• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭

অতিরিক্ত হেডফোন ব্যবহারে শ্রবণ শক্তি ক্ষতিগ্রস্ত হতে পারে

অতিরিক্ত হেডফোন ব্যবহারে শ্রবণ শক্তি ক্ষতিগ্রস্ত হতে পারে

স্বাস্থ্য ডেস্ক১৯ নভেম্বর ২০২০, ০৯:৪৩পিএম, ঢাকা-বাংলাদেশ।

আধুনিক জীবনে নানা প্রযুক্তিপণ্য ব্যবহারে আমরা সবাই অভ্যস্ত। হেডফোন বা ইয়ারফোন এমনি একটি প্রযুক্তিপণ্য।

কোভিড-১৯ মহামারির কারণে অনেকেই এখন বাড়ি থেকে কাজ করেন, এ সময় অনেকেই ইয়ারফোন ব্যবহার করে থাকেন। এছাড়া শিক্ষার্থীরাও ইয়ারফোন ব্যবহার করে অনলাইনে ক্লাস করেন।

তবে অতিরিক্ত ইয়ারফোন ব্যবহারের বেশ কিছু নেতিবাচক প্রভাব রয়েছে। চিকিৎসা বিশেষজ্ঞদের মতে, দীর্ঘ সময় ধরে হেডফোন এবং ইয়ারপডের ব্যবহারেরে ফলে কানে ব্যথা, জ্বালা এবং সংক্রমণ জনিত সমস্যা দেখা দিতে পারে।

ভারতের মুম্বাইয়ের সরকার পরিচালিত জে জে হাসপাতালের ইএনটি বিভাগের প্রধান ডঃ শ্রীনিবাস চ্যাভন বলেছেন, “এই সমস্ত স্বাস্থ্য সমস্যা অতিরিক্ত হেডফোন ব্যবহারের সাথে সরাসরি সম্পর্কযুক্ত। এখন প্রতিদিন পাঁচ থেকে দশ জন লোক জে জে হাসপাতালের কান, নাক এবং গলা (ইএনটি) বিভাগে এই জাতীয় অভিযোগ নিয়ে আসছেন। তাদের বেশিরভাগই হেডফোন ব্যবহার করে আট ঘণ্টারও বেশি সময় ধরে কাজ করছেন।”

তিনি বলেন, “এটি তাদের কানে প্রচুর চাপ সৃষ্টি করছে এবং এর ফলে আনস্টারিলাইজড ইয়ারপড বা কানের প্লাগগুলিতে সংক্রমণ ছড়াতে পারে। দীর্ঘ সময় ধরে উচ্চতর শব্দ অবিরাম শুনে যাওয়ার ফলে শ্রবণ ক্ষমতাও ক্ষতিগ্রস্ত হয়।”

এই অভ্যাস পরিবর্তন না করলে তাদের কানের “স্থায়ী ক্ষতি” হতে পারে বলেও তিনি সতর্ক করে দিয়েছেন।

তার মতে, কানের অভ্যন্তরে এক ধরণের মোম জাতীয় পদার্থ প্রাকৃতিক ভাবে ব্যাকটেরিয়াকে হত্যা করে এবং সংক্রমণ রোধ করে। কিন্তু কান পরিষ্কার করার জন্য কটন বাড ব্যবহার এই প্রতিরক্ষামূলক মোমের আচ্ছাদনটি সরিয়ে দেয় এবং কানের অভ্যন্তরের অংশটিকে ব্যাকটিরিয়া সংক্রমণের জন্য উন্মোচিত করে। এছাড়াও এই প্রতিরক্ষা ব্যবস্থাকে কার্যকর রাখতে তাজা বাতাস প্রয়োজন।

কীভাবে এই ধরনের সংক্রমণ এড়ানো যায় তা জানতে চাইলে তিনি বলেন, “আমরা ব্যবহারকারীদের মাঝে মধ্যে কান থেকে ইয়ারফোন অপসারণের পরামর্শ দিচ্ছি। এগুলি নিরাপদ রাখতে তাজা বাতাস কানের অভ্যন্তরে প্রবেশ করাতে দেয়া উচিত।”

সেন্ট জর্জ হাসপাতালের ইএনটি ইউনিটের প্রধান ডাঃ রাহুল কুলকার্নির মতে, কানের সমস্যাগুলি কেবল কর্মজীবীদের মধ্যে সীমাবদ্ধ নয়, অনলাইন ক্লাসে পড়াশুনা করা শিক্ষার্থীরাও এ ধরণের সমস্যার শিকার হচ্ছেন।

তিনি বলেন, “আদর্শগত ভাবে, স্কুলে যাচ্ছে এমন বাচ্চাদের হেডফোন ব্যবহার করা মোটেও উচিত নয়। যদি তারা ল্যাপটপ বা ব্যক্তিগত কম্পিউটারে ক্লাস করে তাহলে হেডফোন ব্যবহার না করাই উচিত।”

ডক্টর কুলকার্নি বলেন, “কীভাবে হেডফোনে উচ্চ শব্দের ভলিউম ব্যবহার করা এড়িয়ে কল, কনফারেন্স কল এবং ভিডিও কনফারেন্সে কথোপকথন করা যায় সে সম্পর্কে মানুষ অসচেতন।”

তিনি আরও বলেন,  “স্কুলগামী শিক্ষার্থীদের অবশ্যই ৬০ ডেসিবলের বেশি শব্দে হেডফোন ব্যবহার করা উচিত নয়, এটি স্বাভাবিকভাবেই তাদের শ্রবণশক্তির উপর চাপ সৃষ্টি করবে।”

শিশুরা তাদের ক্লাসে পড়ার সময় কতটা ভলিউম ব্যবহার করছে সেদিকে মনোযোগ দেওয়া উচিত। যদি তারা হেডফোনে উচ্চতর ভলিউমে ক্লাস শুনেন তবে এটি ভবিষ্যতে জটিল সমস্যার কারণ হতে পারে। এমনকি এটি প্রাপ্ত বয়স্কদের জন্যও ক্ষতিকর।”

তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস।

টাইমস/এনজে

করোনায় একদিনে ২৪ জনের মৃত্যু

করোনায় একদিনে ২৪ জনের মৃত্যু

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে আরও ২৪ জনের মৃত্যু হয়েছে।

নারায়ণগঞ্জে সুন্নতে খাতনায় ড্যান্স পার্টি, গণধর্ষণের শিকার তরুণী!

নারায়ণগঞ্জে সুন্নতে খাতনায় ড্যান্স পার্টি, গণধর্ষণের শিকার তরুণী!

নারায়ণগঞ্জের ফতুল্লায় এক বাড়িতে সুন্নতে খাতনার অনুষ্ঠানে ড্যান্স পার্টিতে গিয়ে

বাংলাদেশে করোনা পরিস্থিতি ভাল, দাবি স্বাস্থ্যমন্ত্রীর

বাংলাদেশে করোনা পরিস্থিতি ভাল, দাবি স্বাস্থ্যমন্ত্রীর

অন্য দেশের তুলনায় বাংলাদেশে করোনার সংক্রমণ, মৃত্যু ও আক্রান্তের হার

রাজনীতি

মুক্তিযুদ্ধের চেতনায় জাতি গঠনে নিমজ্জিত ছিলেন মনি: তাপস  

মুক্তিযুদ্ধের চেতনায় জাতি গঠনে নিমজ্জিত ছিলেন মনি: তাপস  

মুক্তিযুদ্ধের চেতনায় জাতি গঠনে নিমজ্জিত ছিলেন শেখ ফজলুল হক মনি । শেখ মনির ৮১তম জন্মদিনে শুক্রবার বনানীতে তার কবরে শ্রদ্ধাঞ্জলি অর্পণের পর  এ মন্তব্য করেছেন তার ছেলে  ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র  ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

