মার্চে উপজেলা পরিষদ নির্বাচন, প্রথম ভোটাধিকার সিঙ্গাপুরপ্রবাসীদের

চলতি বছরের মার্চ মাসের প্রথম সপ্তাহ থেকে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলাল উদ্দিন আহমদ।

বৃহস্পতিবার দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের ব্রিফিং কালে তিনি এ কথা জানান।

নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, আগামী মার্চের প্রথম সপ্তাহ থেকে ধাপে ধাপে উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ করা হবে। আর প্রবাসী বাংলাদেশিদের মধ্যে প্রথমে ভোটার হবেন সিঙ্গাপুরপ্রবাসীরা।

ইসি সচিব বলেন, মার্চের প্রথম সপ্তাহ থেকে ধাপে ধাপে সারা দেশে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন শুরু হবে। ২০১৪ সালেও ধাপে ধাপে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। সে সময় সাত ধাপে ভোট গ্রহণ হয়েছিল।

প্রবাসীদের ভোটার করার বিষয়ে তিনি বলেন, প্রবাসীদের ভোটার করার কাজ শুরু করা হবে আগামী এপ্রিল মাসে। এ ক্ষেত্রে প্রথমে সিঙ্গাপুরে যেসব বাংলাদেশি থাকেন, তাদের ভোটার করা হবে। এ জন্য ৫-৭ দিনের মধ্যে ইসির একটি দল সিঙ্গাপুরে যাবে। এরপর দুবাইতে প্রবাসীদের ভোটার করার কার্যক্রম শুরু করা হবে।

উল্লেখ্য, উপজেলা পরিষদ আইন, ১৯৯৮ এর ১৭(১)(গ) ধারা অনুযায়ী, পরিষদের মেয়াদ শেষ হওয়ার তারিখের আগের ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। পরিষদের মেয়াদ ৫ বছর।

সর্বশেষ ২০১৪ সালে চতুর্থবারের মতো উপজেলা পরিষদ নির্বাচন হয়। ছয় ধাপে দেশের ৪৮৭টি উপজেলায় ভোট হয়। যাদের সবার মেয়াদ শেষের পথে। তাই আবার নির্বাচন দেওয়ার বাধ্যবাধকতা দেখা দিয়েছে।

বাংলাদেশে প্রথমবারের মতো উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৮৫ সালে। ওই বছর ৪৬০টি উপজেলায় এই নির্বাচন হয়।

 

টাইমস/এএইচ/এইচইউ

Share this news on: