• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬

সুখানুভূতি হরমোন বৃদ্ধির উপায়

সুখানুভূতি হরমোন বৃদ্ধির উপায়

ফিচার ডেস্ক২৫ মার্চ ২০২০, ০৯:২৮এএম, ঢাকা-বাংলাদেশ।

হরমোন মূলত রাসায়নিক মেসেঞ্জার, যা আপনার সারা শরীর জুড়ে বেশ কয়েকটি গ্রন্থি থেকে নিঃসরিত হয়। শরীরের সামগ্রিক ক্রিয়াকলাপে প্রতিটি হরমোনের নিজস্ব অভিন্ন ভূমিকা রয়েছে।

আমাদের মেজাজ ও অনুভূতিগুলি হরমোনের উপর অত্যন্ত নির্ভরশীল। চারটি হরমোন রয়েছে, যা আমাদের মেজাজ নিয়ন্ত্রণ করার জন্য এবং আমাদের সুখী রাখার জন্য দায়ী। সেগুলো হলো-

ডোপামিন
ডোপামিন সব আনন্দদায়ক সংবেদন, স্মৃতিশক্তি, শেখার প্রক্রিয়া ও অন্যান্য মোটর সিস্টেমের সঙ্গে যুক্ত। এটি সুখানুভূতি হরমোন হিসেবেও পরিচিত। আমাদের রক্ত প্রবাহে ডোপামিন নিঃসরণ তাৎক্ষণিকভাবে আমাদের মেজাজ উন্নত করে এবং আমাদেরকে আরও সুখী করে তোলে।

সেরোটোনিন
আরেকটি গুরুত্বপূর্ণ হরমোন সেরোটোনিন। এটি কেবল আমাদের মেজাজ নিয়ন্ত্রণ করতে সহায়তা করে না, আমাদের ঘুম, হজম, শিখন প্রক্রিয়া ও ক্ষুধা বজায় রাখতে সহায়তা করে।

অক্সিটোসিন
অক্সিটোসিন হরমোনের অন্য নাম হলো ‘লাভ হরমোন’। এটি সন্তান জন্মের পর পিতামাতা ও শিশুর মধ্যে একটি শক্তিশালী বন্ধন তৈরিতে ভূমিকা রাখে। এই হরমোনটি আলিঙ্গন বা চুম্বন করার সময়ও ট্রিগার হয় এবং সম্পর্কের মধ্যে আস্থা ও ভালোবাসা বাড়িয়ে তোলে।

অ্যান্ডোরফিন
আপনি যখন খাবার খাওয়া, মদ খাওয়া বা কাজ করার মতো আনন্দদায়ক কিছু করেন, তখন আপনার রক্তে অ্যান্ডোরফিন নিঃসরিত হয়। এটি আমাদের দেহের প্রাকৃতিক ব্যথা উপশমকারী এবং যখন আমরা ব্যথা বা অস্বস্তির মুখোমুখি হই তখন এটি ট্রিগার হয়।

আসুন জেনে নিই, কিভাবে এই সুখানুভূতি সৃষ্টিকারী হরমোন বৃদ্ধি করা যায়

মুক্ত বাতাসে বেড়াতে যান
রোদে বেড়িয়ে আসুন এবং তাজা বাতাস শ্বাস নিন। সূর্যের আলোতে এক্সপোজার সেরোটোনিন ও অ্যান্ডোরফিনের বৃদ্ধি করতে পারে। আপনার শরীরের জন্য প্রয়োজনীয় সূর্যের আলো পেতে আপনি রোদে যেতে পারেন, হাঁটাহাঁটি করতে পারেন, সৈকতে সময় কাটাতে পারেন, এমনকি খোলা জায়গায় পিকনিক করতে পারেন।

পরিবার ও বন্ধুদের সঙ্গে হাসুন
প্রচলিত একটি পুরানো প্রবাদ- ‘হাসি হলো সেরা ঔষধ’। হাসি সত্যিই আপনার দেহের জন্য কিছু আশ্চর্যজনক উপকার বয়ে আনে। আপনার দিন যতই চাপে কাটুক না কেন, আপনার পরিবার বা বন্ধুবান্ধবদের সঙ্গে বসার জন্য এবং প্রাণ খুলে হাসার জন্য কিছুটা সময় বের করুন। হাসি অ্যান্ডোরফিন ট্রিগার করে এবং আপনার প্রিয়জনের সঙ্গে আরও ভালো বন্ধন সৃষ্টিতে সহায়তা করে।

শখের জন্য সময় বের করুন
রান্না, চিত্রকলা, নাচ বা গান গাওয়া, যেকোনো একটি পছন্দের কাজ সর্বদা চালিয়ে যেতে হবে। পছন্দের কাজ করলে আমাদের দেহে ডোপামিন, সেরোটোনিন ও অ্যান্ডোরফিনগুলি নিঃসরণ ঘটে। যা আপনাকে সুখী করে তুলবে এবং মানসিক চাপ কমিয়ে দেবে।

মেডিটেশন
মেডিটেশন বা ধ্যান আমাদের দেহ ও মনের জন্য খুবই উপকারী। এটি আপনাকে ঘুমাতে সহায়তা করে এবং স্ট্রেস ও উদ্বেগ উপশম করতে সহায়তা করে। ধ্যান আপনার রক্ত প্রবাহে অ্যান্ডোরফিন নিঃসরণ ঘটায়, যা আপনাকে শান্ত ও সুখী করে তোলে। তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

 

টাইমস/এনজে/জিএস

করোনা: দেশে ২৪ ঘণ্টায় নতুন ৫৪ জন শনাক্ত, তিনজনের মৃত্যু

করোনা: দেশে ২৪ ঘণ্টায় নতুন ৫৪ জন শনাক্ত, তিনজনের মৃত্যু

করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৫৪ জন রোগী শনাক্ত

করোনায় আক্রান্ত অগ্রণী ব্যাংকের কর্মকর্তা, প্রিন্সিপাল শাখা লকডাউন

করোনায় আক্রান্ত অগ্রণী ব্যাংকের কর্মকর্তা, প্রিন্সিপাল শাখা লকডাউন

অগ্রণী ব্যাংকের এক কর্মকর্তা করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় রাজধানীর মতিঝিলে ব্যাংকটির

আইজিপি হলেন বেনজীর: র‌্যাবের ডিজি  মামুন

আইজিপি হলেন বেনজীর: র‌্যাবের ডিজি মামুন

সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে এবার পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজিপি)

আন্তর্জাতিক

বিশ্বে মৃতের সংখ্যা ৮১ হাজার ছাড়াল: করোনা সংক্রমণ বাড়ছেই

বিশ্বে মৃতের সংখ্যা ৮১ হাজার ছাড়াল: করোনা সংক্রমণ বাড়ছেই

মহামারী করোনাভাইরাসের প্রকোপে মৃতের সংখ্যা হু হু করে বাড়ছে। বিশ্বব্যাপী প্রত্যেক ২৪ ঘন্টায় লাশের সারিতে যোগ হচ্ছে গড়ে ৫ হাজার মানুষের নিথর দেহ। বুধবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারা বিশ্বে মৃতের সংখ্যা ৮১ হাজার ছাড়িয়েছে।

জাতীয়

করোনায় কারখানা বন্ধ হলে শ্রমিক ছাটাই চলবে না: বাণিজ্যমন্ত্রী

করোনায় কারখানা বন্ধ হলে শ্রমিক ছাটাই চলবে না: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী বলেছেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে কারখানা বন্ধ হলে কোনো শ্রমিককে চাকরিচ্যুত বা ছাটাই করা যাবে না। এব্যাপারে আরও মানবিক হওয়ার জন্য কারখানা মালিকদের প্রতি আহ্বান জানান তিনি।

আন্তর্জাতিক

করোনা  : সেবনযোগ্য ওষুধ তৈরি করছে মার্কিন গবেষকরা

করোনা : সেবনযোগ্য ওষুধ তৈরি করছে মার্কিন গবেষকরা

যুক্তরাষ্ট্রের বিজ্ঞানভিত্তিক সাময়িকী ‘সায়েন্টিফিক আমেরিকান’-এ প্রকাশিত এক প্রতিবেদনে করোনার প্রতিষেধক হিসেবে তৈরিকৃত ওই ওষুধের বর্ণনা দেয়া হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, আমেরিকার নর্থ ক্যারোলাইনা বিশ্ববিদ্যালয় ও ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের একদল গবেষক করোনাপ্রতিরোধী ‘ইআইডিডি-২৮০১’ নামে এই নতুন ওষুধ নিয়ে গবেষণা করেছেন।

জাতীয়

শবে বরাতে ঘরে ইবাদতের নির্দেশ : অমান্য করলে ব্যবস্থা

শবে বরাতে ঘরে ইবাদতের নির্দেশ : অমান্য করলে ব্যবস্থা

আগামীকাল বৃহস্পতিবার দিবাগত রাতে সারাদেশে পবিত্র শবে বরাত পালিত হবে। যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে এ রাতে ইবাদত বন্দেগী করবে মুসলিম সম্প্রদায়।

আন্তর্জাতিক

করোনা নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক বৃহস্পতিবার

করোনা নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক বৃহস্পতিবার

মহামারী করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে বিশ^ জুড়ে। প্রতিদিনই বাড়ছে লাশের সারি। আক্রান্ত হচ্ছেন হাজার হাজার মানুষ। এমন পরিস্থিতিতে আগামীকাল বৃহস্পতিবার প্রথমবারের মত করোনাভাইরাস বিষয়ে আলোচনায় বসতে যাচ্ছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

স্বাস্থ্য

চোখের মাধ্যমে যেভাবে করোনা আক্রমণ করে

চোখের মাধ্যমে যেভাবে করোনা আক্রমণ করে

করোনাভাইরাসের কারণে এখন সারা বিশ্বে আতঙ্ক বিরাজ করছে। এই ভাইরাসজনিত কোভিড-১৯ রোগের গতি প্রকৃতি নিয়েও চলছে নানা গবেষণা। সংক্রামক রোগ বিশেষজ্ঞদের মতে, এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির ড্রপলেট বায়ুতে ঘুরে বেড়ায়। এই ড্রপলেট রোগীর কাছাকাছি থাকা সুস্থ মানুষের নাক, মুখ ও চোখের মাধ্যমে তার শরীরে প্রবেশ করে।