ধূমপান ছাড়তে পারছেন না? দোষ আপনার মস্তিষ্কের

বহু চেষ্টা করেও ধূমপান ছাড়তে না পারলেও হতাশ হবেন না। গবেষণা বলছে, যেসব ধূমপায়ীরা এটি ছাড়তে সক্ষম হয়েছেন তাদের মস্তিষ্ক সত্যিকার অর্থেই সফলতার জন্যে বিশেষ বৈশিষ্ট্য সম্পন্ন।

যুক্তরাষ্ট্রে ডিউক ইউনিভার্সিটির একদল গবেষক গবেষণা করে দেখেছেন যে, যারা সফলভাবে ধূমপান ছাড়তে পারেননি, তাদের তুলনায় যারা তা করতে পেরেছেন তাদের মস্তিষ্কের বিশেষ কিছু অঞ্চল বেশি কর্মক্ষম। এটিই তাদের সফলতার মূল ভিত্তি।

গবেষক দলটি গবেষণার স্বার্থে ধূমপান ত্যাগ করেছেন এমন ৮৫ জন ব্যক্তির এমআরআই স্ক্যান করেছেন এবং দলটি তাদের উন্নতি প্রায় দশ সপ্তাহ যাবত নিরীক্ষা করেছেন। এদের প্রায় অর্ধেক (৪১ জন) আবারও ধূমপান করতে শুরু করেছেন।

যে ৪৪ জন ব্যক্তি ধূমপান ছাড়তে সক্ষম হয়েছেন তাদের এমআরআই স্ক্যান ঘেঁটে গবেষকরা এমন কিছুর সন্ধান পেয়েছেন, যা ধূমপান ছাড়ার পূর্ব হতেই এদের পরস্পরের মধ্যে সামঞ্জস্যপূর্ণ ছিল।

এ বিষয়ে গবেষণাপত্রের লেখক- সহকারী অধ্যাপক মেরিডেথ আদ্দিটের ব্যাখ্যা হলো, “এটি খুব সাধারণ ঘটনা, ইনসুলা থেকে মস্তিষ্কের অন্য অংশে বার্তা পাঠানো হয়। অপর অংশটি সিদ্ধান্ত নেয় যে সিগারেট ধরানো হবে কিনা।”

গবেষণায় দেখা গেছে, যারা ধূমপান ত্যাগে সফলতা লাভ করেছেন তাদের মস্তিষ্কের ইনসুলা (আসক্তি ও লালসা যে অঞ্চলে নিয়ন্ত্রিত হয়) এবং সোমাটোসেনসরি কোরটেক্সের (যে অঞ্চলে স্পর্শের অনুভূতি ও গতি নিয়ন্ত্রিত হয়) মধ্যকার ক্রিয়াকলাপ অনেক সমন্বিত।

অন্য আরেকটি গবেষণায় জানা গেছে- যেসব ধূমপায়ীর ইনসুলা ক্ষতিগ্রস্ত হয় তাদের ধূমপানের ইচ্ছাই কমে যায়। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: