ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের জন্য প্রধানমন্ত্রীর বিশেষ প্রণোদনা

করোনাভাইরাস প্রতিরোধ ও আক্রান্ত রোগীদের চিকিৎসায় নিয়োজিত ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের জন্য এবার প্রণোদনা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনা আক্রান্তদের সেবায় নিয়োজিতদের জন্য বিশেষ বীমার ব্যবস্থা করার কথাও জানান তিনি।

মঙ্গলবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সে চট্টগ্রাম ও সিলেট বিভাগের প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে প্রধানমন্ত্রী নতুন এই প্রণোদনার কথা বলেন।

ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাস মোকাবিলায় ও আক্রান্ত রোগীদের সেবায় যারা জীবনের ঝুঁকি নিয়ে কাজে নিয়োজিত রয়েছে, তাদের পুরস্কৃত করা হবে। এরই মধ্যে এসব চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের তালিকা করার জন্য বলেছি। আমরা তাদের সম্মানী দিতে চাই। তারা (চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মী) বিশেষ বীমা পাবেন।

প্রধানমন্ত্রী আরও বলেন, যদি কোনো চিকিৎসক, নার্স অথবা স্বাস্থ্যকর্মী সেবা দিতে গিয়ে করোনায় আক্রান্ত হন, তাহলে পদবী অনুযায়ী তাদের জন্য ৫ থেকে ১০ লাখ টাকার স্বাস্থ্যবীমা করা হবে। এছাড়া সেবা দিতে গিয়ে যদি কেউ মারা যান (আল্লাহ না করুক), তাহলে তাকে ৫ গুণ অর্থ সহায়তা দেয়া হবে। যারা করোনার সময় কাজ করছেন, জীবনের ঝুঁকি নিচ্ছেন, এই প্রণোদনা তাদের জন্য।

করোনার ভয়ে অনেক জায়গায় চিকিৎসকরা সেবা দিচ্ছেন না এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, দেশের এমন কঠিন পরিস্থিতিতে যেসব ডাক্তার দায়িত্ব থেকে নিজেকে সরিয়ে রেখেছেন, ভবিষ্যতে তারা ডাক্তারি পেশায় ফেরার সুযোগ পাবেন কিনা তা নিয়েও চিন্তা ভাবনা চলছে।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: