ময়মনসিংহে ড্রেন নির্মাণে রডের পরিবর্তে বাঁশ, ইউপি সদস্য বরখাস্ত

ময়মনসিংহে দুই লাখ টাকা ব্যয়ে স্থানীয় সরকার সহায়তা প্রকল্পের (এলজিএসপি-৩) আওতায় চলছে ১৬ ফুট দৈর্ঘ্য ও পাঁচ ফুট প্রস্থের ইউ ড্রেনের কাজ। এর ভিত্তি ঢালাইয়ে ইট, বালু, সিমেন্ট আর সুরকির সঙ্গে রড দেয়ার কথা থাকলেও ব্যবহার করা হয়েছে বাঁশ। এমনই অভিযোগ উঠেছে এক ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্যের বিরুদ্ধে। ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার আছিম পাটুলী ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের গুদারবন্দ এলাকায় এ ঘটনা ঘটেছে।

এ ঘটনায় ইউ ড্রেন নির্মাণ প্রকল্পের সভাপতি ও একই ওয়ার্ডের সদস্য মোহাম্মদ আলীকে (আলম) সাময়িক বরখাস্ত করা হয়েছে। মঙ্গলবার স্থানীয় সরকার বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

ইউনিয়ন পরিষদ সূত্রে জানা যায়, ২০১৮-১৯ অর্থবছরের বরাদ্দ থেকে আছিম পাটুলী ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের দুটি প্রকল্পে সাড়ে তিন লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। দুই লাখ টাকা বরাদ্দে ইউপি সদস্য মোহাম্মদ আলীকে প্রকল্প কমিটির সভাপতি এবং দেড় লাখ টাকা বরাদ্দের প্রকল্পে ইউপি সদস্য রাশিদাকে সভাপতি করা হয়। রাশিদার প্রকল্পের কাজ প্রায় শেষ। সেখানে রড কিংবা বাঁশ কিছুই ব্যবহার করা হয়নি। মোহাম্মদ আলীর প্রকল্পে রডের বদলে বাঁশ ব্যবহার করে শুক্রবার (০৩ জুলাই) ঢালাই শেষ করা হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে সেই ছবি ভাইরাল হলে মেম্বারের দুই ছেলে লিটন ও রিপন কালভার্টের ঢালাই তুলে বাঁশের বেড়া বাড়িতে নিয়ে রাখেন।

খবর পেয়ে ময়মনসিংহের স্থানীয় সরকার সহায়তা প্রকল্পের উপপরিচালক এ কে এম গালিব ও ফুলবাড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল সিদ্দিক ঘটনাস্থল পরিদর্শন করেন। কালভার্ট নির্মাণকাজে রডের বদলে বাঁশের ব্যবহার সরেজমিনে দেখেন তারা।

ইউপি সদস্য মোহাম্মদ আলী বলেন, ইউ ড্রেন নির্মাণ করতে গিয়ে বিলের পানি আটকানোর জন্য বাঁশ ব্যবহার করা হয়েছে। পরে ভিত্তি নির্মাণে বাঁশ ব্যবহারের কথা স্বীকার করে জানান, ভিত্তি ভেঙে বাঁশ সরিয়ে ফেলা হয়েছে।

সংরক্ষিত ইউপি সদস্য রাশেদা খাতুন বলেন, ঢালাই দিয়েছি সচিবের কথা অনুযায়ী। আমাকে তো আর বলেনি নিচেও রড দেয়া লাগবে।

ইউপি সচিব হাজেরা খাতুন বলেন, প্রকল্পের কাজ চলাকালীন এলজিইডির তদারকি কর্মকর্তা ও আমার উপস্থিত থাকার কথা ছিল। কিন্তু মেম্বার নাকি বন্ধের দিন ঢালাই করেছেন, যা মোটেও ঠিক করেননি তিনি।

ইউপি চেয়ারম্যান এসএম সাইফুজ্জামান বলেন, রডের বদলে বাঁশ ব্যবহার-এ ধরনের অনিয়ম ও দুর্নীতি কোনোভাবেই মেনে নেয়া যায় না।

ফুলবাড়িয়ার ইউএনও আশরাফুল সিদ্দিক বলেন, ঘটনাস্থল পরিদর্শন করে ময়মনসিংহের ডিসিকে বিস্তারিত জানানো হয়েছে।

ময়মনসিংহ স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক একেএম গালিব খান বলেন, ঘটনাস্থল পরিদর্শন করে ঘটনার সত্যতা পাওয়া গেছে। একটিতে ভিত্তি নির্মাণে রড ব্যবহার করা হয়নি, আরেকটিতে রডের বদলে বাঁশ ব্যবহার করা হয়েছে বলে এলাকাবাসী জানিয়েছে। ইউ ড্রেন নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হয়। তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

 

টাইমস/এইচইউ

Share this news on:

সর্বশেষ

img
দূষণের কারণে বছরে পৌনে ৩ লাখ বাংলাদেশির মৃত্যু Mar 28, 2024
img
আইএমএফের হিসাবে দেশের রিজার্ভ এখন কত, জানালো বাংলাদেশ ব্যাংক Mar 28, 2024
img
প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত Mar 28, 2024
img
বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ Mar 28, 2024
img
জাহাজসহ জিম্মি নাবিকদের উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী Mar 28, 2024
img
ঢাবির কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ফল প্রকাশ, ৮৯.৯৩ শতাংশ ফেল Mar 28, 2024
img
একনেকে ৮ হাজার ৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন Mar 28, 2024
img
রাজসিক সংবর্ধনায় দায়িত্ব নিলেন বিএসএমএমইউ'র নতুন উপাচার্য Mar 28, 2024
img
রোদে পোড়া ত্বকের যত্নে হলুদের ঘরোয়া প্যাক Mar 28, 2024
img
শহরের চেয়ে গ্রামে বিয়ে-তালাক বেশি Mar 28, 2024