• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭

উচ্চ মাত্রার ফ্রুকটোজ যুক্ত খাবার কতটা স্বাস্থ্যকর?

উচ্চ মাত্রার ফ্রুকটোজ যুক্ত খাবার কতটা স্বাস্থ্যকর?

স্বাস্থ্য ডেস্ক২৮ ফেব্রুয়ারি ২০২১, ০৯:২৫পিএম, ঢাকা-বাংলাদেশ।

ফলকে মিষ্টতা প্রদান করে যে উপাদান বা ফলে যে প্রাকৃতিক চিনি থাকে তা ফ্রুকটোজ নামে পরিচিত। এছাড়াও মধু এবং বিভিন্ন সবজিতে বিভিন্ন মাত্রায় ফ্রুকটোজ বিদ্যমান। ফল অত্যন্ত স্বাস্থ্যকর একটি খাবার এবং ভিটামিন-খনিজ সহ নানা প্রয়োজনীয় খাদ্য উপাদানের অন্যতম উৎস। দেহকে সুস্থ, সবল ও সতেজ রাখতে নিয়মিত ফল খাওয়ার কোনো বিকল্প নেই।

প্রক্রিয়াজাত খাবারের তুলনায় ফল বা সবজিতে এই চিনির পরিমাণ কম হওয়ায় এবং এটি প্রক্রিয়াজাত চিনি না হওয়ায় ফ্রুকটোজ স্বাস্থ্যের জন্য উপকারী হিসেবেই বিবেচিত হয়।

যে সব ফলে ফ্রুকটোজের পরিমাণ বেশি থাকে তা খাওয়ার কিছুক্ষণের মধ্যে উদ্যম ও উদ্দীপনা লাভ করা যায়। তাই সাধারণত এ জাতীয় ফলের জনপ্রিয়তাও অন্য অনেক ফলের থেকে বেশি।

তবে অতিরিক্ত পরিমাণে উচ্চমাত্রার ফ্রুকটোজ যুক্ত ফল গ্রহণ করলে তা স্বাস্থ্যের জন্য নেতিবাচক হয়ে দাঁড়াতে পারে। সম্প্রতিকালে প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত ফ্রুকটোজ আমাদের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে সঠিক ভাবে কাজ করতে দেয় না।

অন্যদিকে হাই ফ্রুকটোজ কর্ন সিরাপ হলো ভুট্টার মাড় থেকে তৈরি এক ধরণের প্রক্রিয়াজাত মিষ্টিকারক যা বিভিন্ন খাবার মিষ্টি করার কাজে ব্যবহৃত হয়ে থাকে। গত শতাব্দীতে এই বিশেষ মিষ্টিকারকটির প্রচলন ঘটে। তুলনামূলক ভাবে দামে কম হওয়ায় প্রক্রিয়াজাত খাবার ও কোমল পানীয় তৈরিতে এর ব্যবহার ব্যাপক প্রসার লাভ করেছে।

গবেষকদের মতে, এই হাই ফ্রুকটোজ কর্ন সিরাপ অন্য যেকোনো চিনির তুলনায় বেশি ক্ষতিকর। দীর্ঘদিন ধরেই গবেষকগণ অতিরিক্ত হাই ফ্রুকটোজ কর্ন সিরাপ যুক্ত খাবার গ্রহণের সাথে ওজন বৃদ্ধি, ডায়াবেটিস এবং ফ্যাটি লিভার ডিজিজের সম্পর্ক রয়েছে বলে সন্দেহ প্রকাশ করে আসছেন।

এর সব থেকে বড় সমস্যা হলো অগনিত প্রক্রিয়াজাত খাবারে এটি ব্যবহৃত হয়। সংরক্ষণ করা পিৎজা, বার্গার কিংবা, অন্যকোনো ফাস্টফুড বা এমন অনেক খাবারেই এটি ব্যবহৃত হয়।

ফ্রুকটোজ কিভাবে রোগ প্রতিরোধ ব্যবস্থাকে প্রভাবিত করে?

এ বিষয়ে নতুন গবেষণাটি ন্যাচার কমিউনিকেশনস জার্নালে প্রকাশিত হয়েছে। এই গবেষণার সাথে যুক্তরাজ্যের সোয়ানসি ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ব্রিস্টল ও ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউটের গবেষকগণ যুক্ত ছিলেন।

গবেষণায় দেখা হয়েছে কিভাবে ফ্রুকটোজ মানব ও ইঁদুরের কোষকে প্রভাবিত করে। এতে দেখা গেছে অতিরিক্ত ফ্রুকটোজ গ্রহণের ফলে রোগ প্রতিরোধ ব্যবস্থায় প্রদাহ সৃষ্টি হওয়ার ঝুঁকি তৈরি হয়। এই প্রক্রিয়ার ফলে দেহে প্রতিক্রিয়াশীল অণু উত্পাদন বৃদ্ধিপ্রাপ্ত হয় এবং দেহের স্বাভাবিক রোগ প্রতিরোধ প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়।

ব্রিস্টল মেডিকেল স্কুলের গবেষক এবং এই গবেষণাপত্রের একজন লেখন এমা ভিনচেট বলেন, “আমাদের এই গবেষণার ফলে কেন কিছু খাবার মানবদেহে অসুস্থতার সৃষ্টি করে সেই বিষয়ে জানার ক্ষেত্রে আরো এক ধাপ অগ্রগতি সাধিত হয়েছে।”

গবেষকদের আশা এটি মানুষকে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গড়ে তুলতে সহায়তা করবে, যা সুস্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তথ্যসূত্র: মেডিকেল নিউজ টুডে

 

টাইমস/এনজে/এসএন

সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড, কমেছে শনাক্ত

সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড, কমেছে শনাক্ত

দেশে গত ২৪ ঘন্টায় ৫ হাজার ৩৪৩ জন নতুন করোনা

অরাজকতা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী

অরাজকতা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, কেউ অরাজকতা করলে, জনগণের জানমালের ক্ষতি

সোমবার বন্ধ হচ্ছে বইমেলা

সোমবার বন্ধ হচ্ছে বইমেলা

আগামী সোমবার (১২ এপ্রিল) অমর একুশে গ্রন্থমেলা শেষ হচ্ছে। সংস্কৃতি

আন্তর্জাতিক

মিয়ানমারে এক রাতে সেনাদের গুলিতে নিহত ৬০

মিয়ানমারে এক রাতে সেনাদের গুলিতে নিহত ৬০

জান্তা বিরোধী বিক্ষোভ দমাতে আরও কঠোর অবস্থান নিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী। শুক্রবার (৯ এপ্রিল) রাত থেকে শনিবার সকাল পর্যন্ত সামরিক বাহিনীর অভিযানে দেশটিতে কমপক্ষে ৬০ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন।

জাতীয়

টাঙ্গাইলে ব্রিজ ভেঙে ট্রাক খাদে, যোগাযোগ বন্ধ

টাঙ্গাইলে ব্রিজ ভেঙে ট্রাক খাদে, যোগাযোগ বন্ধ

টাঙ্গাইলের নাগরপুরে ব্রিজ ভেঙে খাদে পড়ে গেছে বালুভর্তি একটি ট্রাক। শুক্রবার (৯ এপ্রিল) রাত ৯টার দিকে নাগরপুর দরগ্রাম ভায়া ছনকা বাজার সড়কের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন ব্রিজটি ভেঙে যায়। এতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সড়কসহ পাশের মানিকগঞ্জ জেলার দৌলতপুর, সাটুরিয়া ও ঢাকাগামী সড়কে সরাসরি যোগাযোগ বন্ধ রয়েছে।

জাতীয়

গাইবান্ধায় আ'লীগ নেতার বাড়িতে ব্যবসায়ীর ঝুলন্ত লাশ

গাইবান্ধায় আ'লীগ নেতার বাড়িতে ব্যবসায়ীর ঝুলন্ত লাশ

গাইবান্ধা জেলা আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক মাসুদ রানার বাসা থেকে এক ব্যবসায়ীর ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। শনিবার (১০ এপ্রিল) দুপুরে গাইবান্ধা শহরের খানকা শরীফ সংলগ্ন নারায়ণপুর এলাকা থেকে এই লাশ উদ্ধার করা হয়।

জাতীয়

নোয়াখালীতে শিশুকে ধর্ষণ, গ্রেপ্তার ৩

নোয়াখালীতে শিশুকে ধর্ষণ, গ্রেপ্তার ৩

নোয়াখালীর চাটখিল উপজেলায় এক শিশুকে (১২) ধর্ষণ ও ধর্ষণের চেষ্টার অভিযোগ উঠেছে। এ ঘটনায় তিন ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

জাতীয়

কাশিমপুর কারাগারে হাজতির মৃত্যু

কাশিমপুর কারাগারে হাজতির মৃত্যু

মাদক মামলায় গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে থাকা এক হাজতির মৃত্যু হয়েছে। গতকাল শুক্রবার রাতে কারাগার থেকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

উক্তি প্রতিদিন

“কৃতজ্ঞ কুকুর অকৃতজ্ঞ মানুষের চেয়ে শ্রেয়”

“কৃতজ্ঞ কুকুর অকৃতজ্ঞ মানুষের চেয়ে শ্রেয়”

আবু মুহাম্মদ মুসলিহ আল দীন বিন আবদাল্লাহ শিরাজি বা শেখ সাদি ছিলেন মধ্যযুগের গুরুত্বপূর্ণ ফার্সি কবিদের অন্যতম। ফারসিভাষী দেশের বাইরেও তিনি সমান সমাদৃত।