ষষ্ঠ স্প্যানে পদ্মা সেতুর ৯০০ মিটার দৃশ্যমান

জাজিরা প্রান্তে পদ্মা সেতুর ৩৬ ও ৩৭ নম্বর পিলারের ওপর ষষ্ঠ স্প্যান বসানো হয়েছে। স্প্যানটি বসানোর মাধ্যমে দৃশ্যমান হলো সেতুর ৯০০ মিটার।

বুধবার সকাল সাড়ে ৯ টার দিকে জাজিরা পয়েন্টে ওই স্প্যানটি বসানো হয়। সেতু বিভাগের প্রকৌশলী মো. হুমায়ুন কবীর এ তথ্য নিশ্চিত করেছেন।

মো. হুমায়ুন কবীর জানান, পদ্মা সেতুর ৩৬ ও ৩৭নং পিলারের ওপর ষষ্ঠ স্প্যানটি বসানো হয়েছে। স্প্যানটি বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর কাজ আরও একধাপ এগিয়ে গেছে। দৃশ্যমান হয়েছে সেতুর ৯০০ মিটার। সংযুক্ত হয় সেতুর দক্ষিণাংশ জাজিরার পাড়ের সঙ্গে।

জানা গেছে, বুধবার সকাল ৮টায় স্প্যান বসানোর কার্যক্রম শুরু হয়। সকাল ৯টা ৫০ মিনিটে সেতুর ৩৬ ও ৩৭ নম্বর পিলারের ওপর বসে ষষ্ঠ স্প্যানটি। এর আগে মঙ্গলবার সকালে মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানটি বিকালে জাজিরা প্রান্তে আনা হয়। স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার আর ওজন তিন হাজার ১৪০ টন। তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ক্রেন ‘তিয়ান ই’ স্প্যানটি বহন করে আনে।

জানা যায়, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর বসানো হয় প্রথম স্প্যান। এর প্রায় ৪ মাস পর ২০১৮ সালের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যানটি বসে। এর দেড় মাস পর ১১ মার্চ জাজিরা প্রান্তে ধূসর রঙের তৃতীয় স্প্যান বসানো হয়। এর ২ মাস পর ১৩ মে বসে চতুর্থ স্প্যান। এরপর এক মাস ১৬ দিনের মাথায় পঞ্চম স্প্যানটি বসে ২৯ জুন। আর আজ ৬ মাস ২৫ দিনের মাথায় বসলো ষষ্ঠ স্প্যানটি। যা সেতুটির ৯০০ মিটার দৃশ্যমান করেছে।

৬.১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। এছাড়া মাওয়া প্রান্তে পদ্মা সেতুর ৪ ও ৫ নম্বর পিলারের ওপর একটি স্প্যান রাখা হয়েছে।

জানা গেছে, এখন পর্যন্ত পুরো প্রকল্পের কাজ শেষ হয়েছে ৬৩ শতাংশ। এর মধ্যে মূল সেতুর কাজ হয়েছে ৭২ ভাগ আর নদী শাসনের কাজ হয়েছে ৪৯ ভাগ।

 

টাইমস/এসআর/এইচইউ

Share this news on: