• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

রান্নার কৌশল ও খরচ ব্যবস্থাপনা

রান্নার কৌশল ও খরচ ব্যবস্থাপনা

অতিথি লেখক২২ ডিসেম্বর ২০১৮, ০২:৩৮পিএম, ঢাকা-বাংলাদেশ।

আমরা প্রায় সবাই রেস্তোরাঁর খাবারের প্রতি আকৃষ্ট। তার একটা গুরুত্বপূর্ণ কারণ হলো খাবারের মুখরোচক স্বাদ ও গন্ধ। আরেকটি কারণ হলো, ওইসব বাহারি খাবার তৈরিতে আমাদের অপারগতা। আমরা অনেকেই জানি না যে সহজপ্রাপ্য সচরাচর উপায় উপকরণ দিয়েই রেস্টুরেন্টের চেয়েও মজাদার স্বাস্থ্যকর খাবার ঘরেই বানানো যায়।

রান্নার স্বাদের বৈচিত্র‍ লক্ষ করলে দেখা যায়, খাবারের মৌলিক স্বাদ মূলত মিষ্টি, ঝাল, টক ও মিশ্র।

মজাদার রান্নার খুবই কার্যকরী কৌশল হলো, আপনি যে স্বাদের রান্না করতে চান সেই স্বাদটা নিয়ন্ত্রণ করা। যেমন, আপনি টক আচার বানাতে চাইলেও সেখানে চিনি বা গুড় ব্যবহার করতে হবে। তবে পরিমাণটা এমন হতে পারবে না যে, আচার মিষ্টি হয়ে যায়। আবার টক স্বাদের চাটনি জাতীয় কিছু রান্না, যেমন বেগুনের দোলমা, পেপের টক বা টকি সালাদ বানাতে নিয়ন্ত্রিত তেঁতুল ব্যবহার আপনার রান্নার মান তরতর করে উপরে নিয়ে যাবে। রান্নায় লবণ, তেল ও মসলার পরিমাণ কন্ট্রোল করতে পারলে খাবারের স্বাদ ও কালার অনেক গ্রেভি হয় যা রাঁধুনী হিসাবে আপনার গ্রেডিং বাড়াবে খাবার চেখে দেখার আগেই!

অনেকেই তেল ও মরিচের গুড়াকে ভালো রান্নার হাতিয়ার হিসাবে প্রয়োগ করে থাকে যা আদতে নিজের ও পরিবারের ক্ষতির কারণ হয়ে যায়। লবণ দেয়ার মাপ যারা ঠিক রাখতে পারে না, তারা শুরুতে অল্প লবণ দিয়ে শেষের দিকে লবণ চেখে সমন্বয় করে রান্না শেষ করলে লবণের পরিমাণ এতটাই পারফেক্ট হয় যে সবাই অবাক না হয়ে পারে না!

তরকারিতে ভুলে মসলা বা লবণ বেশি হয়ে গেলে কিছু কাঁচাপেঁপে বা আলু ছেড়ে দিন, মসলা এডজাস্ট হয়ে যাবে। অতিরিক্ত তেল পরে গেলে চামচ দিয়ে উঠিয়ে রাখুন পরে অন্য রান্নায় ব্যবহার করে নেবেন। জিরা ভেজে গুরো করে ব্যবহার করলে সুঘ্রান ছড়াবে এবং ঝোল গাঢ় হবে। কাঁচা মরিচ রান্নার শেষের দিকে দিয়ে ঢেকে দিলে বাড়তি স্বাদ ও সুগন্ধ পাবেন।

নুডুলস, চিকেন ফ্রাই, মাশরুম, চপজাতীয় খাবারে সাদা গোলমরিচের গুড়া ছিটিয়ে দিলে মুখে পানজেন্ট স্বাদ আসবে আবার পুষ্টিও পাওয়া যাবে। রেস্টুরেন্টের বেশিরভাগ খাবারে মনোসোডিয়াম গ্লুটামেট, অস্বাস্থ্যকর সস ব্যবহার করে স্বাদ বাড়ানো হয়। লক্ষ করলে দেখবেন খাওয়ার সময় মজা লাগলেও পরে মুখে কেমন তেতো স্বাদ আর ভমিটিং টেনডেন্সি দেখা দেয়। এবং শরীরে অস্বস্তিবোধ তৈরি করে।

রান্নার খরচাপাতি:

মজার আর আকর্ষণীয় রান্না মানেই যে খরচের বাহার, তা কিন্তু মোটেই সত্য নয়। বরং রেস্টুরেন্টের যে খাবার ৫০০ টাকা দিয়ে কিনতে হয় তা ঘরে ৬০-৭০ টাকায় রান্না সম্ভব! হ্যাঁ, আসলেই সম্ভব। আমি তথ্য উপাত্ত দিয়ে প্রমাণ করে দিচ্ছি।

নুডুলস:

ডুডুলস নুডুলস এর ৩৮ টাকার এক প্যাকেটের অর্ধেকটা রান্না করলে পাঁচজন পেট পুরে খেতে পারে। রেস্টুরেন্টে নুডুলস এর সাথে মাংস, চিংড়ি, সবজি ইত্যাদি মিশিয়ে স্বাদ বাড়ানো হয়। ঘরেও সহজে এটা করা যায়। এতে বড়জোর ২ পিস মাংসের টুকরো, ২ পিস মাঝারি সাইজ চিংড়ি, একটা গাজরের তিন ভাগের একভাগ, একটা পাতাকপির ত্রিশ ভাগের একভাগ কুচিকুচি করে ভেজে দিলে আর একটা ডিম দিলে রেস্টুরেন্ট চ্যালেঞ্জ এক বোল নুডুলস হবে। টমেটো অর্ধেকটা দিতে পারলে তো কথাই নাই। মিক্সারটা যে পরিমাণ হবে তা যেকোনো সস্তামানের রেস্তোরাঁতেও কমবেশি ৩০০ টাকা দাম হবে। আপনি কত খরচ করলেন ভেবে দেখুন।

চিকেন ফ্রাই:

দেড় কেজি ওজনের একটা ব্র‍য়লার মুরগীর দাম হাইয়েস্ট ১৮০-২০০ টাকা। এতে ৫০ টাকা দামের রেস্টুরেন্ট সাইজ চিকেন ফ্রাই হবে মিনিমাম ১৬ পিচ। মানে ৮০০ টাকার চিকেন ফ্রাই পাবেন ২০০ টাকায়। গিলা, কলিজা, পা, গলা ইত্যাদি ২/৩টা আলু দিয়ে ভুনা করলে একদিনের তরকারি হয়ে যাবে। তেল, মসলা, কর্ন ফ্লাওয়ার, বেসন ইত্যাদি খুব সামান্য পরিমাণ লাগে। কাজেই খরচ অনেক বেশি হয় না।

ব্রেইন মাসালা:

একটি গরুর মগজ ১২০-১৫০ টাকায় পাওয়া যায়। খাসির মাথা ২০০ টাকা। খাসির মাথায় হাফ কেজির বেশি মাংস হয়। নরম হাড্ডিসহ মাংস বিশেষ সুস্বাদু। মাথার মগজের সাথে পেয়াজকুচি মিলিয়ে নামজাদা কাবাবের দোকানের চেয়েও মজাদার ব্রেইন মাসালা রান্না করা যায়। গরুর মগজে যে পরিমাণ হবে তা রেগুলার কাবাবের প্রাইস অনুযায়ী ৭০০-৮০০ টাকার হবে।

ফিস ফিংগার:

আপনি বাহিরে যে ফিস আইটেম যেমন ফিস ফিংগার, ফিস বার্গার ইত্যাদি খান তা আসলে পাংগাস মাছ থেকে তৈরি! ১৫০ টাকার পাংগাস কিনলে একদিন রান্না, প্রতিবেশীকে তরকারি দেয়া, বাসার ডোমেস্টিক হেল্প আন্টিকে এক পোটলা মাছ দিয়েও যে পরিমাণ ফিস আইটেম ফাস্ট ফুড বানাতে পারবেন তা দিয়ে ৩-৪ দিন নাস্তা করতে পারবেন। বুটের ডাল সেদ্ধ আর মাছ মিশিয়ে কী জিনিস প্রস্তুত হয় একবার টেস্ট করেই দেখুন। এভাবে প্রতিটা খাবারের বর্ণনা দেয়া সম্ভব।

বাসায় রান্না কেন করবেন?

