পরীক্ষা ছাড়াই ছাত্র-ছাত্রীদের পরবর্তী ক্লাসে উঠানোর প্রস্তাব

করোনা পরিস্থিতিতে আগামী ডিসেম্বর মাসেও শিক্ষা-প্রতিষ্ঠান না ‍খুললে কোন পরীক্ষা ছাড়াই পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ হবে শিক্ষার্থীরা। এক্ষেত্রে আগের শিক্ষাবর্ষের মৌলিক পাঠ্যক্রম অন্তর্ভুক্ত হবে পরের বছরের শিক্ষাবর্ষে। শিক্ষা মন্ত্রণালয়ে এমনই একটি সুপারিশ করেছে বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিট-বেডু।

জানা গেছে, করোনাভাইরাস পরিস্থিতির কারণে গত ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। স্থগিত রয়েছে এইচএসসি পরীক্ষাও। এমন পরিস্থিতিতে অফিস আদালত খুলে দেয়া হলেও শিক্ষা-প্রতিষ্ঠানের ছুটি কয়েক দফা বাড়িয়ে আগামী ৩১ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

এ অবস্থায় শিক্ষা-প্রতিষ্ঠানের বিষয়ে করণীয় নিয়ে সরকারের উচ্চ পর্যায়ের সিদ্ধান্তে বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিট-বেডু ৩৯ পৃষ্ঠার একটি প্রতিবেদন জমা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ে।

শিক্ষা মন্ত্রণালয়ে দেওয়া সুপারিশগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ কয়েকটি হল- সেপ্টেম্বরে স্কুল খুললে সীমিত আকারে হবে প্রতি বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা, নভেম্বরে স্কুল খুললে নেয়া হবে প্রতি বিষয়ে এমসিকিউ পদ্ধতিতে ৫০ নম্বরের পরীক্ষা, ডিসেম্বরেও স্কুল খোলা না হলে কোন পরীক্ষা ছাড়াই পরবর্তী শ্রেণীতে চলে যাবেন শিক্ষার্থীরা। তবে আগের বছরের মৌলিক পাঠ্যক্রম অন্তর্ভুক্ত হবে পরের বছর।

তবে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, শিক্ষাবর্ষ প্রায় শেষের দিকে। এ অবস্থায় খুব দ্রুত নিতে হবে সিদ্ধান্ত। সুপারিশগুলোকে শেষ মুহূর্তের যাচাই বাছাই করে শিগগিরই সিদ্ধান্ত জানাবে সরকার।

জেএসসি এবং জেডিসি পরীক্ষার্থীদের ক্ষেত্রেও নিয়ম প্রযোজ্য হবে। আর শিক্ষা প্রতিষ্ঠান খুললেও এইচএসসি পরীক্ষার প্রস্তুতিতে কমপক্ষে ১ মাস সময় নেবে শিক্ষা মন্ত্রণালয়।

এ বিষয়ে বেডু’র উর্ধ্বতন বিশেষজ্ঞ অধ্যাপক রবিউল কবীর চৌধুরী বলেন, আমরা বলেছি যে পরবর্তী ক্লাসে শিফট করে দেয়া। যদি প্রমোশন দেয়া হয় কোনো পরীক্ষা ছাড়া আগের ক্লাসের কিছু অধ্যায় পরবর্তী ক্লাসে পড়ানো হবে।

কোন সময়ে শিক্ষা প্রতিষ্ঠান খুললে কি হবে তার একটা ড্রাফট পেয়েছেন জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মাহবুব হোসেন বলেন, বেডু মতামতগুলোকে আমরা গুরুত্বের সঙ্গে দেখছি।

 

টাইমস/এইচইউ

Share this news on: