সোয়াইন ফ্লুর অস্তিত্ব নেই বাংলাদেশে : আইইডিসিআর

দেশে সোয়াইন ফ্লুর কোনো অস্তিত্ব নেই বলে দাবি করেছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। এছাড়া দেশে এখন যে অসুখ হচ্ছে তা শুধুমাত্র সিজনাল ইনফ্লুয়েঞ্জা বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

রবিবার আইইডিসিআর আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এসব তথ্য দেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ এবং আইইডিসিআর- এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর।

সংবাদ সম্মেলনে অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, সোয়াইন ফ্লু নিয়ে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হতে পারে। এ নিয়ে যেন আতঙ্ক সৃষ্টি না হয়।

আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা বলেন, এইচ-১ এন-১ হচ্ছে সিজনাল (মৌসুমি) ইনফ্লুয়েঞ্জা। এতে ভয়ের কিছু নেই। সিজনাল ইনফ্লুয়েঞ্জা ভাইরাস সেগুলোকেই বলা হয় যেগুলো কমন ফ্লু। তবে এ ধরনের রোগীর ক্ষেত্রে সতর্কতা নিতে হবে। কারণ, তাদের হাঁচি-কাঁশি থেকে অন্যরা আক্রান্ত হতে পারে।

তিনি আরও বলেন, সিজেনাল ইনফ্লুয়েঞ্জা আমাদের দেশে কমন। সিজনাল ইনফ্লুয়েঞ্জার ভ্যাকসিন এবং ওষুধ রয়েছে পর্যাপ্ত। দুশ্চিন্তার কোনও কারণ নেই। সতর্ক হলেই এ রোগের প্রতিরোধ সম্ভব বলেও জানান ড. মীরজাদী।

এছাড়া সাবেক সংসদ সদস্য ফজিলাতুন্নেছা বাপ্পি সোয়াইন ফ্লুতে মারা যাননি উল্লেখ করে তিনি জানান, বিএসএমএমইউ এর রিপোর্ট অনুযায়ী জানা গেছে তিনি (ফজিলাতুন্নেসা বাপ্পি) অ্যাজমায় আক্রান্ত ছিলেন।

 

টাইমস/এসএন/আরএ

Share this news on: