গুজব রোধে ‘র‍্যাব সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার’

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভুয়া নিউজ ও গুজব যাচাইয়ের জন্য ‘র‍্যাব সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার’ নামে একটি ফেসবুক পেইজ খোলা হয়েছে। সেই পেইজের মাধ্যমে গুজব যাচাই-বাছাই করা যাবে বলে জানিয়েছেন র‍্যাব মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর কাওরানবাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় তিনি এ তথ্য জানান।

তিনি জানান, কোনো নিউজ নিয়ে শঙ্কা তৈরি হলে সেটি ফেসবুক পেইজে দিলে, তাৎক্ষণিক ভাবে যাচাই করে সত্য সংবাদটি জানানো হবে। এর জন্য র‍্যাব কর্মকর্তারা সার্বক্ষণিক কাজ করবেন। নির্বাচন কেন্দ্রিক গুজব ও ভুয়া নিউজ প্রতিহত করতেই র‍্যাবের পক্ষ থেকে এই ফেসবুক পেজটি খোলা হয়েছে বলে জানান তিনি।

ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে জানিয়ে র‌্যাব মহাপরিচালক বলেন, নির্বাচনকে কেন্দ্র করে সারা দেশে ৫৭টি ক্যাম্পে ১০ হাজার র‌্যাব সদস্য কাজ করছে। প্রতিটি নির্বাচনী এলাকায় বোমা নিস্ক্রিয়কারী দল ও ভ্রাম্যমান আদালত কাজ করবে। এছাড়াও সংহিসতা রোধে র‌্যাবের বিশেষ একটি টিম কাজ করবে। কোথাও কোনো ধরনের সংহিতার খবর পেলে ওই টিম দ্রুত সেই এলাকায় অবস্থান করবে। তবে সংহিসতা ও জঙ্গি কার্যক্রম এড়াতে নির্বাচন কমিশনের পক্ষ থেকে র‌্যাবকে হেলিক্যাপ্টর ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। যে কোনো প্রয়োজনে তা ব্যবহার করা হবে।

আরো কয়েক ঘন্টা পর নির্বাচনী প্রচারণা বন্ধ হয়ে যাবে জানিয়ে তিনি বলেন, আশা করছি, শান্তিপূণভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে। আর নির্বাচন শান্তিপূর্ণভাবে করার জন্য বিগত এক বছর থেকে কাজ করছি আমরা।

তবে নির্বাচনের বাতাস শুরু হওয়ার সাথে সাথে একটি গোষ্ঠি কোটি টাকা ব্যয়ে করে অপ্রচারে নেমেছে জানিয়ে তিনি বলেন, তাদের ব্যাপারে আমরা সর্তক রয়েছি। যেকোনো অপ্রচার রোধে আমারা প্রস্তুত রয়েছি। তারপরও যদি কেউ দুঃসাহস দেখায় তা হলে তাদের কঠোরভাবে দম করা হবে।

সেনাবাহিনী, পুলিশ, বিজিবি ও গোয়েন্দাদের সাথে র‌্যাবের খুব ভালো সম্বনয় রয়েছে জানিয়ে তিনি বলেন, পিজাইটিং অফিসার যদি চান তা হলে আমরা ভোট কেন্দ্রের ভেতর ভোট গণনায়ও সহযোগিতা করতে পারব।

সামাজাকি যোগাযোগ মাধ্যমে কোনো ধরনের গুজবে কান না দেওয়ার আহ্বান জানিয়ে র‌্যাবের শীর্ষ কর্মকর্তা বলেন, গ্রাম বা শহরে অপরিচিত লোক দেখলে বিষয়টি আমাদের নজরে দিবেন।

জনগণকে সাথে নিয়ে সকল ধরনের সহিংসতা মোকাবেল করা হবে জানিয়ে তিনি বলেন, নির্বাচন উপলক্ষে কোথাও কোনো ধরনের সংহিতসার সুযোগ দেওয়া হবে না। শন্তিপূর্ণভাবে ভোট দিয়ে ভোট কেন্দ্রে নির্ধারিত এলাকা ত্যাগ করার জন্য অনুরোধ করেন তিনি।

নির্বাচনে কালো টাকার ছড়াছড়ি হলে তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে তিনি বলেন, ইতোমধ্যে এ ঘটনার সাথে জড়িত কয়েকজনকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। মামলাটি গুরুত্বের সাথে সিআইডি তদন্ত করছে বলেও জানান তিনি।

 

টাইমস/কেআরএস

Share this news on: