ঝিনাইদহে নদীর পাড়ে মিলল ব্যাগ ভর্তি সরকারি ঔষধ

ঝিনাইদহ জেলা শহরের গাজুরা গ্রামের নবগঙ্গা নদীর পাড় থেকে এ্যাসেনশিয়াল ড্রাগস কোম্পানির (ইডিসিএল) প্রস্তুত করা বিপুল পরিমাণ ঔষধ উদ্ধার করেছে পুলিশ। বুধবার দুপুরে ঝিনাইদহ সদর থানার ওসি মিজানুর রহমান এ খবর নিশ্চিত করেছেন।

ওসি জানান, সকালে গোসল করতে আসা খাজুরা গ্রামের লোকজন নবগঙ্গা নদীর পাড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা ব্যাগ ভর্তি ঔষধ দেখতে পান। দুপুরের দিকে বিষয়টি অবহিত করা হয় তাকে। খবর পেয়ে দ্রুত তিনি নিজে একদল পুলিশসহ ঘটনাস্থলে ছুটে যার এবং বিক্রয় নিষিদ্ধ এ্যাসেনশিয়াল ড্রাগস কোম্পানির (ইডিসিএল) প্রস্তত করা ইনজেকশন, ট্যাবলেটসহ জীবন রক্ষাকারী বিপুল পরিমাণ ঔষধ সেখানে দেখতে পান। গ্রামবাসীদের সহযোগিতায় সে গুলো উদ্ধার করে থানায় নিয়ে আসেন।

ওসি আরও জানান, উদ্ধার করা ঔষধের আনুমানিক মূল্য ৯৪ হাজার দুইশত টাক। প্রাথমিকভাবে ধারণ করা হচ্ছে, সরকারি হাসপাতাল ও ক্লিনিক গুলোতে ওই সব মূল্যবান ঔষধ রোগীদের মাঝে বিনামূল্যে সরবরাহ করা হয়ে থাকে। ফার্মেসি কিংবা খোলাবাজারে এ ঔষধ বিক্রি করা সম্পূর্ণ বেআইনি।

একাধিক সূত্র জানায়, দীর্ঘ দিন ধরে এক শ্রেণির সরকারি হাসপাতাল, ক্লিনকে এসব ওষুধ পাচার করা হচ্ছে। ড্রাগ লাইসেন্সধারী অসৎ ব্যবসায়ীরা তাদের কাছ থেকে কম দামে ঔষধগুলো কিনে নেয় এবং গ্রামে গঞ্জের এক শ্রেণীর অসৎ গ্রাম ডাক্তারের কাছে সে গুলো বিক্রি করে থাকে।

সূত্র জানায়, ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজেলার ভাটই বাজার, শেখপাড়াবাজার, কালীগঞ্জ, কোটচাঁদপুর, জেলা শহরের প্রাণ কেন্দ্র পোষ্ট অফিস মোড় এলাকা, আরাপপুর, উপশহরপাড়া, ব্যাপারীপাড়া, হরিণাকুন্ডুসহ বিভিন্ন স্থানে বিক্রয় নিষিদ্ধ, নকল, ভেজাল, ভারতীয় আমদানি নিষিদ্ধ ঔষধ বিক্রি করা হয়। এ ব্যবসার মাধ্যমে রাতারাতি কোটিপতি বনে যাচ্ছেন অনেকেই। মাঝে মাঝে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করলেও আড়ালে থাকা গডফাদারদের কেউ ধরা পড়েনা।

র‌্যাবের দেওয়া তথ্য মতে, চলতি বছরের ১৩ এপ্রিল এ জেলার হরিণাকুন্ডু উপজেলার ভায়না গ্রামের এখলাচ নামের এক ব্যক্তিকে আটক করা হয়। তার কাছ থেকে বিপুল পরিমাণ নাপা এক্সট্রা (প্যারাসিটামল) ট্যাবলেট জব্দ করা হয়। এ ঘটনার সূত্র ধরে পরের দিন জেলা শহরের ক্যাসেল ব্রিজের কাছে কথিত বিসিডিএস নেতা নাসির উদ্দিনের মালিকানাধীন বাধন ফার্মেসী থেকে উৎপাদন নিষিদ্ধ সীমা ফার্মাসিটিউক্যালসের বিপুল পরিমাণ ঔষধ জব্দ করা হয়। কিন্তু জরিমানা করে ছেড়ে দেওয়া হয় তাকে।

একই দিন শৈলকুপা উপজেলার শেখপাড়া বাজারের দয়াল ফার্মেসী থেকে বিপুল পরিমাণ নকল ভেজাল এবং বিক্রয় নিষিদ্ধ সরকারি ইডিসিএল কোম্পানীর ঔষধ জব্দ করা হয়। আটক করা হয় দোকানের মালিক গৌতমকে। র‌্যাব ক্যাম্পে ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয় স্থানীয় আরো কয়েকজন ঔষধ বিক্রির সাথে জড়িত ব্যক্তিকে। সব শেষ চলতি জুলাই মাসের ৫ তারিখে জেলা শহরের চাকলাপাড়ার একটি বাসায় অভিযান চালিয়ে ২৫ লাখ টাকা মূল্যের সরকারি ঔষধ জব্দ করে র‌্যাব। এ ঘটনায় গ্রেফতার করা হয় শৈলকুপা উপজেলার দুধসর ইউনিয়ন পরিবার পরিকল্পনা বিভাগের পরিদর্শক সীমা বিশ্বাসের স্বামী দিপক বিশ্বাসকে।

র‌্যাব-৬ ঝিনাইদহের কোম্পানি কমান্ডার মাসুদ আলম জানিয়েছেন, ঢাকা মিটফোর্ড কেন্দ্রিক একটি চক্র সারা দেশে ভেজাল ও নকল ঔষধ ছড়িয়ে দিচ্ছে বলে তাদের কাছে তথ্য রয়েছে। তবে স্থানীয়ভাবে জড়িতদের বিষয়ে কোন তথ্য দেননি তিনি।

ঔষধ ব্যবসায়ী সমিতি ঝিনাইদহ সদর শাখার সভাপতি মোস্তাকিবুল রহমান ঝন্টু জানান, বাজারে নকল ও ভেজাল ঔষধে বাজার ছয়লাপ হয়ে গেছে। চলমান পরিস্থিতিতে প্রকৃত ব্যবসায়ীরা ভীতি মধ্যে রয়েছেন।

 

টাইমস/ফাতেমা/এইচইউ

Share this news on:

সর্বশেষ