যোগ ব্যায়ামের যত সুবিধা

যোগ ব্যায়াম বা যোগার সব থেকে বড় সুবিধা হলো- এর জন্য আপনাকে আলাদা করে খুব বেশি কিছু করতে হবে না। আপনাকে তরুণ, ধনী, কিংবা শক্ত-সামর্থ্য শরীরের অধিকারী হবার দরকার নেই। এমনকি আপনার প্রচুর অবসর সময়েরও দরকার নেই। আপনি চাইলে হুইল চেয়ারে বসে, ঘরে যা পড়ে আছেন তাই পড়ে, কিংবা মাত্র ৫ মিনিট অবসর সময়েই যোগ ব্যায়াম করে নিতে পারেন। চাইলে কঠিন কঠিন সব আসনে যোগা করতে পারেন, তবে কঠিন কিছু না চাইলে অনেক সহজ আসনেও তা করতে পারেন।

চলুন যোগ ব্যায়ামের কিছু ইতিবাচক দিক সম্পর্কে জেনে নিই-

আপনি যে কোনো স্থানে যোগ ব্যায়াম করতে পারেন
যোগ ব্যায়াম করতে গেলে বিশেষ কোনো সরঞ্জাম বা জামা-‍জুতার প্রয়োজন নেই এবং আপনাকে এর জন্য আলাদা করে যোগা স্টুডিও কিংবা যোগা ক্লাসে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা সময় নষ্ট করতেও হবে না। বরং এটি আপনার ঘরে, বাইরে যে কোনো জায়গায়, অথবা ছুটিতে বেড়াতে যাওয়া অবস্থাতেও অনুশীলন করতে পারেন। প্রয়োজনীয় একটু সমতল জায়গা হলেই আপনি যোগ ব্যায়াম চালিয়ে যেতে পারেন।

শক্তিশালী দেহ
আপনার দেহের পেশিগুলি শক্তিশালী করে তুলতে আপনাকে ওজন ওঠানোর মতো পরিশ্রমী ব্যায়াম না করলেও চলবে। যোগ ব্যায়ামের মাধ্যমেই আপনি আপনার দেহকে আরও শক্ত ও মজবুত করে গড়ে তুলতে পারেন, কারণ এটি অনুশীলনের ফলে আপনার সর্বাঙ্গ আন্দোলিত হয়। খুব সাধারণ যোগা আসনগুলিও আপনার পেশি গঠনে কার্যকরি ভূমিকা পালন করবে। এমনকি এটি শক্তিশালী হাড় গঠনেও ইতিবাচক ভূমিকা রাখে।

যোগা আপনার দেহকে নমনীয় করে
বিশ্বজুড়েই যোগ ব্যায়ামের অনুশীলন দিন দিন বাড়ছে। প্রাচীন দেহ-মনের যুগ্ম এই অনুশীলনের অনেক উপকারীতা রয়েছে। গবেষণায় দেখা গেছে, বয়স্ক মানুষ থেকে শুরু করে উঠতি ক্রীড়াবিদ, যিনি অতটা শরীরচর্চা করেন না, সব ধরণের মানুষই যোগ ব্যায়ামের অনুশীলনের মধ্য দিয়ে শরীরে নমনীয়তা লাভ করে থাকেন।

দেহের ভারসাম্যে উন্নতি সাধন করে
দেহের ভারসাম্য নিয়ে আমরা কেউ তেমন একটা ভাবি না, কিন্তু আপনার বসে থাকা থেকে শুরু করে কোন দিকে নড়াচড়া সব কিছুই এর দ্বারা প্রভাবিত হয়। দেহের সঠিক ভারসাম্য আপনাকে হঠাৎ পড়ে যাওয়ার হাত থেকেও রক্ষা করবে। বিভিন্ন যোগ আসন দেহের ভারসাম্যকে নিয়ন্ত্রণে কেন্দ্রীভূত থাকে। সুতরাং এতে অবাক হবার কিছু নেই। যে গবেষণা বলছে, যোগা করলে দেহের ভারসাম্যের উন্নতি ঘটে।

মানসিক চাপ কমায়
যোগা মন ও দেহকে এক সঙ্গে মিলিয়ে দেয়, এর অনেকগুলি ধারাই ধ্যানমূলক এবং শান্তিপূর্ণ। যোগা ক্লাস প্রায়শই চুপ করে শুয়ে থাকা আর ভাবনাগুলি স্তব্ধ করে রাখার মধ্য দিয়ে শেষ হয়। গবেষণায় দেখা গেছে, যোগ ব্যায়াম মানসিক অশান্তি দূর করে। যুক্তরাষ্ট্রের যোগা করে এমন তরুণ-তরুণীদের ওপর চালানো এক জরিপে দেখা গেছে অংশগ্রহণকারীদের ৮৬% বলেছেন যে যোগা তাদের মানসিক অশান্তি দূর করতে সাহায্য করে।

খাদ্যাভ্যাসের উন্নতি ঘটায়
যোগা আমাদের মনোযোগের ক্ষমতা বৃদ্ধি করে, যা কিনা আমাদেরকে স্বাস্থ্যকর খাদ্য নির্বাচনেও পরোক্ষভাবে সহায়তা করে। ১৮০০ যুবক-যুবতীর উপর চালানো এক জরীপে দেখা গেছে, যারা যোগ ব্যায়াম অনুশীলন করেন তাদের খাদ্যাভ্যাস বাকীদের তুলনায় উন্নত।

ঘুমাতে সাহায্য করে
ঘুমের সমস্যা এখন খুব পরিচিত একটি ঘটনা। বিছানায় শুয়ে এপাশ-ওপাশ করতে করতে রাত ভোর করে দেয়া লোকের সন্ধান করতে খুব বেশি দূর আমাদেরকে যেতে হয় না। যোগ ব্যায়াম আপনার ঘুমের উন্নতি ঘটাবে। কারণ যোগ ব্যায়াম করলে গেহে মেলাটোনিন নামক ঘুম নিয়ন্ত্রণকারী হরমোনে নিঃসরণ ঘটে। ফলে সুন্দর ও গভীর ঘুম হয়। তথ্যসূত্র: ওয়েবএমডি.কম

 

টাইমস/এনজে/জিএস

Share this news on:

সর্বশেষ

img
সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি Apr 19, 2024
img
বিশ্বের ১০০ প্রভাবশালীদের তালিকায় আলিয়া Apr 19, 2024
img
পালিয়ে আসা ২৮৫ জনকে ফেরত নিচ্ছে মিয়ানমার: পররাষ্ট্রমন্ত্রী Apr 19, 2024
img
গ্রেপ্তারি পরোয়ানার শঙ্কায় নেতানিয়াহু, ইসরায়েলে জরুরি বৈঠক Apr 19, 2024
img
পালিয়ে বাংলাদেশে এলেন আরও ১১ বিজিপি সদস্য Apr 19, 2024
img
কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন শেখ হাসিনা Apr 19, 2024
img
প্রধানমন্ত্রী ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন : অর্থমন্ত্রী Apr 19, 2024
img
থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে ঢুকে গেল বাস, প্রাণ গেল প্রকৌশলীর Apr 19, 2024
img
চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি, হিট এলার্ট জারি Apr 19, 2024
img
৩টি ড্রোন ধ্বংস করল ইরান, ইসফাহানের পারমাণবিক স্থাপনা নিরাপদ Apr 19, 2024