• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ০১ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭

ডায়াবেটিস নিয়ন্ত্রণের ছয় উপায়

ডায়াবেটিস নিয়ন্ত্রণের ছয় উপায়

স্বাস্থ্য ডেস্ক১৬ ফেব্রুয়ারি ২০২১, ০৭:৫১পিএম, ঢাকা-বাংলাদেশ।

বিশ্বের বিভিন্ন দেশের মতো আমাদের দেশেও ডায়াবেটিস রোগটির সংক্রমণ দিনদিন বেড়ে চলছে। ডায়াবেটিসকে বলা হয়ে থাকে সকল রোগের আতুরঘর। একবার এই রোগটি আপনার দেহে বাসা বাঁধলে অন্যান্য জটিল রোগ সমূহে আক্রান্ত হবার ঝুঁকি বেড়ে যায়।

ডায়াবেটিস একটি দুরারোগ্য ব্যাধি, অর্থাৎ ডায়াবেটিসে আক্রান্ত হলে তার থেকে সম্পূর্ণ সেরে ওঠা সম্ভব নয়। তবে সচেতনতা ও জীবনযাত্রা পরিবর্তনের মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করা সম্ভব।

আসুন এমন ৬টি বিষয় সম্পর্কে জেনে নিই, যা আপনাকে ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করবে-

বিশেষজ্ঞ ব্যক্তিদের পরামর্শ নিন

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ডায়াবেটিস এডুকেশন প্রোগ্রামের চেয়ার লিন্ডা সিমিনেরিওর এ বিষয়ে বলেন, “ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে পুরো একটি গ্রাম/পাড়ার লোক প্রয়োজন হয়।” এই কথার সারমর্ম হলো এই রোগটি নিয়ন্ত্রণ করতে আপনার একাধিক লোকের সহায়তা দরকার।

বিশেষজ্ঞ ডাক্তার ছাড়াও ডায়াবেটিস এডুকেটর, পুষ্টি বিশেষজ্ঞ, ফার্মাসিস্ট, থেরাপিষ্ট প্রভৃতি ব্যক্তিদের সহায়তা নিতে হবে। যারা আপনার জন্য স্বাস্থ্যকর জীবনাচরণের দিক নির্দেশনা এবং প্রয়োজনীয় সহায়তা প্রদান করবেন।

নিজে সম্পৃক্ত হোন

বিশেষজ্ঞরা আপনাকে পরামর্শ ও দিক-নির্দেশনা দিতে পারবেন, কিন্তু বাকীটা নির্ভর করবে আপনার নিজের উপর। আপনাকে সক্রিয় ভাবে এই বিষয়ে জানতে হবে এবং তা প্রয়োগে সচেষ্ট থাকতে হবে।

ওজন নিয়ন্ত্রণে রাখুন

অতিরিক্ত ওজন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এবং ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তিদের জন্য তা মারাত্মক ঝুঁকির কারণ। তাই ওজন নিয়ন্ত্রণের ব্যাপারে আপনাকে অবশ্যই সচেতন থাকতে হবে।

কারণ অতিরিক্ত ওজনের কারণে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা কষ্টসাধ্য হয়ে দাড়ায়। তাছাড়া অতিরিক্ত ওজন আমাদের দেহের গুরুত্বপূর্ণ অঙ্গ সমূহকে প্রভাবিত করে, ডায়াবেটিস থাকলে যা মারাত্মক জটিল অবস্থায় পৌঁছে যেতে পারে।

সক্রিয় থাকুন

ওজন নিয়ন্ত্রণে রাখতে হলে আপনাকে শরীরচর্চা করতে হবে। প্রতিদিন কমপক্ষে ৩০-৬০ মিনিট শরীরচর্চা করার অভ্যাস গড়ে তুলুন।

এটি একইসাথে রক্তে সুগারের মাত্রা কম করে, রক্তচাপ নিয়ন্ত্রণ করে, হৃদপিণ্ড সুস্থ রাখে এবং দেহে ইনসুলিনের প্রতিক্রিয়া উন্নত করে।

খাবারের বিষয়ে সচেতন হোন

ডায়াবেটিস নিয়ন্ত্রণের অন্যতম একটি চাবিকাঠি হচ্ছে খাবার নিয়ন্ত্রণ। ডায়াবেটিস আক্রান্ত ব্যাক্তিদের অতি অবশ্যই খাবার নিয়ন্ত্রণ করতে হবে।

বিশেষ করে এমন খাবার এড়িয়ে যেতে হবে যা খুব দ্রুত রক্তে সুগারের মাত্রা বৃদ্ধি করে। তবে প্রচুর পরিমাণে শাক-সবজি ও ফলমূল খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে। একবারে বেশি না খেয়ে বারবার অল্প অল্প করে খেতে হবে।

মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখুন

মানসিক চাপ আমাদের রক্তে শর্করা বা সুগারের মাত্রা এবং রক্তচাপ বাড়িয়ে দেয়। ফলে আমাদের হৃদপিণ্ডের স্বাস্থ্যের জন্য এটি মারাত্মক ক্ষতিকর।

মানসিক চাপের ফলে আমাদের দেহ ফাইট ওর ফ্লাইট মুডে চলে যায়। দেহে ইনসুলিনের প্রতিক্রিয়া সঠিকভাবে কাজ না করলে এ সময় রক্তে গ্লুকোজের মাত্রা মারাত্মক বৃদ্ধি পায়, যা ডায়াবেটিস রোগিদের জন্য মারাত্মক ক্ষতিকর।

তাই সব সময় মানসিক চাপ মুক্ত থাকার চেষ্টা করুন। মেডিটেশন, যোগা বা মাইন্ডফুলনেসের মতো অভ্যাসগুলি এক্ষেত্রে আপনাকে সহায়তা করবে। তথ্যসূত্র: ওয়েবএমডি

 

টাইমস/এনজে/এসএন

 

 

মুশতাকের মৃত্যু: পুলিশি অ্যাকশনের নিন্দায় ৫১ বিশিষ্টজনের বিবৃতি

মুশতাকের মৃত্যু: পুলিশি অ্যাকশনের নিন্দায় ৫১ বিশিষ্টজনের বিবৃতি

কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর প্রতিবাদে শান্তিপূর্ণ আন্দোলনকারীদের ওপর পুলিশি

প্রাইভেট হাসপাতালে চিকিৎসার খরচ নির্ধারণ করবে সরকার

প্রাইভেট হাসপাতালে চিকিৎসার খরচ নির্ধারণ করবে সরকার

প্রাইভেট হাসপাতালগুলোতে চিকিৎসার ক্ষেত্রে এখন থেকে সেবামূল্য নির্ধারণ করে দেবে

আর কোনও নির্বাচনে অংশ নেবে না বিএনপি

আর কোনও নির্বাচনে অংশ নেবে না বিএনপি

এই সরকারের অধীনে আগামীতে আর কোনও ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে

আন্তর্জাতিক

উত্তাল মিয়ানমার, পুলিশের গুলিতে নিহত বেড়ে ১৮

উত্তাল মিয়ানমার, পুলিশের গুলিতে নিহত বেড়ে ১৮

জান্তা সরকারের বিরুদ্ধে ক্রমেই ফুঁসে উঠছে মিয়ানমারের গণতন্ত্রকামী জনগন। দেশটিতে ব্যাপক ভাবে ছড়িয়ে পড়েছে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ। সেনা ও পুলিশের গুলিতে নিহতের সংখ্যা বেড়ে এখন ১৮। এরই মধ্যে বহু বিক্ষোভকারীকে আটক করেছে জান্তা সরকার।

জাতীয়

পরীক্ষার দাবিতে আমরণ অনশনে জাবির দুই শিক্ষার্থী

পরীক্ষার দাবিতে আমরণ অনশনে জাবির দুই শিক্ষার্থী

তৃতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষা নেওয়ার দাবিতে আমরণ অনশনে বসেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দুই শিক্ষার্থী। অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে অবস্থান কর্মসূচি শুরু করেছেন অন্যান্য শিক্ষার্থীরা।

জাতীয়

আনুশকার মৃত্যুর চাঞ্চল্যকর তথ্য দিল সিআইডি

আনুশকার মৃত্যুর চাঞ্চল্যকর তথ্য দিল সিআইডি

ধর্ষণের শিকার রাজধানীর ইংলিশ মিডিয়ামের ছাত্রী আনুশকার মৃত্যুর রহস্য উন্মোচন করেছে গোয়েন্দা পুলিশ। বিকৃত যৌনাচারের সময় বিদেশি বডি (কৃত্রিম) ব্যবহার করে আনুশকার বয়ফ্রেন্ড দিহান। এতেই অতিরিক্ত রক্তক্ষরণে ছাত্রীর মৃত্যু হয় বলে সিআইডির তদন্তে এ তথ্য উঠে এসেছে।

আন্তর্জাতিক

পাবজির মতো নতুন গেম ‘গার্ডিয়ানস অব আল-আকসা’

পাবজির মতো নতুন গেম ‘গার্ডিয়ানস অব আল-আকসা’

মুসলিমদের তৃতীয় পবিত্রতম মসজিদ ও প্রথম কেবলা ‘আল আকসা’ নিয়ে তৈরি হয়েছে গেম। যার নাম ‘গার্ডিয়ানস অব আল-আকসা’। জনপ্রিয় পাবজি ও ফ্রি ফায়ার গেমের মতই এই গেমটি খেলা যাবে। গেমটি তৈরি করেছে ফিলিস্তিনের একটি সামাজিক ও স্বাংস্কৃতিক সংগঠন।

রাজনীতি

রাজধানীতে ছাত্রদলের সমাবেশে পুলিশের টিয়ারশেল-গুলি: আহত ৩০

রাজধানীতে ছাত্রদলের সমাবেশে পুলিশের টিয়ারশেল-গুলি: আহত ৩০

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কারাবন্দি অবস্থায় লেখক মুশতাক আহমেদের মৃত্যুর প্রতিবাদে ছাত্রদলের সমাবেশে লাঠিপেটা করেছে পুলিশ। রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত প্রতিবাদ সমাবেশে পুলিশ টিয়ারশেল ও গুলি ছুড়েছে। এতে অন্তত ৩০ ছাত্রদল ও বিএনপির নেতাকর্মী আহত হয়েছেন।

স্বাস্থ্য

স্বাস্থ্যকর ফল আমলকি সম্পর্কে কিছু তথ্য জেনে নিন

স্বাস্থ্যকর ফল আমলকি সম্পর্কে কিছু তথ্য জেনে নিন

স্বাস্থ্যকর ও ঔষধি ফল হিসেবে আমলকির পরিচিতি অত্যন্ত সুপ্রাচীন। অ্যান্টি-অক্সিডেন্ট ও বিভিন্ন ভিটামিনে সমৃদ্ধ এই ফলটি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে অত্যন্ত কার্যকর। চুল পড়া ও হজমের সমস্যা দূর করতে এবং দৃষ্টি শক্তি বাড়াতে আমলকির খ্যাতি রয়েছে।