• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭

ধূমপান ছেড়ে দেয়ার পর কী ঘটে?

ধূমপান ছেড়ে দেয়ার পর কী ঘটে?

স্বাস্থ্য ডেস্ক১২ নভেম্বর ২০২০, ০৯:৪৪পিএম, ঢাকা-বাংলাদেশ।

ধূমপানের অপকারিতার শেষ নেই, এই বদভ্যাসটির ফলে হৃদরোগ, ক্যান্সার, ফুসফুসের রোগ ও উচ্চ রক্তচাপ সহ নানা ধরণের জটিল সব রোগের ঝুঁকি সৃষ্টি হয়। তাই নিজেকে সুস্থ ও স্বাস্থ্যবান রাখতে ধূমপান ত্যাগ করা অতি প্রয়োজনীয়। ধূমপান ত্যাগ করার মাত্র এক ঘণ্টা পর থেকেই আমাদের দেহ এর সুফল পেতে শুরু করে।

আসুন ধূমপান ত্যাগের পর দেহের প্রতিক্রিয়া সম্পর্কে জেনে নিই-

১ ঘণ্টা পর

শেষবার ধূমপান করার ২০ মিনিট থেকে ১ ঘণ্টার মধ্যে হৃদপিণ্ডের স্পন্দন স্বাভাবিক হয়ে আসে, রক্তচাপ কমতে শুরু করে এবং রক্ত সঞ্চালন স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করে।

১২ ঘণ্টা পর

ধূমপান ত্যাগ করার ১২ ঘণ্টার মধ্যে আমাদের দেহ ধূমপানের ফলে রক্তে বেড়ে যাওয়া ক্ষতিকর পদার্থ কার্বন মনোক্সাইড পরিষ্কার করে। এর ফলে রক্তে কার্বন মনোক্সাইডের মাত্রা কমে গিয়ে স্বাভাবিক হয়, অন্যদিকে অক্সিজেনের মাত্রা বেড়ে যায়।

১ দিন পর

ধূমপান ছেড়ে দেয়ার ২৪ ঘণ্টার মধ্যে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমতে শুরু করে। ধূমপানের ফলে সৃষ্ট উচ্চ রক্তচাপ কমে আসে, উপকারী কোলেস্টেরল বৃদ্ধি পায় এবং হৃদরোগের ঝুঁকি কমতে থাকে। দেহে অক্সিজেনের মাত্রা বৃদ্ধির মধ্য দিয়ে কর্ম উদ্দীপনা বাড়তে শুরু করে।

২ দিন পর

ধূমপানের ফলে ক্ষতিগ্রস্ত স্নায়ুপ্রান্ত সুস্থ হয়ে উঠতে থাকে এবং ঘ্রাণ ও স্বাদ গ্রহণের ক্ষমতা বৃদ্ধি পেতে শুরু করে।

৩ দিন পর

রক্তে নিকোটিনের পরিমাণ প্রায় শূন্য হয়ে যায়, রক্তে নিকোটিন না থাকা স্বাস্থ্যের জন্য ইতিবাচক। তবে এই পর্যায়ে বেশ কিছু উপসর্গ দেখা দিতে পারে যেমন- মাথা ব্যথা, অস্বস্তিকর অনুভূতি, মেজাজ পরিবর্তন প্রভৃতি।

১ মাস পর

এক মাসের মধ্যে ফুসফুসের কার্যকারিতা উন্নত হয়। এর ফলে কাশি এবং ঘন ঘন শ্বাস নেয়ার প্রবণতা কমে যায়।

১-৩ মাস পর

বেশ কয়েক মাস ধরে রক্ত সঞ্চান বৃদ্ধি পেতে থাকে এবং দেহ ধূমপানের ফলে সৃষ্ট ক্ষতি কাটিয়ে ওঠার প্রক্রিয়া চালিয়ে যায়।

৯ মাস পর

ফুসফুসের কার্যকারিতা অনেকটাই উন্নত হয়ে ওঠে। ধূমপানের ফলে হ্রাসপাপ্ত ফুসফুসের সিলিভা (চুল সদৃশ উপাদান) আবারো ফিরে আসে, ফলে ফুসফুসে সংক্রমণ কমে যায়। ফুসফুসে সংক্রমণ জনিত রোগে আক্রান্ত হবার সম্ভাবনা কমে যায়।

এক বছর পর

এক বছরের মধ্যে ব্যক্তির জটিল হৃদরোগে আক্রান্ত হবার ঝুঁকি ৫০% পর্যন্ত কমে যায় এবং পরবর্তী আরো এক বছর ধরে তা কমতে থাকে।

৫ বছর পর

সিগারেটের ধোয়ার সাথে দেহে অনেক ক্ষতিকর পদার্থ প্রবেশ করে যা রক্ত জমাট হওয়া বা দানা বাঁধার সম্ভাবনা ও শিরা-উপশিরা সংকোচন ঘটায়, ফলে স্ট্রোকের ঝুঁকি বৃদ্ধি পায়। ৫ বছর সময়ের মধ্যে দেহ নিজেকে পুনরুদ্ধার করে এবং রক্তনালীগুলি আবারো প্রসারিত হয়। ফলে স্ট্রোকের ঝুঁকি কমে আসে।

১০ বছর

ধূমপান ত্যাগকারী ব্যক্তির ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি প্রায় ৫০% হ্রাস পায়। এছাড়া ধূমপানের ফলে সৃষ্ট অন্যান্য ক্যান্সারের ঝুঁকিও উল্লেখযোগ্য হারে কমে আসে।

১৫ বছর

হৃদরোগ ও প্যানক্রিয়েটিক ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে গিয়ে অধূমপায়ী ব্যক্তির সমান মাত্রায় নেমে আসে।

২০ বছর

ধূমপান জনিত কারণে মৃত্যু, ফুসফুসের রোগ, গলা-মুখ-ফুসফুসের ক্যান্সার ও প্যাক্রিয়েটিক ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি অত্যন্ত হ্রাস পায়, কখনোই যারা ধূমপান করেননি তাদের সমান হয়ে যায়।

 

ধূমপান স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর, ধূমপান ত্যাগ করলে শরীর প্রাকৃতিক উপায়ে নিজেকে পুনরুদ্ধার করতে শুরু করে। ফলে সময়ের সাথে দেহ ধূমপান করার পূর্ব অবস্থায় ফিরে আসে।

তথ্যসূত্র: মেডিকেল নিউজ টুডে।

টাইমস/এনজে

ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি

ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি

ফিফা র‍্যাংকিংয়ে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। বর্তমানে তাদের  অবস্থান ১৮৪তম

কৃষি আইন বাতিলের দাবিতে উত্তাল ভারত

কৃষি আইন বাতিলের দাবিতে উত্তাল ভারত

নতুন কৃষি আইন বাতিলের দাবিতে বিক্ষোভে উত্তাল ভারত। ‘দিল্লি চলো’

দ্রুত সময় করোনার ভ্যাকসিন পেতে  সরকার প্রস্তুতি নিয়েছেঃ কাদের

দ্রুত সময় করোনার ভ্যাকসিন পেতে  সরকার প্রস্তুতি নিয়েছেঃ কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল

জাতীয়

২৪ ঘন্টায় আরও ২০ জনের মৃত্যু, শনাক্ত ২২৭৩

২৪ ঘন্টায় আরও ২০ জনের মৃত্যু, শনাক্ত ২২৭৩

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ২০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মোট মৃতের সংখ্যা ছয় হাজার ৫৪৪ জন। দেশে বর্তমানে ১১৮টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। ২৪ ঘন্টায় নতুন  শনাক্ত হয়েছেন দুই হাজার ২৭৩ জন। এখন পর্যন্ত মোট  শনাক্ত হলেন চার লাখ ৫৮ হাজার ৭১১ জন। শুক্রবার (২৭ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত করোনাবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয় গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন দুই হাজার ২২৩ জন, আর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন তিন লাখ ৭৩ হাজার ৬৭৬ জন।

জাতীয়

পদ্মা সেতুতে বসল ৩৯তম স্প্যান, বাকি আর ২টি

পদ্মা সেতুতে বসল ৩৯তম স্প্যান, বাকি আর ২টি

স্বপ্নের পদ্মা সেতুতে বসানো হলো ৩৯তম স্প্যান। এতে দৃশ্যমান হয়েছে সেতুর পাঁচ হাজার ৮৫০ মিটার।  মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের ১০ ও ১১ নম্বর পিলারের ওপর ‘টু-ডি’ স্প্যানটি বসানো হয়েছে।  এর ফলে  দৃশ্যমান হল  প্রায় ছয় কিলোমিটার সেতু। শুক্রবার (২৬ নভেম্বর) দুপুর ১২টা ২২ মিনিটের দিকে মাওয়া প্রান্তের ১০ ও ১১ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হয়।

বিনোদন

এবার করোনায় মারা গেলেন অভিনেতা আলী যাকের

এবার করোনায় মারা গেলেন অভিনেতা আলী যাকের

করোনায় আক্রান্ত হয়ে এবার মারা গেলেন বিশিষ্ট অভিনেতা, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক আলী যাকের। শুক্রবার সকাল পৌনে ৭টায় রাজধানীর

জাতীয়

হাতিরঝিলে কেন পানিতে ভাসছিল বিশ্ববিদ্যালয় ছাত্রের লাশ!

হাতিরঝিলে কেন পানিতে ভাসছিল বিশ্ববিদ্যালয় ছাত্রের লাশ!

হাতিরঝিলে উদ্ধার বিশ্ববিদ্যালয় ছাত্র ওয়াসেক সাত্তার আবিরের লাশের রহস্য উন্মোচন করতে পারছে না পুলিশ। তার লাশ কেন পানিতে ভাসছিল

জাতীয়

করোনার টিকা সবাই পাবে: স্বাস্থ্যমন্ত্রী

করোনার টিকা সবাই পাবে: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনাভাইরাসের টিকা এলে পর্যায়ক্রমে তা যেন সবাই পায় তার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বিনোদন

বিয়ে বিচ্ছেদের পর আবারও প্রেম করছেন নাদিয়া মিম!

বিয়ে বিচ্ছেদের পর আবারও প্রেম করছেন নাদিয়া মিম!

দুই বছর আগে বিয়ে বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা সাফায়াত আলীর সঙ্গে বিচ্ছেদ হয়েছে লাক্স সুপারস্টার তারকা নাদিয়া মিম। আবার তিনি