হাতে ফোন নিয়ে দৌড়ানো ‘বিপজ্জনক’

শরীর সুস্থ রাখতে দৌড় দারুণ এক উপকারী ব্যায়াম। কিন্তু শুধু দৌড়ালে তো হবে না, এর জন্য কিছু নিয়ম-কানুন মানাও জরুরি। এতে একদিকে যেমন নিজেকে ইনজুরি থেকে মুক্ত রাখা যাবে, তেমনি তুলনামূলক বেশি উপকারও পাওয়া যাবে।

সকালে দৌড়ানোর সময় অনেকেই আমরা হাতে একটি মোবাইল ফোন নিয়ে দৌড়াই। বিশেষজ্ঞদের মতে, হাতে ফোন নিয়ে দৌড়ানো ঝুঁকিপূর্ণ। এতে নিতম্ব এবং কাঁধে গুরুতর ইনজুরির সম্ভাবনা বেড়ে যায়।

যুক্তরাজ্য অ্যাথলেটিকসের রানিং কোচ অ্যালেক্সা ডাকওয়ার্থ বলেন, হাতে ফোন নিয়ে দৌড়ানোর বিষয়টি আপনার কাছে তুচ্ছ মনে হতে পারে। কিন্তু এটি বিপজ্জনক কাজ। এর কারণে ভবিষ্যতে বড় ইনজুরির ঝুঁকি বাড়ে।

যখন আপনি হাত দিয়ে কিছু ধরেন, তখন চলাফেরায় মারাত্মক প্রভাব পড়ে। পেশি ভারসাম্যহীন হয়ে যায়। শরীরের ওজন-বিন্যাস এলোমেলো থাকে। একইসঙ্গে কমে যায় দৌড়ানোর দক্ষতা। দিনের পর দিন এভাবে চলতে থাকলে আপনার পা, নিতম্ব এবং কাঁধ সংবেদনশীল হয়ে পড়বে।

অ্যালেক্সা বলছেন, দৌড়ানোর সময় হাতে ফোন ধরে রাখা মানে শরীরের একদিকে বাড়তি ওজন যোগ করা। এর কারণে এক হাত অস্বাভাবিক পজিশনে থাকে। আধুনিক যুগে ফোন মানুষের নিত্যদিনের সঙ্গী। এটি হাতে রাখা একটা অভ্যাস।

৩০ মিনিট যদি কেউ দৌড়ায়, তাহলে তার হাত কয়েক হাজার বার এদিক-ওদিক যায়। দৌড়ানোর সময় হাত এবং বিপরীত পা সামনে-পেছনে চলে। তাই ডানহাতে ফোন ধরে রাখলে বাম পা এবং নিতম্বের সমস্যা হয়। সূত্র কসমোপলিটান.কম

 

টাইমস/জিএস

Share this news on: