• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১৭ আগস্ট ২০১৯, ২ ভাদ্র ১৪২৬

গরুর চামড়া মাংসের মতই স্বাদ, রান্না করবেন যেভাবে...

গরুর চামড়া মাংসের মতই স্বাদ, রান্না করবেন যেভাবে...

নিজস্ব প্রতিবেদক১৩ আগস্ট ২০১৯, ০৭:৩৩পিএম, ঢাকা-বাংলাদেশ।

হাঁস মুরগি ইত্যাদি প্রাণীর চামড়ার মত গরুর চামড়া রান্না করে খাওয়া যায়। তবে খাবারটি এখনো আমাদের দেশে জনপ্রিয় হয়ে ওঠেনি। গরুর চামড়া রান্না কোনো জটিল প্রক্রিয়া নয়। খুব সহজেই এটি রান্না করা যায়।

বাংলাদেশের বেশ কিছু জায়গায় গরুর চামড়া রান্না করে খাওয়া হয়। এর মধ্যে গরুর মাথার চামড়ার চাহিদা বেশি।

 আসুন এবার জেনে নেই গরুর চামড়া রান্না প্রক্রিয়া:

প্রথমে গরুর চামড়াটি এক বর্গফুট আকারে ছোট ছোট টুকরা করে কাটতে হবে। এরপর গরম পানি দিয়ে সিদ্ধ করে নিতে হবে। এখন স্টিলের চামচ দিয়ে চামড়ার উপরের লোম ছাড়িয়ে নিতে হবে।

এবার এটি ছোট ছোট টুকরা করে নিন। এই ছোট ছোট টুকরাগুলো গরুর মাংসের সাধারণ রেসিপির মত রান্না করুন। এছাড়াও হালিমে ব্যবহার করতে পারেন। স্বাদের তেমন কোনো তারতম্য হবে না।

দেশে-বিদেশে খাওয়া হয় গরুর চামড়া

ব্লগার গিয়াস উদ্দিন লিটন এক ব্লগে লিখেছেন, সারা পৃথিবীতে চামড়ার এত চাহিদা, আন্তর্জাতিক বাজারে যেখানে প্রতি বর্গফুট চামড়ার মুল্য ১৩৪ টাকা সেখানে আমাদের দেশে চামড়ার মুল্য ৩৫ টাকা কেন? চামড়ার মূল্য কম হলে চামড়াজাত পণ্যের মূল্যও তো কম হওয়ার কথা! অথচ এক জোড়া চামড়ার জুতা কিনতে দেখি ৬/৭ টা গরুর চামড়ার সমান মূল্য দিতে হয়, এর কারণ কি?

ইউরোপে চামড়ার একটি মানিব্যাগ বিক্রি হয় বাংলাদেশি মুদ্রায় ১০ হাজার টাকা। এ চামড়া নিশ্চয় এরা ৩৫ টাকা দরে কিনে এত মুনাফা করে না। চড়া মূল্য দিয়ে চামড়া কিনতে হয় বলেই সে সব দেশে চামড়াজাত দ্রব্যের এত দাম!

বিষয়টা অনেকের জানা থাকার কথা। এক সময় চামড়া এমন দামি বস্তু ছিল যে, চোরেরা গরু জবাই করে শুধু চামড়া নিয়ে যেত। গরুর শিং-এ একটা চিরকুট লিখে যেত, ‘হালালভাবে জবাই করা হয়েছে।’

সিন্ডিকেট করে এখন চামড়ার দাম এত কমানো হয়েছে যে, এখন চোররা চামড়া না নিয়ে মাত্র আধা কেজি গোশত নিয়ে গেলেও চামড়া নেয়ার থেকে বেশি লাভবান হবে।

বিভিন্ন মাধ্যমে দেখেছি সিন্ডিকেটওয়ালাদের জব্দ করতে চামড়া মাটিতে পুঁতে ফেলাসহ অনেকে অনেক প্রস্তাব দিয়েছেন। চামড়া যে খাওয়াও যায় এ বিষয়ে কেউ কিছু বলেননি। চামড়া কিন্তু খাদ্য হিসেবে অতি সুস্বাদু। চামড়ার স্বাদের সাথে আমরা সকলেই পরিচিত। অনেকেই হয়তো চোখ কপালে তুলে বলবেন, ‘আমি আবার চামড়া খেলাম কখন?’

তাদের জ্ঞাতার্থে- চামড়া না খেলেও গরুর পায়ার নেহারি নিশ্চয় সকলের খাওয়া হয়েছে। এই পায়ার খুরের ওপরের অংশটি কিন্তু চামড়াসহ নেয়া হয়। সেদ্ধ করার পর লোম উঠে যায়, এর পরে খুরের সাথে ওই চামড়াটিও রান্না করা হয়, যা খেতে অতি সুস্বাদু। আমাদের এলাকায় কোরবানের গরু যারা কাটাকুটি করে এরা গরুর মাথার চামড়াটি রান্না করে খাওয়ার জন্য নিয়ে যায়, এদের জিজ্ঞেস করে জেনেছি এটা খেতে নাকি খুব টেস্টি।

আফতাব ডেইরিসহ কিছু কিছু স্থানে এবার কোরবানির গরু কেজির মাপে বিক্রি হয়েছে। কেজি ৩৫০ টাকা। গড়ে একটা চামড়ার ওজন হয় ১৫ কেজি। এই দরে একটা চামড়ার দাম পরিশোধ করতে হয়েছে ৫২৫০ টাকা। চামড়ার সর্বোচ্চ ব্যবহার কল্পে সেই চামড়া সিন্ডিকেটওয়ালাদের কাছে ১২০ টাকায় না বেচে খেয়ে ফেলা হবে অধিক লাভজনক। আর একবার যদি বাঙালি এটা খাওয়া শুরু করে তথন মাংস দোকানেই চামড়া কেজি দরে বিক্রি শুরু হয়ে যাবে। ঈদ ম্যাগাজিনে দুই পাতা জুড়ে থাকবে ‘গরুর চামড়ার তিন পদ’ নামের আর্টিকেল আর কেকা ফেরদৌসি টিভি অনুষ্ঠানে নিয়ে আসবেন, ‘গরুর চামড়ার তেহারি’ নামের কোনো মজাদার রেসিপি।

 

টাইমস/এসআই

হজের প্রথম ফিরতি ফ্লাইট ঢাকায় পৌঁছেছে

হজের প্রথম ফিরতি ফ্লাইট ঢাকায় পৌঁছেছে

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে বেসরকারি ব্যবস্থাপনায় প্রথম ফিরতি হজ ফ্লাইট। শনিবার দুপুর আনুমানিক দেড়টার দিকে সৌদি এয়ারলাইন্সে (এসবি ৮০৮) ৩৩৫ হজযাত্রী নিয়ে ফ্লাইটটি অবতরণ করে।

‌‌‌‌‌ ‌‘অবসরের সিদ্ধান্ত নিতে দুই মাস সময় চেয়েছে মাশরাফি’

‌‌‌‌‌ ‌‘অবসরের সিদ্ধান্ত নিতে দুই মাস সময় চেয়েছে মাশরাফি’

অবসরের জন্য দুইমাসের সময় চেয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। শনিবার বাংলাদেশ দলের হেড কোচের নাম ঘোষণার পর এ কথা জানালেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

নোয়াখালীতে কিশোরীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় মামলা, গ্রেপ্তার ২

নোয়াখালীতে কিশোরীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় মামলা, গ্রেপ্তার ২

নোয়াখালীর সুবর্ণচর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নে এক কিশোরীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় থানায় মামলা হয়েছে। শনিবার ওই কিশোরীর বড় বোন বাদী হয়ে চারজনকে আসামি করে উপজেলার চরজব্বার থানায় মামলাটি দায়ের করেন। এ ঘটনায় পুলিশ দুই আসামিকে গ্রেপ্তার করে। বিষয়টি নিশ্চিত করেছেন চরজব্বার থানার ওসি সাহেদ উদ্দিন।

খেলাধুলা

টাইগারদের নতুন হেড কোচ রাসেল ডোমিঙ্গো   

টাইগারদের নতুন হেড কোচ রাসেল ডোমিঙ্গো  

দুই বছরের চুক্তিতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হেড কোচ হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন দক্ষিণ আফ্রিকার রাসেল ক্রেগ ডোমিঙ্গো। ২১ আগস্ট তিনি দায়িত্ব নিবেন বলে জানিয়েছে বিসিবি।

জাতীয়

মিরপুরে আগুনে ৫০০-৬০০টি ঘর পুড়েছে: ফায়ার সার্ভিস

মিরপুরে আগুনে ৫০০-৬০০টি ঘর পুড়েছে: ফায়ার সার্ভিস

রাজধানীর মিরপুরের ৭ নম্বরে চলন্তিকা বস্তিতে ভয়াবহ আগুনের ঘটনায় তিন হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। আগুনে ৫০০-৬০০টি ঘর পুড়ে গেছে। শনিবার সকাল ১১টায় ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক রেজাউল করিম সাংবাদিকদের এ তথ্য জানান। এ ঘটনায় কেউ নিখোঁজ কিংবা চাপা পড়ে রয়েছে কি-না তা তল্লাশি করে দেখা হচ্ছে বলেও জানান তিনি।

আন্তর্জাতিক

সেরা কনস্টেবল পুরস্কার পাওয়ার পরদিনই ঘুষসহ হাতেনাতে গ্রেপ্তার   

সেরা কনস্টেবল পুরস্কার পাওয়ার পরদিনই ঘুষসহ হাতেনাতে গ্রেপ্তার  

ভারতের স্বাধীনতা দিবস ১৫ আগস্ট বৃহস্পতিবার। এদিনই তেলঙ্গানার সেরা কনস্টেবল হিসেবে রাজ্য মন্ত্রী শ্রীনিবাস গৌড়র কাছ থেকে পুরস্কার নেন পাল্লে তিরুপতি রেড্ডি। আর এর পরের দিন শুক্রবার ঘুষের ১৭ হাজার টাকাসহ হাতেনাতে গ্রেপ্তার হন তিনি।

জাতীয়

চট্টগ্রামে ট্রাকচাপায় ব্যবসায়ী নিহত

চট্টগ্রামে ট্রাকচাপায় ব্যবসায়ী নিহত

চট্টগ্রাম নগরীর পুরাতন চান্দগাঁও থানা এলাকায় ট্রাকচাপায় মো. লোকমান হোসেন (৬০) নামে এক পোশাক ব্যবসায়ী নিহত হয়েছেন। শনিবার দুপুরে পুরাতন চান্দগাঁওয়ের জালাল রোডের সামনে এ দুর্ঘটনা ঘটে। নিহত লোকমান হোসেন তামাকুমন্ডী লেন বণিক সমিতির উপদেষ্টা ছিলেন। তিনি স্থানীয় আইয়ুব আলীর ছেলে।

জাতীয়

সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি হাজি নিহত   

সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি হাজি নিহত  

সৌদি আরবে হজ পালন শেষে মদিনায় মহানবীর (সা.) কবর জিয়ারতে যাওয়ার সময় সড়ক দুর্ঘটনায় এক বাংলাদেশি হাজি নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও কয়েকজন।

জাতীয়

ঈদের আগে বিয়ে, হানিমুন শেষে সড়কে পিষ্ট সুখের সংসার!

ঈদের আগে বিয়ে, হানিমুন শেষে সড়কে পিষ্ট সুখের সংসার!

বিশ্ববিদ্যালয় ছাত্রী সাদিয়া আক্তারের সঙ্গে ইমরানের বিয়ে হয়েছে ঈদের মাত্র এক সপ্তাহ আগে। মেহেদীর রং এখনও মুছে যায়নি এর আগেই সড়কে পিষ্ট হয়েছেন তারা। একটি সুখের সংসার বিনাশ হয়েছে। হানিমুন শেষে ফেরার পথে না ফেরার দেশে চলে গেছেন তারা। ঈদের ছুটি শেষে আর বাড়ি ফেরা হয়নি তাদের। স্বামীর সঙ্গেই পৃথিবী থেকে চিরবিদায় নিয়েছেন সাদিয়া। তাদের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের আরও দুই শিক্ষার্থী নিহত হয়েছেন। শুক্রবার রাতে নরসিংদীতে এমন সড়ক দুর্ঘটনা হয়েছে।