বায়ু দূষণ সংক্রান্ত উপসর্গ থেকে রক্ষা পেতে ঘরোয়া টোটকা

বিশ্বের দূষিত নগরীর মধ্যে আমাদের প্রিয় শহর ঢাকা অন্যতম। দিন দিন এই দূষণের পরিমাণ বেড়েই চলেছে। ফলে এখানে বসবাসকারী নাগরিকদের মধ্যে প্রতিনিয়তই দূষণ সংক্রান্ত বিভিন্ন উপসর্গ; যেমন- ঠাণ্ডা, কফ, চোখের শুষ্কতা, নাক দিয়ে পানি পড়া, মাথা ব্যথা প্রভৃতি দেখা দিচ্ছে।

কিছু ঘরোয়া টোটকার মাধ্যমে এসব উপসর্গ থেকে নিজেকে মুক্ত রাখা সম্ভব। চলুন এমন সব কিছু ঘরোয়া টোটকা সম্পর্কে জেনে নিই-

সরিষার তেল
নাভিকে কেন্দ্র করে সরিষার তেল দিয়ে মালিশ করলে লিভার থেকে গ্যাস্ট্রিক ও বাইল রস নিঃসরণে সাহায্য হয়। ফলে খুব দ্রুত ও সহজে খাবার হজম হয়ে যায়। বলা হয়ে থাকে, নাভিতে এই তেল মালিশ করলে ঠোটের বিবর্ণতাও দূর হয়।

হলুদ
প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক হিসেবে হলুদ সবার কাছে পরিচিত। খুব সহজেই এটি খাবারের সঙ্গে মিশে যায়। ফলে স্বাভাবিকভাবেই বিভিন্ন সংক্রমণ থেকে বাঁচতে হলুদ একটি কার্যকরী উপাদান। বলা হয়ে থাকে, ‘হলুদ মেশানো দুধ’ শরীরকে বিভিন্ন সংক্রমণ থেকে দ্রুত সেরে উঠতে সহায়তা করে। এক গ্লাস দুধে এক চামচ হলুদ মিশিয়ে দিন। মিশ্রণটিকে ৪ থেকে পাঁচ মিনিট গরম করুন। তারপর গরম গরম পান করে নিন।

ভেষজ চা
আদা-তুলসী চা তৈরি করতে ১ থেকে ২ গ্লাস পানি গরম করুন, ফুটন্ত পানিতে এক চামচ আদা এবং ৫ থেকে ৬টি তুলসী পাতা দিয়ে দিন। পাঁচ মিনিট মিশ্রণটিকে জাল করুন এবং আদা ও তুলসী পাতা ছেঁকে ফেলে দিন। আপনি চাইলে এক চামচ মধু বা গুড় যোগ করতে পারেন। নিয়মিত তুলসী-চা পান করলে গলা ব্যথা দূর হয়।

ঘি
আপনার গরম খাবারে এক চামচ ঘি দিয়ে দিন। বলা হয়ে থাকে, ঘি খাবার থেকে বিভিন্ন দূষিত পদার্থ; যেমন- পারদ, সিসা প্রভৃতি দূর করতে সক্ষম। যেহেতু এতে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি এসিড রয়েছে, তাই এটি একইসঙ্গে প্রদাহনাশক হিসেবে কাজ করে। এছাড়াও এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যন্টিঅক্সিডেন্ট। এটি শরীরে এক ধরণের ক্ষারীয় পরিবেশ তৈরি করে, যার ফলে বিভিন্ন রোগ-অসুখ সহজে দেহকে আক্রান্ত করতে পারে না। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: