলে স্থূলত্বের ঝুঁকি বৃদ্ধি এবং জ্ঞানীয় বিকাশ হ্রাস হওয়াসহ একাধিক স্বাস্থ্য সমস্যার দেখা দিতে পারে।

ডিজিটাল স্ক্রিন ব্যবহার না করলে শিশুরা সে সময়টি ঘুম বা খেলাধুলার মতো গঠনমূলক কাজে ব্যবহার করে। ফলে এই অভ্যাসটি এক দিকে স্বাস্থ্যঝুঁকি সৃষ্টি করছে, সঙ্গে সঙ্গে অন্যদিকে শিশুদের স্বাস্থ্যকর অভ্যাস যেমন- ঘুম ও শারীরিক ক্রিয়াকলাপকে প্রতিস্থাপন করছে।

সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ফ্যালক মুলার রিমনস্কিনিডার বলেন, “ডিজিটাল স্ক্রিন ব্যবহারের অভ্যাস কীভাবে দুই থেকে তিন বছর বয়সের শিশুদের প্রভাবিত করে তা আমরা দেখতে চেয়েছিলাম। বিশেষত, শৈশবকালে এই অভ্যাস শিশুদের ঘুমের ধরণ ও ক্রিয়াকলাপের স্তরগুলিকে প্রভাবিত করে।”

অংশগ্রহণকারী শিশুরা টিভিতে ভিডিও গেমস দেখে বা খেলে, কম্পিউটার ব্যবহার করে এবং স্মার্টফোন বা ট্যাবলেট ব্যবহার করে প্রতিদিন গড়ে কতটা সময় ব্যয় করছে তা বাবা-মায়েদের জানাতে বলা হয়েছিল।

গবেষণায় দেখা যায়, এসব শিশু দুই থেকে তিন বছর বয়সে স্ক্রিন দেখতে প্রতিদিন গড়ে আড়াই ঘণ্টা সময় ব্যয় করে। টেলিভিশন সর্বাধিক ব্যবহৃত ডিভাইস এবং এর পেছনে শিশুরা সর্বাধিক সময় ব্যয় করে। কেবল অল্পসংখ্যক শিশুই প্রতিদিন এক ঘণ্টা বা তার চেয়ে কম সময়ের জন্য ডিজিটাল স্ক্রিন ব্যবহারের সঙ্গে জড়িত ছিল।

অনুসন্ধানে দেখা গেছে, যেসব শিশু দুই থেকে তিন বছর বয়সে দিনে তিন বা ততোধিক ঘণ্টা স্ক্রিন ব্যবহার করেছিল তারা পাঁচ বছর বয়সের অন্য শিশুদের তুলনায় প্রতিদিন গড়ে ৪০ মিনিট বেশি সময় অলসভাবে কাটিয়েছে। অন্যদিকে যেসব শিশু দিনে এক ঘণ্টার কম সময় ডিজিটাল স্ক্রিনে কাটিয়েছে তারা পাঁচ বছর বয়সে গড়ে প্রতিদিন ৩০ মিনিট হালকা শরীরচর্চায় ও ১০ মিনিট মাঝারি মাত্রার শরীরচর্চায় বেশি ব্যয় করেছে।

অর্থাৎ গবেষণার এই ফলাফল থেকে বোঝা যাচ্ছে, যেসব শিশু দুই থেকে তিন বছর বয়সে বেশি সময় ধরে ডিজিটাল স্ক্রিন ব্যবহার করে তারা তুলনামূলকভাবে অলস হয় এবং শারীরিক ক্রিয়াকলাপে কম সময় ব্যয় করে। তবে, স্থান-কাল-পাত্র-খাদ্যাভ্যাস প্রভৃতির তারতম্যের ফলে এর প্রভাব সিঙ্গাপুরের বাইরের শিশুদের ক্ষেত্রে কিছুটা আলাদা হওয়াই স্বাভাবিক। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

 

টাইমস/এনজে/জিএস

চার ধাপে হবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

চার ধাপে হবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর বিরোধীতার মুখে অবশেষে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণের

এক হাজার নাগরিকের জন্য ১ জন পুলিশ: আইজিপি

এক হাজার নাগরিকের জন্য ১ জন পুলিশ: আইজিপি

বাংলাদেশের ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী

আগামীর প্রজন্ম গড়তে শিক্ষকদের ভূমিকা বেশি: প্রধানমন্ত্রী

আগামীর প্রজন্ম গড়তে শিক্ষকদের ভূমিকা বেশি: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আগামী প্রজন্মকে সঠিক ভাবে গড়ে তুলতে

জাতীয়

নোয়াখালীতে স্কুলছাত্র হত্যায় তিনজনের যাবজ্জীবন

নোয়াখালীতে স্কুলছাত্র হত্যায় তিনজনের যাবজ্জীবন

নোয়াখালীর সেনবাগে নবম শ্রেণির ছাত্র মো. আবু সাখের শাহিন হত্যা মামলায় তিন আসামির যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। এছাড়া এক নারী আসামিকে অব্যাহতি দেওয়া হয়েছে।

খেলাধুলা

করোনাভাইরাস : বাতিল হতে পারে টোকিও অলিম্পিক

করোনাভাইরাস : বাতিল হতে পারে টোকিও অলিম্পিক

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) একজন সিনিয়র সদস্য মঙ্গলবার বলেছেন, যদি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এই গ্রীষ্মে টোকিও অলিম্পিক আয়োজন বিপজ্জনক মনে করা হয়, তবে আয়োজকরা সম্ভবত স্থগিত বা স্থানান্তরের চিন্তা বাদ দিয়ে ইভেন্টটি বাতিলই করতে পারেন।

জাতীয়

ময়মনসিংহে ভাতিজাকে হত্যার দায়ে চাচার মৃত্যুদণ্ড

ময়মনসিংহে ভাতিজাকে হত্যার দায়ে চাচার মৃত্যুদণ্ড

ময়মনসিংহে ভাতিজা মইন শাহকে হত্যার দায়ে চাচা নূরে আলমকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। বুধবার দুপুরে ময়মনসিংহ জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. হেলাল উদ্দিন এ রায় ঘোষণা করেন। একই সঙ্গে আসামিকে ১০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে

আন্তর্জাতিক

দিল্লিতে সেনা মোতায়েনের দাবি জানিয়ে কেজরিওয়ালের টুইট

দিল্লিতে সেনা মোতায়েনের দাবি জানিয়ে কেজরিওয়ালের টুইট

নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) বিরোধী বিক্ষোভের জেরে সাংঘর্ষিক পরিস্থিতিতে ভারতের দিল্লি রণক্ষেত্রে পরিণত হয়েছে। এরই মধ্যে দাঙ্গায় ২০জন নিহত ও ৭০ জন আহত হয়েছেন। এমন সাংঘর্ষিক ও উত্তপ্ত পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দিল্লিতে সেনাবাহিনী নামানোর দাবি জানিয়েছেন।

জাতীয়

যশোরে অস্ত্র-মাদকসহ তিন ছাত্র আটক

যশোরে অস্ত্র-মাদকসহ তিন ছাত্র আটক

ছাত্রাবাসে অভিযান চালিয়ে অস্ত্র, গুলি ও মাদকসহ যশোর পলিটেকনিক ইনস্টিটিউটের তিন ছাত্রকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার রাত শহরের ‘শেখহাটি কাজী ছাত্রাবাস’ থেকে তাদের আটক করা হয় বলে জানিয়েছেন যশোর সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার গোলাম রব্বানি।

বিনোদন

মায়ের কাছে পাঁচ, বাবার কাছে ২ দিন থাকবে সিদ্দিকের ছেলে

মায়ের কাছে পাঁচ, বাবার কাছে ২ দিন থাকবে সিদ্দিকের ছেলে

অভিনেতা সিদ্দিকুর রহমানের ছয় বছরের শিশু তার মায়ের হেফাজতে থাকবে সপ্তাহে ৫ দিন আর বাবার (সিদ্দিক) কাছে থাকতে পারবে দুই দিন, এমন রায় দিয়েছে হাইকোর্ট। এই দুই দিন তিনি শিশুটিকে নিয়ে আসতে পারবেন এবং সঙ্গে রাখতে পারবেন।