• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

অভ্যাসের দুষ্টু চক্র ভাঙ্গার উপায়

অভ্যাসের দুষ্টু চক্র ভাঙ্গার উপায়

স্বাস্থ্য ডেস্ক১৯ ফেব্রুয়ারি ২০২১, ০৭:২৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

পরিবর্তন একটি চিন্তা মাত্র। কিন্তু বারবার যে কাজ করে আসছেন তা সত্যিকার অর্থে বদলানো আসলে কঠিন। এর কারণ আপনি সব সময় এটি করে অভ্যস্ত। নিয়মিত কোনও কাজ করলে তা আমাদের দীর্ঘস্থায়ী অভ্যাসে পরিণত হয়। যত বেশি নিয়মিত কোনও কাজ করবেন, তার থেকে বেড়িয়ে আসাও ততবেশি কঠিন।

সকালে ঘুম থেকে উঠে একগ্লাস পানি খাওয়া, রাতে হাঁটতে যাওয়া, নিয়মিত শরীরচর্চা করা প্রভৃতি অভ্যাসগুলি ভাল অভ্যাস। আমরা সাধারণত ভাল অভ্যাস বদলাতে চাই না।

কিন্তু ভাল অভ্যাসের পাশাপাশি আমাদের এমন কিছু অভ্যাস আছে যা আমাদের দৈনন্দিন কর্মজীবন এবং স্বাস্থ্যকে নেতিবাচক ভাবে প্রভাবিত করে। আমরা আমাদের এইসব নেতিবাচক অভ্যাসগুলো পরিবর্তন করতে চাই। তবে সব সময় সফলতা পাওয়া যায় না।

চার্লস ডুহিগ তার “দ্যা পাওয়ার অব হ্যাবিট: হোয়াই উই ডু হোয়াট উই ডু ইন লাইফ এন্ড বিজনেস” বইতে অভ্যাসকে বুঝতে চমৎকার ভাবে ব্যাখ্যা করেছেন। এটি আমাদেরকে বদভ্যাস ত্যাগেও সহায়তা করবে।

ডুহিগের মতে, অভ্যাস চক্রের ৩টি ধাপ রয়েছে যা আমাদেরকে এর মধ্যে আবদ্ধ রাখে।

রিমাইন্ডার (যা আমাদের মনে করিয়ে দেয়)

আমাদের চারপাশে এমন অনেক জিনিস আছে যা আমাদেরকে কোনও কিছু করতে মনে করিয়ে দেয়। এসব রিমাইন্ডারের মধ্যে রয়েছে স্থান, ব্যক্তি, সময়, বর্তমান মানসিক অবস্থা প্রভৃতি।

ধরুন আপনি কফি সপের পাশ দিয়ে হেঁটে যাচ্ছেন, কফির গন্ধ আপনার কফি খাওয়ার অভ্যাসটিকে ট্রিগার করবে।

রুটিন

রুটিনের কারণেও মানুষ কিছু কাজ বারবার করতে থাকে, যা অভ্যাস বা বদ অভ্যাস হিসেবে পরিচিত। যেমন দুশ্চিন্তায় অনেকে কলম কামড়ান বা দাঁত দিয়ে নখ খুটেন। অনেকটা নিজের অজানেই মানুষ এটি করে থাকে।

পুরস্কার

যেকোনও অভ্যাস বা বদভ্যাসের সাথে রিওয়ার্ড বা পুরস্কার বিষয়টি জড়িয়ে থাকে। অর্থাৎ কোন কাজ করার ফলে আমরা এর থেকে এমন কিছু লাভ করি যা আমাদেরকে এটি বারবার করতে উদ্বুদ্ধ করে। যা ধীরে ধীরে আমাদের অভ্যাসে পরিণত হয়।

যেমন খুব মন মরা অবস্থায় ইউটিউব ভিডিও দেখে আপনি যদি এক ধরণের প্রশান্তি লাভ করেন, তাহলে দেখা যাবে পরবর্তিকালে নিজের অজান্তেই এমন অবস্থায় ইউটিউব খুলে বসে আছেন।

তাহলে কিভাবে এই অভ্যাসের চক্র থেকে বের হয়ে আসবেন?

অভ্যাস চিহ্নিত করুন

প্রথমে আপনি যেই অভ্যাসটি বদলাতে চাচ্ছেন তা খুঁজে বের করুন। ধরুন আপনি অনেক রাত পর্যন্ত ইউটিউবে ভিডিও দেখেন, যা আপনাকে এক ধরণের প্রশান্তি দেয়। কিন্তু এর ফলে আপনার ঘুম ঠিকমত হয় না, সারাদিন ক্লান্তি অনুভব করেন।

অন্যভাবে নিজেকে পুরস্কৃত করুন

এবার এই অভ্যাসটিকে দূর করতে রাত জেগে ইউটিউব দেখার মধ্য দিয়ে আপনি যে পুরস্কার পেতেন তার বদলে অন্য ভাবে পুরস্কৃত করতে হবে। জলদি ঘুমালে আপনি পরদিন প্রাণবন্ত অনুভব করবেন।

রাত জেগে ভিডিও দেখার বদলে জলদি ঘুমিয়ে আপনি পরদিন যে পুরস্কার লাভ করছেন তা অনুভব করতে হবে এবং সে বিষয়ে সজাগ থাকতে হবে। পরের বার রাত জেগে ভিডিও দেখার আগে জলদি ঘুমালে যে এনার্জি আপনি অনুভব করেছেন তা স্মরণ করুন। রাত জাগার ফলে যে ক্লান্তি আসে তা মনে করিয়ে দিন নিজেকে।

