কুয়েতের নাগরিক হলে এমপি থাকবেন না পাপুল -প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ শহীদুল হোসেন পাপুল কুয়েতের নাগরিক হয়ে থাকলে তার সংসদ সদস্য পদ থাকবে না। ওই পদ শূন্য হবে।

বুধবার বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ সংসদ অধিবেশনের অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে এমপি পাপুল কুয়েতের নাগরিক কিনা তা খতিয়ে দেখতে সরকারের প্রতি আহ্বান জানান। হারুনুর রশীদের বক্তব্যের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

এর আগে এমপি পাপুলের বিষয়ে স্পিকারের উদ্দেশে সংসদ সদস্য হারুনুর রশীদ বলেন, সংবিধান অনুযায়ী বিদেশি নাগরিকত্ব অর্জনকারী বা আনুগত্য গ্রহণকারী ব্যক্তি বাংলাদেশের সংসদ সদস্য নির্বাচিত হওয়ার যোগ্য নন। পাপুল কুয়েতের নাগরিক হিসেবে গ্রেপ্তার হয়েছেন, যে খবর গণমাধ্যমে এসেছে।

হারুনের ওই বক্তব্যের পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যে সংসদ সদস্যের কথা বলা হচ্ছে তিনি কিন্তু স্বতন্ত্র সংসদ সদস্য। তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে আমাদের নমিনেশন চেয়েছিলেন। কিন্তু আমি তাকে নমিনেশন দেইনি। ওই আসনটি আমরা জাতীয় পার্টিকে দিয়েছিলাম। জাতীয়পার্টি ওই আসনে নির্বাচন করেনি। তাই লক্ষীপুর-২ আসন থেকে শহীদ ইসলাম পাপুল বিজয়ী হন।

প্রধানমন্ত্রী আরও বলেন, নিজে এমপি হওয়ার পর তার স্ত্রীকেও যেভাবেই হোক তিনি এমপি করেছেন (সংরক্ষিত আসনের এমপি নির্বাচিত করেন)। পাপুল কুয়েতের নাগরিক কিনা সেই বিষয়ে আমরা কুয়েতে কথা বলছি। সেটা দেখবো। আর পাপুল যদি কুয়েতের নাগরিক হয়ে থাকেন, তবে তো তাকে সংসদ সদস্য পদ ছাড়তে হবে। এসব নিয়ে আমরা তদন্ত করছি।

 

টাইমস/এসএন

Share this news on: