চট্টগ্রামে জেএসসিতে পাস ৮১.৫২, পিইসিতে ৯৭.৯৮ শতাংশ

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (জেএসসি) এ বছর পাসের হার ৮১.৫২ এবং প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষায় পাসের হার ৯৭ দশমিক ৯৮ শতাংশ।

সোমবার দুপুরে চট্টগ্রাম শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ ও জেলা প্রাথমিক শিক্ষা অফিস এ ফলাফল ঘোষণা করেন।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান জানান, এই শিক্ষাবোর্ডে জেএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ২৩১ ও পিইসিতে জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১৮৪ জন শিক্ষার্থী।

অন্যদিকে ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৫ দশমিক ৮৭ শতাংশ। ইবতেদায়ীতে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ৯৯৯ জন।

মোহাম্মদ মাহবুব হাসান বলেন, এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১ হাজার ২৪০টি বিদ্যালয়ের ২ লাখ ২ হাজার ৪৫৫ জন পরীক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে ছাত্রী এক লাখ ১৪ হাজার ২৮৪ জন এবং ছাত্র ৯১ হাজার ১৩ জন। যার মধ্যে পাস করেছেন ১ লাখ ৬৫ হাজার ৩৮ জন। এবার ছাত্র পাসের হার ৮২ দশমিক ২৭ শতাংশ এবং ছাত্রী পাসের হার ৮০ দশমিক ৯২ শতাংশ।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাসরিন সুলতানা জানান, এবার চট্টগ্রাম মহানগরসহ উপজেলার ২০ শিক্ষা থানার ১ লাখ ৪১ হাজার ২৬ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ১ লাখ ৩৮ হাজার ১৭৪ জন। অন্যদিকে ইবতেদায়ী পরীক্ষায় ২৩ হাজার ৮১৩ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২২ হাজার ৮৩০ জন।

এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ড থেকে জেএসসি পরীক্ষায় সর্বোচ্চ সংখ্যক জিপিএ-৫ পেয়েছে ডা. খাস্তগীর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়। ঐতিহাসিক এই স্কুল থেকে ৩২১ জন জেএসসি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ২৩৬ জন।

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল। এ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৩০৮ জন শিক্ষার্থী এবারের জেএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৯৮ জন।

 

টাইমস/এএস/এইচইউ

Share this news on: