রেগে গেলে নিজেকে শান্ত করার উপায়

রাগ, ক্রোধ, দুঃখ, মন খারাপ এসব জীবনেরই অংশ। কিন্তু যখন আপনি ক্রোধান্বিত হয়ে পড়েন অথচ নিজেকে নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হন, তখন তা আপনার দৈহিক ও মানসিক স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে।

কখনও কি এমন হয়েছে যে, আপনি খুব রেগে গেছেন কিন্তু নিজেকে শান্ত করতে পারছেন না? যাইহোক, আমরা যখন প্রচণ্ড রেগে যাই তখন নিজেকে শান্ত করা খুব কঠিন কাজ।

সে কারণেই যখন আপনি খুব রেগে যাবেন, তখন কিছু কৌশল গ্রহণ করা বাস্তবিক অর্থেই খুব প্রয়োজন।

চলুন জেনে নিই রাগ প্রশমনের সহজ কৌশল-

লম্বা ও গভীর শ্বাস নিন
যখন আপনি উদ্বিগ্ন বা রাগান্বিত হয়ে যান তখন আপনি দ্রুত ও ঘন ঘন শ্বাস ফেলতে শুরু করেন। ফলে আপনার মস্তিষ্ক উত্তেজিত হয়ে ‘আক্রমণ অথবা পলায়ন’ নীতি গ্রহণ করে। অর্থাৎ আপনি তখন কোনো রকম সমঝোতার কথা ভাবেন না, বরং সম্ভব হলে বল প্রয়োগে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে চেষ্টা করেন অথবা তার থেকে পালিয়ে বাঁচতে চেষ্টা করেন। কিন্তু এই দু’টির কোনোটিই বিবেক-বুদ্ধি সম্পন্ন লোকের কাজ নয়।

তবে, দীর্ঘ ও ধীরে শ্বাস-প্রশ্বাস পরিচালনার মধ্য দিয়ে আপনি আপনার মস্তিষ্কে বিভিন্ন নির্দেশনা পাঠাতে পারেন। সে উদ্দেশ্যে মনে মনে এক দুই তিন পর্যন্ত গুনুন আর তিন সেকেন্ড সময় নিয়ে ধীরে ধীরে নাক দিয়ে শ্বাস টানুন, তারপর তিন সেকেন্ড নি:শ্বাস চেপে রাখুন এবং তিন সেকেন্ড সময় নিয়ে ধীরে ধীরে নি:শ্বাস ত্যাগ করুন।

আপনি রেগে আছেন সেটা স্বীকার করে নিন
যখন আপনি রেগে আছেন তখন সেটা অস্বীকার করবেন না, বরং নিজেকে বলুন- আমি এখন খুব রেগে আছি। যখন আপনি আপনার অনুভূতিগুলো চিহ্নিত করতে পারবেন এবং নিজেকে তা প্রকাশের অনুমতি দেবেন, তখন ক্রোধ বা উদ্বেগ আস্তে আস্তে কমে যাবে।

নিজের ভাবনাগুলো চ্যালেঞ্জ করুন
উদ্বেগ বা ক্রোধের পেছনে অধিকাংশ সময় অনেক অযৌক্তিক চিন্তা-ভাবনা থাকে। বেশিরভাগ ক্ষেত্রেই এগুলি সব থেকে নেতিবাচক ফলাফল সম্পর্কিত। যদি এটা হয়, যদি ওটা হয়, এরকম নানা যদি’র আবর্তনচক্রে আপনি তখন আটকা পড়ে যান। যদি আপনি এই দুষ্টু চক্রে আটকা পড়ে যান তাহলে ভাবনাগুলি থামিয়ে দিয়ে নিজেকে প্রশ্ন করুন।

এটা কি সত্যিই হবে? এই ভাবনা কতটা যৌক্তিক? এটা কি আমার সঙ্গে আগেও হয়েছে? সব থেকে খারাপ কি হতে পারে? আমি কি সেটা কাটিয়ে উঠতে পারবো না?

তারপর আপনার নেতিবাচক ভাবনাগুলো ইতিবাচক ভাবনায় বদলে নিন।

শারীরিক কর্মকাণ্ডে ব্যস্ত হয়ে উঠুন
নানা শারীরিক কর্মকাণ্ড, যেমন- হাঁটতে যাওয়া, দৌড়াতে যাওয়া, শরীরচর্চা প্রভৃতি করার মধ্য দিয়ে আপনি উদ্বেগ বা ক্রোধ থেকে মুক্তি পেতে পারেন। কারণ শারীরিক কর্মকাণ্ডের ফলে আমাদের দেহ থেকে সেরোটোনিন নামক এক ধরণের হরমোন নিঃসরণ ঘটে, যা আমাদেরকে শান্ত হতে সহায়তা করে।

নিজেকে শান্ত কল্পনা করুন
এই কৌশলটি অনুসরণ করতে শ্বাস-প্রশ্বাস কৌশলটি অনুসরণ করতে হবে। কয়েকটি দীর্ঘ ও গভীর শ্বাস-শ্বাসের পর চোখ বন্ধ করে নিজেকে শান্ত কল্পনা করুন।

গান শুনুন
এর পরের বার যখন আপনি প্রচণ্ড রেগে যাবেন, তখন হাতে হেডফোন তুলে নিন এবং পছন্দের গানগুলি শুনতে থাকুন। গান আমাদের দেহ ও মনে শান্তি বিস্তার করতে সক্ষম।

শরীর শিথিল করুন
যখন আপনি রেগে যান বা উদ্বিগ্ন থাকেন, তখন আপনার দেহের পেশীগুলো টানটান হয়ে যায়। পেশীগুলি শিথিল করার অভ্যাস গড়ে তোলার মধ্য দিয়ে আপনি নিজেকে শান্ত করে তুলতে পারেন।

লম্বা হয়ে শুয়ে পড়ুন, হাত দু’টি শরীরের পাশে বিছিয়ে দিন। লম্বা ও দীর্ঘ শ্বাস নিতে শুরু করুন।

ভাবনাগুলো লিখে ফেলুন
যদি আপনি খুব রেগে গিয়ে থাকেন বা উদ্বিগ্ন অবস্থায় থাকেন তাহলে একটি কলম নিয়ে আপনার ভাবনাগুলো লিখে ফেলুন। বাক্য শেষ করা, যতি চিহ্নের ব্যবহার বা শুদ্ধ বানান এসব নিয়ে ভাবার দরকার নেই- শুধু লিখুন। লেখা আপনাকে নেতিবাচক চিন্তাগুলি মাথা থেকে বের করতে সাহায্য করে।

মনোযোগের কেন্দ্রস্থল পরিবর্তন করুন
যখন আপনি কোনো বিষয় নিয়ে খুব রেগে যাবেন বা খুব উদ্বিগ্ন হয়ে উঠবেন, তখন সেই পরিস্থিতি থেকে আপনার মনোযোগ অন্য কোথাও ঘুরিয়ে দিন। সে ক্ষেত্রে আপনি অন্যদিকে তাকাতে পারেন, ঘরের ভেতর হাঁটাহাঁটি করতে পারেন, কিংবা বাইরে থেকে ঘুরে আসতে পারেন।

মুক্ত বাতাসে যাবার চেষ্টা করুন
রুমের তাপমাত্রা এবং বায়ুপ্রবাহ আপনার ক্রোধ বা উদ্বেগের মাত্রা বাড়িয়ে তুলতে পারে। যদি আপনি খুব দুশ্চিন্তায় ভুগতে থাকেন আর যদি আপনার স্থানটি সংকীর্ণ ও গুমোট হয়, তাহলে প্যানিক অ্যাটাকের মারাত্মক ঝুঁকি থাকে। তাই বদ্ধ পরিবেশ থেকে যত সম্ভব বেরিয়ে আসুন, কয়েক মিনিটের জন্য হলেও মুক্ত বাতাসে থাকতে চেষ্টা করুন। সূত্র: হেলথলাইনডটকম

 

টাইমস/এনজে/জিএস

Share this news on:

সর্বশেষ

img
বঙ্গবন্ধু স্টেডিয়ামে ১৬০০ মিটার দৌড় : দুই তারকা ক্রিকেটারসহ অনুপস্থিত পাঁচ Apr 20, 2024
img
তীব্র তাপদাহে পুড়ছে দেশ, যশোরে রেকর্ড তাপমাত্রা ৪২ দশমিক ৬ ডিগ্রি Apr 20, 2024
img
লেবুপানি খাবেন যে কারণে Apr 20, 2024
img
চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪২.৩, হিট স্ট্রোকে একজনের মৃত্যু Apr 20, 2024
img
সর্বোচ্চ বাড়িয়ে কমল স্বর্ণের দাম Apr 20, 2024
img
উপজেলা নির্বাচনকালে আ.লীগের সব রকম কমিটি গঠন ও সম্মেলন বন্ধ : কাদের Apr 20, 2024
img
যাত্রী কল্যাণ সমিতির প্রতিবেদন : ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় নিহত ৪০৭ Apr 20, 2024
img
পাগলা মসজিদের দানবাক্সে এবার রেকর্ড ২৭ বস্তা টাকা Apr 20, 2024
img
মালয়েশিয়ায় শোষণের শিকার বাংলাদেশি শ্রমিকরা : জাতিসংঘ Apr 20, 2024
img
শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল Apr 20, 2024