• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭

কর্মক্ষেত্রে একজন নারী কীভাবে অন্য নারীর সহযোগিতায় এগিয়ে আসবেন?

কর্মক্ষেত্রে একজন নারী কীভাবে অন্য নারীর সহযোগিতায় এগিয়ে আসবেন?

ফিচার ডেস্ক০৯ সেপ্টেম্বর ২০২০, ০৭:১৪পিএম, ঢাকা-বাংলাদেশ।

আমরা অনেকেই হয়তো বিষয়টা স্বীকার করতে চাই না যে মহিলারা কর্মক্ষেত্রে লিঙ্গ বৈষম্যের শিকার হন। তবে প্রতিটি কর্মজীবী মহিলা কোনো না কোনোভাবে অফিসের রাজনীতি, যৌনতাবাদ ও অন্যান্য অনেক সমস্যা মোকাবেলা করে।

তাদের মধ্যে অল্প কিছু নারীই এ অসুবিধাগুলো মোকাবেলা করে শীর্ষে পৌঁছাতে পারে। পুরুষ প্রভাবিত এ সমাজে অধিকাংশ নারীই শুধু টিকে থাকার লড়াই করে যায়।

এ কারণে কর্মক্ষেত্রে নারীদের কাজের অভিজ্ঞতাকে আরও সুখকর এবং সহজ করে তুলতে নারী সহকর্মীদের পরস্পরের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেয়া প্রয়োজন।

কাজের ক্ষেত্রে কীভাবে একে অন্যকে সাহায্য করতে পারেন?

কাজের ক্ষেত্রে বিভিন্নভাবে একে অন্যের সহায়তায় এগিয়ে আসা সম্ভব। আসুন এমন কয়েকটি উদাহরণ দেখে নিই।

যোগাযোগ বা সংযোগ স্থাপন

যোগাযোগ প্রত্যেক পেশার জন্য অনেক গুরুত্বপূর্ণ বিষয়। প্রবীণ ব্যক্তিদের সাথে সংযোগ স্থাপন করুন। কারণ তারাই আপনাকে দীর্ঘ সময়ের জন্য গড়ে তুলবে।

তবে এটি সত্যি যে বেশীরভাগ শীর্ষ পদগুলো এখনও পুরুষদের দখলে। তাই অফিসের পুরুষ সহকর্মীদের সাথেও অফিসিয়াল সংযোগের পাশাপাশি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করা সমান গুরুত্বপূর্ণ। তবে অন্যান্য মহিলা সহকর্মীর সাথে  যোগাযোগ বাড়ানোটা অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

এমনকি আপনি কেবলমাত্র মহিলাদের নিয়ে একটি গোষ্ঠী তৈরি করতে পারেন, যেখানে আপনি এবং অন্যরা ক্যারিয়ারের অগ্রগতি এবং কর্মক্ষেত্রে লিঙ্গ বৈষম্য প্রতিরোধের কৌশল সম্পর্কে আলোচনা করবেন।

ঘরোয়া কাজে কিছুটা দৃষ্টি আকর্ষণ করা

খেয়াল করুন কে কফি বানায়, কে জন্মদিনে কেক আয়োজন করে, উপহারের জন্য অর্থ সংগ্রহ করে বা মাসিক সভায় খাবার ওর্ডার করে। এগুলোকে “অফিসের গৃহকর্ম” বলা হয়। মহিলারা কেবল এই জাতীয় কাজের জন্য স্বেচ্ছাসেবকই নন, তাদেরকে অনেক সময় এসব কাজের জন্য চাপও দেওয়া হয়।

এসব কাজ পালা করে পুরুষ সহকর্মীদের সাথেও ভাগ করে নিন। এগুলো লিঙ্গ-ভিত্তিক কাজ নয় এবং একা মহিলাদের এ কাজের দায়িত্ব নেওয়া উচিত নয়। এর মধ্য দিয়ে পুরুষ সহকর্মীর মধ্যেও লিঙ্গ বৈষম্যমূলক মনোভাব হ্রাস পাবে।

গল্পগুজবের পাল্লায় না পড়া

মানুষ গসিপ করতে পছন্দ করে। এর মধ্য দিয়ে তারা নিজেদের মাঝে বন্ধন তৈরি করে এবং একটি আলাদা গোষ্ঠী তৈরি করে।

আপনি যদি পুরুষ সংখ্যাগরিষ্ঠ অফিসের একজন মহিলা হন তবে এমন কোনও কথোপকথনে ঝাঁপিয়ে না পড়াই ভাল যেখানে পুরুষরা অন্য মহিলাদের নিয়ে গসিপ করছেন।

তারা এই গসিপগুলোতে আবেগ, চাহিদা, রাজরাণী  ইত্যাদি শব্দ ব্যবহার করে থাকেন। আপনাকে অবশ্যই বুঝতে হবে নেতৃত্বের লক্ষ্যে পুরুষরা নারীদের পছন্দ করবে না। সুতরাং গসিপ দলের অংশ হওয়ার পরিবর্তে আপনার উচিত অন্যান্য মহিলাদের সাথে আরও দৃঢ় সম্পর্ক স্থাপন করা।

সিগন্যাল-বুস্টিং

প্রায়শই কর্মক্ষেত্রে দেখা যায় যে, যখনই কোনও মহিলা সভায় কোনও কিছু ব্যাখ্যা করতে শুরু করেন, একজন পুরুষ তাকে বাধা দিতে চেষ্টা করেন এবং তার কথা শেষ করতে দিতে চান না।

তাই যখনই কোনও মহিলা কোনও সভায় বক্তব্য রাখেন, তখন অন্য মহিলাদের উচিত এটি সমর্থন করা। আবার অনেক সময় দেখা যায় যে, কোনও মহিলা যখন প্রস্তাব দেয় তখন তা কোনও কারণ ছাড়াই অগ্রাহ্য করা হয়। এক্ষেত্রে অন্য মহিলারা তা পর্যালোচনার দায়িত্ব নিতে পারেন বা আলোচনা শুরু করতে পারেন।

পৃষ্ঠপোষকতা

আপনার ক্যারিয়ার বিকশিত হয়ে গেলে আপনি অন্যান্য মহিলাদের সহায়তা করার সুযোগ পাবেন। তবে এমন কিছু লোক থাকবে যারা নিজস্ব গোষ্ঠীর সদস্যদের বিরুদ্ধে পক্ষপাতমূলক হবে।

যাইহোক, আপনার চারপাশের সংস্কৃতির পরিবর্তন করে আপনার কর্মক্ষেত্রকে মহিলাদের জন্য আরও উন্নত করতে হবে। কর্মক্ষেত্রে মহিলারা যাতে অন্যায়ের শিকার না হয় এবং তাদের প্রতিভা বিকাশের সম্পূর্ণ সুযোগ পায় সেরকম পরিবেশ সৃষ্টি করতে হবে।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া।

 

টাইমস/তরী/এনজে

শীতে করোনা পরিস্থিতি অবনতির আশঙ্কা, প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

শীতে করোনা পরিস্থিতি অবনতির আশঙ্কা, প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

সামনের শীতে করোনা পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কার কথা জানিয়ে

পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার

পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পেঁয়াজ আমদানিতে আরোপিত ৫ শতাংশ শুল্ক

২৬ সেপ্টেম্বরের আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষা স্থগিত

২৬ সেপ্টেম্বরের আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষা স্থগিত

আগামী ২৬ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষা স্থগিত করেছে

জাতীয়

দেশে করোনায় আরও ২৬ জনের মৃত্যু, শনাক্ত ১৫৪৪

দেশে করোনায় আরও ২৬ জনের মৃত্যু, শনাক্ত ১৫৪৪

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মোট চার হাজার ৯৩৯ জনের মৃত্যু হলো। একই সময়ে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরও এক হাজার ৫৪৪ জন। ফলে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল তিন লাখ ৪৮ হাজার ৯১৮ জনে।

বিজ্ঞান ও প্রযুক্তি

শুক্রগ্রহে প্রাণের অস্তিত্ব থাকতে পারে, ধারণা বিজ্ঞানীদের

শুক্রগ্রহে প্রাণের অস্তিত্ব থাকতে পারে, ধারণা বিজ্ঞানীদের

জ্যোতির্বিজ্ঞানীরা কয়েক দশক ধরে অনুমান করে আসছিলেন যে শুক্রের উচ্চ মেঘগুলিতে অনুজীবের অস্তিত্ব থাকতে পারে। ফসফিনের উপস্থিতি এমন ধারণাকে আরও জোরালো করল।

অর্থনীতি

অনলাইনে পেঁয়াজের কেজি ৩৬ টাকা

অনলাইনে পেঁয়াজের কেজি ৩৬ টাকা

সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পেঁয়াজ এখন থেকে ই-কমার্স প্রতিষ্ঠানের মাধ্যমে অনলাইনে ঘরে বসেই কেনা যাবে। প্রতিকেজির দাম পড়বে ৩৬ টাকা। একজন গ্রাহক একবারে তিন কেজি পেঁয়াজ কিনতে পারবেন। একবারে সরবরাহ বা ডেলিভারি চার্জ বাবদ সর্বোচ্চ ৩০ টাকা নিতে পারবে ই-কমার্স প্রতিষ্ঠানগুলো।

জাতীয়

ইউএনওর ওপর হামলা: দায় স্বীকার করে রবিউলের জবানবন্দি

ইউএনওর ওপর হামলা: দায় স্বীকার করে রবিউলের জবানবন্দি

দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ওয়াহিদা খানমের ওপর হামলার দায় স্বীকার করে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন আসামি রবিউল ইসলাম।

জাতীয়

নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ: বিদ্যুৎ মিস্ত্রি মোবারক দুইদিনের রিমান্ডে

নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ: বিদ্যুৎ মিস্ত্রি মোবারক দুইদিনের রিমান্ডে

নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণের ঘটনায় অবৈধ বিদ্যুৎ সংযোগ দেয়ার অভিযোগে গ্রেপ্তার বিদ্যুৎ মিস্ত্রি মোবারক হোসেনকে দুইদিনের রিমান্ড দিয়েছেন আদালত।

স্বাস্থ্য

হৃদযন্ত্রের ব্যর্থতার সাথে দারিদ্রের সম্পর্ক রয়েছে: গবেষণা

হৃদযন্ত্রের ব্যর্থতার সাথে দারিদ্রের সম্পর্ক রয়েছে: গবেষণা

হৃদপিণ্ড যখন দেহের চাহিদা পূরণের জন্য শরীরের চারপাশে পর্যাপ্ত রক্ত সরবরাহ করতে ব্যর্থ হয় তখন সেই অবস্থাকে হার্ট ফেইলিওর বা কনজেসটিভ হার্ট ফেইলিওর বলা হয়ে থাকে। একে আমরা বাংলায় বলে থাকি হৃদযন্ত্রের ব্যর্থতা।