জাতীয়

ভাসানচরে পৌঁছেছে ১৬৪২ রোহিঙ্গা

ভাসানচরে পৌঁছেছে ১৬৪২ রোহিঙ্গা

নোয়াখালীর ভাসানচরে পৌঁছেছে ১ হাজার ৬৪২ জন রোহিঙ্গা। নৌ এবং সেনাবাহিনীর সাতটি জাহাজে করে শুক্রবার (৪ ডিসেম্বর) দুপুরে তারা ভাসানচরে পৌঁছান। 

জাতীয়

বসনিয়ায় তীব্র শীতে চরম দুর্ভোগে বাংলাদেশিরা

বসনিয়ায় তীব্র শীতে চরম দুর্ভোগে বাংলাদেশিরা

তীব্র শীতের কারণে ভেলিকা ক্লাদুসার শিবিরে বাংলাদেশিসহ অন্যান্য দেশের অভিবাসন-প্রত্যাশীরা চরম সংকটে পড়েছেন বলে সেখানকার গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, এ সব মানুষের জীবন ধারণের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র নেই। পাশাপাশি, শীত নিবারণের কোনো ব্যবস্থা নেই। স্থানীয় জনগণ, প্রশাসন ও এনজিও থেকে যে সহায়তা আসে তা অপ্রতুল। এছাড়াও, তাদের অনেকে সিরীয়, পাকিস্তানি ও আফগান শরণার্থীদের দ্বারা ছিনতাই ও ছুরিকাঘাতের শিকার হচ্ছেন বলেও জানা গেছে। 

জাতীয়

বায়তুল মোকাররম ভাস্কর্যবিরোধী বিক্ষোভ, পুলিশের লাঠিচার্জ

বায়তুল মোকাররম ভাস্কর্যবিরোধী বিক্ষোভ, পুলিশের লাঠিচার্জ

ভাস্কর্য তৈরিকে কেন্দ্র করে শুক্রবার জাতীয় মসজিদ বায়তুল মোকাররম থেকে বিক্ষোভ বের করেছেন একদল মুসল্লি। জুমার নামাজ শেষে তাঁরা এই বিক্ষোভ মিছিল বের করেন। বিক্ষোভে ভাস্কর্যবিরোধী স্লোগান দেয়া হয়। মিছিলটি পল্টন এলাকায় পৌঁছালে পুলিশ লাঠিচার্জ করলে সেটি ছত্রভঙ্গ হয়ে যায়। 

স্বাস্থ্য

দুইটি মাস্ক পড়লে কি বেশি সুরক্ষা পাওয়া যাবে?   

দুইটি মাস্ক পড়লে কি বেশি সুরক্ষা পাওয়া যাবে?  

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, অরিজিনাল এন-৯৫ ও সার্জিক্যাল মাস্ক ব্যবহারের ক্ষেত্রে দু’টি মাস্ক ব্যবহারের তেমন কোনও প্রয়োজন নেই বা এটি আলাদা কোনও সুরক্ষার নিশ্চয়তাও দেয় না। এই মাস্কগুলি এমনিতেই যথেষ্ঠ সুরক্ষা প্রদানে সক্ষম।

স্বাস্থ্য

বেশিক্ষণ বসে না থেকে হাটুন, সুস্থ রাখুন হার্ট

বেশিক্ষণ বসে না থেকে হাটুন, সুস্থ রাখুন হার্ট

করোনাকালে ঘরে টিভি বা কম্পিউটারের সামনে দীর্ঘক্ষণ বসে না থেকে বেশি বেশি হাঁটার অভ্যাস গড়ে তুলার পরামর্শ দিয়েছেন হৃদরোগ বিশেষজ্ঞরা। এতেই ভালো থাকবে হৃদপিণ্ডের স্বাস্থ্য।