সতর্ক ভাবে লক্ষ্য করুন

যে সব রিমাইন্ডার আপনাকে ওই কাজটি বারবার করতে প্রলুব্ধ করতে তা নোট করে রাখুন। সচেতন ভাবে কয়েকদিন এই রিমাইন্ডারগুলি থেকে নিজেকে বাঁচিয়ে রাখুন। এই সব রিমাইন্ডার থেকে কিভাবে নিজেকে মুক্ত করা যায় তার উপায় খুঁজে বের করুন। তথ্যসূত্র: হেলথলাইন

 

টাইমস/এনজে/এসএন

ব্যাংকে লেনদেনের সময় বাড়লো

ব্যাংকে লেনদেনের সময় বাড়লো

ঈদের কারণে ব্যাংকে চাপ বৃদ্ধি পাওয়ায় লেনদেনের সময় বাড়ানো হয়েছে।

সব পাবলিক বিশ্ববিদ্যালয় খুলবে ১৭ মে

সব পাবলিক বিশ্ববিদ্যালয় খুলবে ১৭ মে

আগামী ১৭ মে পাবলিক বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুলে দেয়ার পূর্ব

অটোপাসের সুযোগ নেই, এসএসসি-এইচএসসি পরীক্ষা হবেই

অটোপাসের সুযোগ নেই, এসএসসি-এইচএসসি পরীক্ষা হবেই

করোনা পরিস্থিতি একটু স্বাভাবিক হলেই নেয়া হবে এসএসসি ও এইচএসসি

আন্তর্জাতিক

ইরাকে মার্কিন বিমানঘাঁটিতে আবারও রকেট হামলা

ইরাকে মার্কিন বিমানঘাঁটিতে আবারও রকেট হামলা

ইরাকে অবস্থিত মার্কিন নিয়ন্ত্রিত বিমানঘাঁটি আইন আল আসাদে আবারও রকেট হামলার ঘটনা ঘটেছে। এ নিয়ে এই বিমানঘাঁটিতে এক সপ্তাহের ব্যবধানে তিন বার হামলার ঘটনা ঘটলো। এর আগে শীর্ষ সেনা কর্মকর্তা কাশেম সোলেইমানি নিহতের প্রতিক্রিয়ায় এই বিমানঘাঁটিতে মিসাইল হামলা চালিয়েছিল ইরান।

জাতীয়

ঝুঁকি নিয়ে উৎসব উদযাপন করবেন না : সেতুমন্ত্রী

ঝুঁকি নিয়ে উৎসব উদযাপন করবেন না : সেতুমন্ত্রী

ঈদে ঘরমুখো মানুষের উদ্দেশ্যে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বেঁচে থাকলে অনেক উৎসব করা যাবে। ঝুঁকি নিয়ে উৎসব করতে গিয়ে বারবার মর্মান্তিক ঘটনা ঘটছে। পদ্মায় নৌ দুর্ঘটনায় ২৬ জনের প্রাণ গেছে। করোনা বাড়ছে। যে যেখানে আছেন, সেখানে থেকেই উৎসব করুন। কর্মস্থল ছেড়ে কেউ অন্য কোথাও যাবেন না।

জাতীয়

চীনের দেয়া উপহার সিনোভ্যাকের টিকা আসছে ১২ মে

চীনের দেয়া উপহার সিনোভ্যাকের টিকা আসছে ১২ মে

উপহার হিসেবে চীনের দেয়া সিনোভ্যাকের পাঁচ লাখ ডোজ করোনার টিকা আগামী ১২ মে দেশে আসছে। পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

জাতীয়

দেশে ফিরলেন লিবিয়ায় আটকে পড়া ১৬০ প্রবাসী

দেশে ফিরলেন লিবিয়ায় আটকে পড়া ১৬০ প্রবাসী

করোনাভাইরাস ও সহিংসতার ঘটনায় লিবিয়ায় আটকে পড়া ১৬০ বাংলাদেশি দেশে ফিরেছেন। দেশটির বৃহত্তম শহর বেনগাজি ও সংঘাতপূর্ণ এলাকায় আটকে পড়েন এসব বাংলাদেশি প্রবাসীরা। ১৬০ জনের সঙ্গে একই ফ্লাইটে এক বাংলাদেশির লাশও দেশে এসেছে।

জাতীয়

ঈদের ছুটিতে কর্মস্থল ত্যাগ করতে পারবেন না কর্মজীবীরা

ঈদের ছুটিতে কর্মস্থল ত্যাগ করতে পারবেন না কর্মজীবীরা

লকডাউন চলাকালে করোনাভাইরাসের বিস্তার রোধে ঈদুল ফিতরের ছুটিতে কর্মজীবীদির নিজ নিজ কর্মস্থলে থাকার নির্দেশনা দিয়েছে সরকার।

বিনোদন

তৃণমূলের জয় নিয়ে কটাক্ষ, কঙ্গোনার টুইটার আইডি স্থগিত

তৃণমূলের জয় নিয়ে কটাক্ষ, কঙ্গোনার টুইটার আইডি স্থগিত

সামাজিক যোগাযোগ মাধ্যমে নেতিবাচক মন্তব্য করে অনেক আগেই কুখ্যাতি অর্জন করেছে বলিউড তারকা কঙ্গনা রানাউত। এবার পশ্চিমবঙ্গের নির্বাচনের ফলাফল নিয়ে টুইট করে বিপাকে পড়েছেন তিনি। আক্রমণাত্মক ও উস্কানিমূলক মন্তব্য করার কারণে কঙ্গনার টুইটার অ্যাকাউন্ট স্থায়ীভাবে স্থগিত করেছে টুইটার কর্তৃপক্ষ।