ব্যস্ত নাগরিক জীবনে পারিবারিক জীবন ক্ষয়িষ্ণু অবস্থা পার করছে। সম্পদ দিয়ে ভালবাসা মাপা হচ্ছে। পয়সা দিয়ে সময় কেনা হচ্ছে। এমন দিনে পরিবারের সবার সাথে ফলপ্রসূ সময় দেয়া হচ্ছে না। তাই রান্নাটা ঐতিহ্য ফিরানোর একটা উপলক্ষ হতে পারে। সবার অংশগ্রহণে রান্না একটা পারিবারিক আনন্দের আবহ সৃষ্টি করতে পারে। তাছাড়া শুধু বেশি খরচের ভয়ে খাদ্যবিনোদন থেকে দূরে থাকার মানেই হয় না। তাই রান্না করুন,পয়সা বাঁচান,প্রিয়জনের সাথে সময় কাটান। সুখী হোক সবার জীবন।

 

লেখক: বেল্লাল হোসাইন, শিক্ষানবিস আইনজীবী ও সমাজকর্মী

           নাজমিন আক্তার, সহকারী জজ, চুয়াডাঙ্গা। (লেখকদ্বয় দম্পতি)

 

টাইমস/এইচইউ

রাজহংসের আনুষ্ঠানিক উদ্বোধন প্রধানমন্ত্রীর

রাজহংসের আনুষ্ঠানিক উদ্বোধন প্রধানমন্ত্রীর

বাংলাদেশ এয়ারলাইন্সের চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার বিকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর (এইচএসআইএ)’র ভিভিআইপি টারমাকে ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এয়ারক্রাফট ‘রাজহংস’ উদ্বোধন করেন।

অভিযোগ প্রমাণিত হলে জাবি ভিসির বিরুদ্ধে ব্যবস্থা: কাদের

অভিযোগ প্রমাণিত হলে জাবি ভিসির বিরুদ্ধে ব্যবস্থা: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ছাত্রলীগ নেতাদের চাঁদা দেয়ার অভিযোগ যদি সত্য প্রমাণিত হয় এবং অভিযুক্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) ফারজানা ইসলাম দোষী প্রমাণ হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। মঙ্গলবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

আফগান প্রেসিডেন্টের নির্বাচনী সমাবেশে বোমা হামলা, নিহত ২৪

আফগান প্রেসিডেন্টের নির্বাচনী সমাবেশে বোমা হামলা, নিহত ২৪

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনির এক নির্বাচনী সমাবেশে বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে ২৪ জন নিহত ও বহু আহত হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার সকালের দিকে রাজধানী কাবুলের উত্তরাঞ্চলের পারওয়ান প্রদেশের চারিকরে নির্বাচনী সমাবেশে গনি ভাষণ দেয়ার সময় এই হামলা হয় বলে জানিয়েছে ডয়চে ভেলে ও রয়টার্স। তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।

জাতীয়

ছাত্রলীগকে ১ কোটি টাকা দিয়েছি এটা প্রমাণ করুক: জাবি ভিসি

ছাত্রলীগকে ১ কোটি টাকা দিয়েছি এটা প্রমাণ করুক: জাবি ভিসি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ছাত্রলীগের যুগ্ম সম্পাদক সাদ্দাম হোসেন দাবি করেছেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগকে ঈদ সালামি বাবদ ১ কোটি টাকা দিয়েছেন। এর মধ্যে জাবি ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা নিয়েছেন ৫০ লাখ টাকা, সাধারণ সম্পাদক এসএম আবু সুফিয়ান চঞ্চল নিয়েছেন ২৫ লাখ টাকা আর তিনি (সাদ্দাম) নিয়েছেন ২৫ লাখ টাকা। এ দাবি প্রত্যাখ্যান করে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেছেন, সাদ্দাম মিথ্যা বলছেন। এই ধরনের মিথ্যা বলা বন্ধ না করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

বিনোদন

সোহানির স্বপ্ন বহুদূর...

সোহানির স্বপ্ন বহুদূর...

হালের আলোচিত মডেল-অভিনেত্রী সোহানি ইসরাত। বর্তমানে এই অভিনেত্রীকে দেখা যাচ্ছে রূপকথার গল্পভিত্তিক মেগা ধারাবাহিক ‘মায়া মসনদ’-এ। এনটিভিতে সম্প্রচারিত এই নাটকটি পরিচালনা করেছেন এসএম সালাহ উদ্দীন।

জাতীয়

২০টি রেল ইঞ্জিন বাংলাদেশকে দিচ্ছে ভারত: রেলমন্ত্রী

২০টি রেল ইঞ্জিন বাংলাদেশকে দিচ্ছে ভারত: রেলমন্ত্রী

রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, রেলে লোকোমোটিভ সঙ্কট রয়েছে। ভারতীয় ঋণে যেসব ইঞ্জিন আসার কথা, সেগুলো ২০২২ সাল নাগাদ পাওয়া যাবে। এর আগে রেলের ইঞ্জিন সঙ্কট কাটাতে আমরা তাদের কাছে ক্রয় অথবা ভাড়ায় কিছু ইঞ্জিন চেয়েছিলাম। কিন্তু তারা আমাদের ২০টি ইঞ্জিন বন্ধুত্বের নিদর্শন হিসেবে দিতে রাজি হয়েছে। এর ১০টা মিটার গেজ এবং ১০টা ব্রড গেজ। মঙ্গলবার রেল ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। সম্প্রতি তিনি ভারত ও চীন সফর শেষে দেশে ফিরেছেন।

আন্তর্জাতিক

গভীর রাতে শোনা যায় কাশ্মীরি তরুণদের আর্তচিৎকার

গভীর রাতে শোনা যায় কাশ্মীরি তরুণদের আর্তচিৎকার

জম্মু-কাশ্মীরে তরুণদের ওপর ভারতীয় সেনাদের নির্যাতনের মাত্রা ব্যাপক হারে বেড়েছে। ভয় ও আতঙ্কের পরিবেশ তৈরি করতেই এই বেপরোয়া নির্যাতন চালানো হচ্ছে বলে স্থানীয়রা বলছেন। গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা দেয়ার ধারা ৩৭০ বাতিল করে ভারত সরকার। এতে জম্মু-কাশ্মীরকে দ্বিখণ্ডিত হয় পড়ে। জম্মু-কাশ্মীরকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করেছে ভারত। এরপর থেকেই নৃশংস ও বর্বর নির্যাতন চালানো হচ্ছে কাশ্মীরিদের ওপর। ভারতীয় সেনাদের নির্যাতনের শিকার সোফিয়ান জেলার হিরপোরা গ্রামের ২৬ বছর বয়সী আবিদ খান।

জাতীয়

ফওজিয়ার নিয়োগ নিয়ে হাইকোর্টের রুল

ফওজিয়ার নিয়োগ নিয়ে হাইকোর্টের রুল

ফওজিয়া রেজওয়ানাকে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে অধ্যক্ষ নিয়োগ দিয়ে জারি করা প্রজ্ঞাপন কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। মঙ্গলবার এ রুল জারি করেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ।

পথিকৃৎ

আলিবাবার ২০তম জন্মদিনেই পদত্যাগ করলেন জ্যাক মা

আলিবাবার ২০তম জন্মদিনেই পদত্যাগ করলেন জ্যাক মা

১৯৯৯ সালে প্রতিষ্ঠিত বিশ্বের অন্যতম বৃহত্তম ইন্টারনেট সংস্থা আলিবাবার বর্তমান বাজার দর ৪৮০ বিলিয়ন ডলার এবং ফোর্বস ম্যাগাজিনের তথ্য অনুযায়ী জ্যাক মা চিনের সব থেকে ধনী ব্যক্তিত্ব, যার সম্পদের পরিমাণ ৩৮.৬ বিলিয়ন ডলার। চীনে তার প্রজন্মের বিশিষ্ট ইন্টারনেট উদ্যোক্তাদের মধ্যে তিনিই প্রথম, যিনি নিজের প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের নির্বাহী প্রধানের পদ থেকে পদত্যাগ করলেন।