ইয়াবা মামলায় চট্টগ্রামে তিনজনের ১৫ বছরের কারাদণ্ড

চট্টগ্রামে ২৮ লাখ পিস ইয়াবা উদ্ধারের মামলায় ৩ জনকে ১৫ বছর করে কারাদণ্ড দিয়েছে আদালত। একই রায়ে অপর এক ধারায় আদালত তাদের প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ডের আদেশ দিয়েছেন।

মঙ্গলবার সকালে চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালতের বিচারক শেখ আশফাকুর রহমান এই রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- সাতকানিয়ার ছোট ঢেমশা গ্রামের আলী আহমেদ (৫৬), পটিয়ার শিকলবাহা এলাকার হামিদুল্লাহ (৩৬) এবং রাঙামাটির কাউখালি উপজেলার বেতবুনিয়া এলাকার মো. মহিউদ্দিন (৩৯)। তিনজনই রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন। পরে আদালতের নির্দেশে তাদের কারাগারে পাঠানো হয়।

মহানগর দায়রা জজ আদালতের পিপি ফখরুদ্দিন চৌধুরী বলেন, ২০১৬ সালের ১৭ জানুয়ারি বঙ্গোপসাগর ও কর্ণফুলী নদীর মোহনায় পতেঙ্গা এলাকায় একটি মাছ ধরার ট্রলারে অভিযান চালিয়ে ২৭ লাখ ৫০ হাজার ইয়াবাসহ আলী আহমেদ ও হামিদুল্লাহকে গ্রেপ্তার করে র‌্যাব। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে ঢাকা থেকে আরও ৫০ হাজার ইয়াবাসহ মহিউদ্দিনকে গ্রেপ্তার করা হয়।

এ ঘটনায় র‌্যাব-৭ এর তৎকালীন সিনিয়র ওয়ারেন্ট অফিসার মহসিন কবির বাদি হয়ে পতেঙ্গা থানায় তিনজনের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ১৯৯০ এর ১৯ (১) ধারায় মামলা দায়ের করেন। তদন্ত শেষে একই বছরের ২৩ মে অভিযোগপত্র দেয় পুলিশ। অভিযোগ গঠন করা হয় ৬ সেপ্টেম্বর। মামলায় মোট নয়জনের সাক্ষ্যগ্রহণ শেষে রায় দিল আদালত।

ফখরুদ্দিন চৌধুরী জানান, ১৯৯০ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে সর্বোচ্চ শাস্তি ছিল ১৫ বছর। ২০১৮ সালে প্রণীত আইনে যাবজ্জীবন কারাদণ্ড। মামলাটি যেহেতু পুরনো আইনে দায়ের হয়েছে, ওই আইনে আসামিদের বিরুদ্ধে আনা অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ হওয়ায় তাদের সর্বোচ্চ সাজা হয়েছে।

 

টাইমস/এইচইউ

Share this news on: