পোকামাকড় থেকে মুক্তির ঘরোয়া উপায়

বৃষ্টির প্রভাবে বাসাবাড়িতে পোকামাকড়ের হানা বেড়ে যায়। অনেকেই তেলাপোকা, পিঁপড়া, ছারপোকা, মশা-মাছি ও মাকড়সার প্রভাবে অতিষ্ঠ। এসব পোকা-মাকড়ের উপদ্রব নিয়ে অনেকেই চিন্তিত। কারণ, এসব পোকামাকড় বাসায় যত্রতত্র দৌড়াদৌড়ি ছাড়াও খাবার নষ্ট করে থাকে। এমনকি অনেক ক্ষেত্রে জামাকাপড়ও নষ্ট করে দেয়।

পোকা-মাকড় তাড়াতে বাজারের নানা রাসায়নিক কীটনাশক ব্যবহার করে এদের বাগে আনতে চাইলেও তা সব সময় সম্ভব হয় না। তাছাড়া এসব কীটনাশক বা ওষুধের রাসায়নিক শ্বাসের সঙ্গে আমাদের শরীরেও প্রবেশ করে, যা ক্ষতিকর। বিশেষ করে, বাড়িতে শিশু ও বয়স্ক ব্যক্তি থাকলে এই ধরনের কীটনাশক ব্যবহার করা আরও বেশি ক্ষতিকর।

তাছাড়া কীটপতঙ্গকে মেরে ফেলে পরিবেশে তাদের উপস্থিতি কমিয়ে দেয়াটা বাস্তুতন্ত্র বিরোধীও। তাই তাদের বাঁচিয়ে রেখেও কীভাবে দূরে রাখা যায়, তা সবারই জানা আবশ্যিক।

রাসায়নিক এড়িয়ে বেশ কিছু ঘরোয়া উপায়ে সহজেই এসব পোকামাকড় নিয়ন্ত্রণ করা যায়।

দারচিনি, লবঙ্গ এসবের চড়া গন্ধ বেশির ভাগ পোকামাকড় সহ্য করতে পারে না। তাই এসব ব্যবহার করেও পোকামাকড়কে দূরে রাখা যায়। তাছাড়া বর্ষায় পোশাক থেকে দুর্গন্ধ সরাতে ও জামাকাপড়কে পোকামাকড়ের হাত থেকে বাঁচাতে অনেকেই ন্যাপথলিন ব্যবহার করা যেতে পারে।

এসবের পাশাপাশি বেশ কিছু এসেনশিয়াল অয়েলের প্রভাবেও বাসাবাড়ি দূষণমুক্ত রাখা যায়। পাশাপাশি পোকামাকড়ের উপস্থিতিও কমিয়ে ফেলা যায় এই এসেনশিয়াল অয়েল ব্যবহারের মাধ্যমে।

টি ট্রি অয়েল: পানির সঙ্গে টি ট্রি অয়েল মিশিয়ে তারপর সেই মিশ্রণ ঘরের আনাচে-কানাচে ছড়িয়ে দিন। এতে পোকামাকড়ের উপদ্রব কমবে। বিশেষ করে বর্ষায় ছারপোকার যে সমস্যা বাড়ে, এর জন্য এটি খুবই কার্যকর।

ল্যাভেন্ডার অয়েল: এর সুগন্ধও পোকামাকড় রোধে অত্যন্ত কার্যকর। বিশেষ করে মশা-মাছি রোধে এই তেল খুব উপকারী। শেষ হয়ে যাওয়া শ্যাম্পুর বোতলে এক কাপ পানি ভরুন ও তার মধ্যে তিন চামচ মতো ল্যাভেন্ডার তেল মিশিয়ে নিন। ভালো করে ঝাঁকিয়ে এই মিশ্রণই ছড়িয়ে দিন ঘরের নানা কোণায়।

ইউক্যালিপটাস তেল: ইউক্যালিপটাস গাছের গা থেকে এক প্রকার ঝাঁজালো গন্ধ বের হয়। এই গন্ধ কোনো পোকামাকড় সইতে পারে না, এমনকি ইঁদুরও। তাই একটি শেষ হয়ে যাওয়া শ্যাম্পুর বোতলে এক কাপ পানি ভরে, তাতে এক চামচ লেমন অয়েল ও দু’চামচ ইউক্যালিপটাস তেল মিশিয়ে ঝাঁকিয়ে রেখে দিন।

বাড়ির চারপাশে, নর্দমার গোড়ায়, বেসিনে স্প্রে করুন এই মিশ্রণ। এতে বর্ষায় পোকামাকড়ের হাত থেকে বাঁচতে বিশেষ উপকার পাওয়া যাবে।

 

টাইমস/জিএস

Share this news on: