আইসিসিকে না জানানো সাকিবের ভুল ছিল: প্রধানমন্ত্রী

ক্রিকেটার সাকিব আল হাসানের প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সাকিব ভুল করলেও বুঝতে পেরেছে। তার ভুল যে জুয়াড়িদের ফোনের বিষয়টি আইসিসিকে জানায়নি। আপনারা জানেন আইসিসি এ বিষয়ে তদন্ত করছে। তবে এই বিষয়ে সরকার বা বিসিবির তেমন কিছু করার সুযোগ নেই। তবে সাকিবের পাশে বিসিবি রয়েছে।

সদ্য সমাপ্ত আজারবাইজান সফর নিয়ে মঙ্গলবার বিকাল চারটার দিকে গণভবনে এই সংবাদ সম্মেলনের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আইসিসির নিয়ম তুলে ধরে তিনি বলেন, 'কোনো অনৈতিক প্রস্তাব দেয়া হলে খেলোয়াড়দের তা আইসিসিকে সঙ্গে সঙ্গে জানানোর কথা। ওর (সাকিব) সাথে যখন যোগাযোগ করেছিল ও গুরুত্ব দেয়নি, আইসিসিকে জানায়নি। নিয়ম হলো সঙ্গে সঙ্গে জানানো। এখন আইসিসি যদি ব্যবস্থা নেয়, খুব বেশি কিছু তো আমাদের করার থাকে না।'

প্রধানমন্ত্রী বলেন, 'একটা ভুল সে করেছে এটা ঠিক, এটা সে বুঝতেও পেরেছে। বিসিবি বলেছে তার পাশে তারা থাকবে।'

১৮তম জোটনিরপেক্ষ সম্মেলনে (ন্যাম) যোগ দিতে প্রধানমন্ত্রী আজারবাইজান গিয়েছিলেন।

আজারবাইজানের বাকুতে ২৫ থেকে ২৬ অক্টোবর অনুষ্ঠিত ন্যাম সম্মেলনে অংশ নিয়ে গত রোববার দেশে ফেরেন প্রধানমন্ত্রী।

শুক্রবার সকালে বাকু কংগ্রেস সেন্টারে এ সম্মেলনের উদ্বোধন হয়। স্নায়ুযুদ্ধের প্রেক্ষাপটে গড়ে ওঠা ৫৮ বছরের পুরনো এ জোটের অষ্টাদশ শীর্ষ সম্মেলনে ৪০টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা অংশ নেন। এছাড়া পর্যবেক্ষক ১৭টি দেশ ও ১০ আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরাও সম্মেলনে ছিলেন।

'বান্দুং সম্মেলনে গৃহীত নীতিমালার আলোকে সমকালীন বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলায় সম্মিলিতভাবে যথাযথ পদক্ষেপ গ্রহণ নিয়ে' ন্যাম সম্মেলনে এক আলোচনায় বক্তব্য দেন শেখ হাসিনা।

রোহিঙ্গা সংকটের ব্যাপকতা তুলে ধরে এর সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন চান তিনি।

বাংলাদেশের প্রধানমন্ত্রী ন্যামের সাধারণ বিতর্কেও অংশ নেন। সম্মেলনের ফাঁকে তিনি ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ এবং আলজেরিয়ার প্রেসিডেন্ট আব্দুল কাদেরের সঙ্গে বৈঠক করেন।

নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি এবং ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আলীর সঙ্গেও বৈঠক হয় শেখ হাসিনার।

এছাড়া তিনি আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সঙ্গেও বৈঠক করেন। বৈঠক শেষে দুই নেতার উপস্থিতিতে দুই দেশের মধ্যে সাংস্কৃতিক সহযোগিতা বিষয়ক একটি চুক্তি সই হয়।

 

 

টাইমস/এসআই

 

Share this news on: