এসিল্যান্ডের চমকে বদলে গেছে উল্লাপাড়া ভূমি অফিস

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার সহকারি কমিশনার (ভূমি) নাহিদ হাসান খান। নিয়োগ পাওয়ার পর উল্লাপাড়া ভূমি অফিসের দায়িত্বে আছেন তিনি। সফল কর্মবীর নাহিদ হাসান খান ভূমি অফিসের সকল আদি প্রথা বিদায় করেছেন। তথ্যপ্রযুক্তি ও যুগোপযোগী পদক্ষেপ গ্রহণের মধ্যদিয়ে তিনি ভূমি অফিসকে সেবাগ্রহীতাদের আস্থার জায়গায় পরিণত করেছেন। সার্বিক বিষয় নিয়ে তিনি বাংলাদেশ টাইমসের প্রধান সম্পাদক তাহজিব হাসানের সাথে কথা বলেছেন। পাঠকদের জন্য সাক্ষাতকারটি হুবহু তুলে ধরা হলো-

বাংলাদেশ টাইমস: সম্প্রতি আপনি কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এখন কেমন আছেন?

নাহিদ হাসান খান: হা, কোভিড-১৯ আক্রান্ত হয়ে সরকারি কর্মচারী হাসপাতালে ভর্তি ছিলাম। এখন সুস্থ হয়ে উঠেছি। ওই হাসপাতালের ডাক্তার নার্সদের প্রতি আমি কৃতজ্ঞ। তারা রোগীদের জন্য চমৎকার সার্ভিস দিয়ে থাকেন। আমার সর্বশেষ কোভিড টেস্ট রিপোর্ট নেগেটিভ এসেছে।

বাংলাদেশ টাইমস: ভূমি অফিসে সাধারণ মানুষ প্রায়ই হয়রানীর শিকার হয়। এমন অভিযোগ পাওয়া যায়। আপনার অফিসে হয়রানী বন্ধে আপনি কি পদক্ষেপ নিয়েছেন?

নাহিদ হাসান খান: ভূমি অফিসে মানুষের হয়রানি বন্ধে আমি সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি। আগে নামজারির সময়সীমা এবং নামজারি করতে মোট কত টাকার প্রয়োজন, তা জনগনের জানা ছিল না। আমি এ সংক্রান্ত বিলবোর্ড অফিসের সামনে স্থাপন করেছি। এছাড়া অফিসের সকল কর্মচারীদের কার কি দায়িত্ব ও কে কোন কাজ করেন, এসব তথ্যসহ কর্মকর্তা-কর্মচারীদের মোবাইল নাম্বারসহ একটি তথ্য তালিকা অফিসের সামনে স্থাপন করেছি। এখন প্রত্যেকটি নামজারি আবেদন ও নিস্পত্তি অনলাইনে করা হয়। যে কারণে দালালদের দৌরাত্ব বন্ধ হয়ে গেছে। সাধারন আবেদনের প্রেক্ষিতে সকল নামজারি আবেদন ২৮ দিনের মধ্যেই নিস্পত্তি করা হচ্ছে।

প্রবাসীদের আবেদন ৯ কার্যদিবসের মধ্যেই করা হচ্ছে। তাছাড়া জনগনের প্রত্যেকটি ফোন কল আমি গুরুত্বসহকারে নিয়ে সমস্যার তাৎক্ষনিক সমাধান করার চেষ্টা করছি। এই করোনার সময়ে যাদের মিসকেসের শুনানি ছিল, ফোন করে তাদেরকে পরবর্তী তারিখ জানিয়ে দেয়া হয়েছে। আমার অধীনস্ত কোন কর্মচারীর বিরুদ্ধে কোন অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করছি। যে কোন মূল্যে জনগণকে যথাযথ সেবা প্রদানে আমরা বদ্ধপরিকর। ‘খ’ তফসিলভুক্ত সম্পত্তি ও করণিক ভুল সমূহের মিসকেসের নিস্পত্তি অত্যন্ত দ্রুততার সাথে করা হচ্ছে। এছাড়া যে কোনো তদন্ত প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যেই আমরা দাখিল করছি। আমার অফিসের সকল কর্মচারীকে সেবাপ্রার্থীদের সাথে সুমিষ্ট ও সৌজন্যমূলক আচরণ করার নির্দেশনা প্রদান করেছি। এ বিষয়টি আমি এবং আমার উর্ধ্বতন কর্তৃপক্ষও মনিটর করছেন। সুখকর বিষয় হলো যে, উল্লাপাড়া উপজেলা ভূমি অফিস এখন সম্পূর্ণ দালালমুক্ত। এছাড়া ভূমি অফিসে আগত প্রায় সকল সেবাগ্রহীতাদের সাথে আমি নিজে কথা বলি এবং তাদের সমস্যা সমাধানের চেষ্টা করি।

বাংলাদেশ টাইমস: ই-মিউটেশন (নামজারী) ব্যবস্থার জন্য ভূমি মন্ত্রণালয়কে জাতিসংঘ অ্যাওয়ার্ড ২০২০-এ ভূষিত করা হয়েছে। প্রকৃত পক্ষে ই-মিউটেশনের মাধ্যমে জনগণ কতটুকু ভোগান্তি থেকে মুক্তি পাবে বলে আপনি মনে করেন?

নাহিদ হাসান খান: ই-মিউটেশন বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনায় এক নীরব বিপ্লব এনেছে। ই-মিউটেশনের ফলে এখন প্রত্যেকটি আবেদন অনলাইনে হচ্ছে। দেশ বা বিদেশের যেকোনো স্থান হতে নাগরিকরা নামজারির জন্য আবেদন করতে পারছেন। মজার ব্যাপার হল আবেদনটি সরাসরি এসিল্যান্ডের আইডিতে অনলাইনে চলে আসছে। এর ফলে দালাল বা মধ্যেস্বত্বভোগীদের নাগপাশ মুক্ত হয়েছে ভূমি অফিস। এসএমএস এর মাধ্যমে আবেদনকারীরা পরবর্তী কার্যক্রম সম্পর্কে অবহিত হচ্ছেন। আর সে অনুযায়ী তারা প্রস্তুতি নিচ্ছেন। এজন্য কাউকে জিজ্ঞাসা করতে হচ্ছে না, ফলে ভোগান্তির পরিসমাপ্তি হয়েছে। তাছাড়া আবেদনকারীরা www.land.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে নামজারি অপশনে ক্লিক করে বিভাগ নির্বাচন করে আবেদন আইডি ও মোবাইল নম্বর দিয়ে সার্চ করে নামজারির সর্বশেষ অবস্থা জানতে পারছেন।

এছাড়া ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তারা নির্ধারিত সময়ের মধ্যেই অনলাইনে তদন্ত প্রতিবেদন জমা দিচ্ছেন এবং ই-নামজারি কার্যক্রমে এর ব্যত্যয় ঘটানোর সুযোগ নেই কেননা অনলাইন সিস্টেমে তারিখ নির্ধারিত করা থাকে। এই পুরো তথ্যটি এসিল্যান্ড, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনার পর্যন্ত মনিটর করতে পারেন। ই-নামজারির আরেকটি বিশেষ সুবিধা হলো সকল খতিয়ান, নথিপত্র সিস্টেমে সংরক্ষিত থেকে যাচ্ছে ফলে নথি গায়েব বা হারিয়ে যাওয়ার সুযোগ নেই। এক ক্লিকেই জানা যাচ্ছে নথির অবস্থান। যার এক খন্ড জমি আছে, তিনি আবশ্যিকভাবেই ই-নামজারির সুফল ভোগ করবেন। ভিশন ২০২১ বাস্তবায়নে ই-নামজারির প্রচলন নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে কাজ করবে।

বাংলাদেশ টাইমস: গুরুদাসপুরের সহকারী কমিশনার (ভূমি) থাকাবস্থায় আপনার কিছু অভজ্ঞিতা বাংলাদেশ টাইমসের পাঠকদের সঙ্গে শেয়ার করবেন কি?

নাহিদ হাসান খান: অবশ্যই শেয়ার করবো। গুরুদাসপুরে থাকাকালীন ওই অফিসে শতভাগ ই-নামজারি চালু হয়, যা এখনো চলমান রয়েছে। প্রত্যেক ইউনিয়ন ভূমি অফিসে নামজারি আবেদনের নিস্পত্তির সময়সীমা ও খরচ সম্পর্কিত বিলবোর্ড টানানো হয়েছে। সেই সঙ্গে ফেসবুক গ্রুপেও এ সংক্রান্ত বিষয়ে ব্যাপক প্রচারণা চালানো হয়। পাশকৃত নামজারি কেস নম্বরসমূহ ফেসবুক পেজে আপলোড দেয়া হয়েছে এবং এতে জনগনের ব্যাপক সাড়া মিলেছে।

এছাড়া ভূমি সমস্যা সংক্রান্ত বিষয়ে মাইকিং করে গণশুনানির আয়োজন করা হয়েছিল। ওই সময়ে গৃহীত বিভিন্ন পদক্ষেপে সন্তুষ্ট হয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মানিত সচিব মাকছুদুর রহমান পাটওয়ারী স্যার আমাকে প্রশংসাপত্র প্রেরণ করেন। দায়িত্বপালনকালে গুরুদাসপুর উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান ও মো. তমাল হোসেন স্যার সর্বোচ্চ সহযোগিতা করেছেন।

বাংলাদেশ টাইমস: ব্যক্তি জীবনে সফলতার পেছনে কার অবদান সবচেয়ে বেশি বলে আপনি মনে করেন?

নাহিদ হাসান খান: আমার বাবার অবদান সবচেয়ে বেশি। তিনি একজন মাধ্যমিক স্কুলের শিক্ষক ছিলেন। তাঁর সততা, আদর্শ ও জ্ঞান আমাকে ভীষণভাবে অনুপ্রাণিত করেছে।

বাংলাদেশ টাইমস: চাকরিপ্রত্যাশি (বেকার) যুবকদের নিয়ে আপনাদের কোনো পরিকল্পনা এবং পরামর্শ আছে কি?

নাহিদ হাসান খান: স্বচ্ছল, বেকার তথা সবাইকে নিয়ে আমার একটি পরিকল্পনা আছে। সেটি হলো আমি আমার এলাকায় একটি লাইব্রেরি স্থাপন করতে চাই। লাইব্রেরিটি সবার জন্য উন্মুক্ত থাকবে। সচেতন ও মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ তৈরিতে লাইব্রেরির ভূমিকা অপরিসীম।

আর চাকরিপ্রত্যাশীদের জন্য আমার পরামর্শ হলো, নিজেকে ভালো করে উপস্থাপন করতে শিখুন। শুদ্ধ বাংলার পাশাপাশি ইংরেজিতে কথা বলার দক্ষতা অর্জন করতে হবে। নিজেকে বিশ্ব নাগরিক হিসেবে গড়ে তোলার চেষ্টা করতে হবে। মানুষের কল্যাণে এগিয়ে আসতে হবে। যে কোন কঠিন পরিস্থিতিতে অত্যন্ত ধৈর্য, বিচক্ষণতা ও সাহসিকতার পরিচয় দিতে হবে।

একাডেমিক পড়াশুনার পাশাপাশি সাহিত্য, সায়েন্স ফিকশন আনন্দ নিয়ে পড়া উচিত। ভালো ভালো গান, বিতর্ক, বিখ্যাত ব্যক্তিবর্গের বক্তৃতা শুনা যেতে পারে। এক্ষেত্রে ইন্টারনেটের সহায়তা নেয়া যেতে পারে। প্রতিদিন বাংলা ও ইংরেজি পত্রিকা পড়ার চর্চা চাকরি প্রাপ্তিতে খুবই সহায়ক। সর্বোপরি অন্যথা চিন্তা না করে পরিশ্রম করার পাশাপাশি আত্মবিশ্বাস ধরে রাখতে হবে।

বাংলাদেশ টাইমস: আপনার জীবনের সবচেয়ে আনন্দময় দিন কোনটি?

নাহিদ হাসান খান: আমি যখন ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছিলাম, ওই দিনটি আমার সবচেয়ে আনন্দের।

বাংলাদেশ টাইমস: আপনার চাকরি জীবনের মজার ঘটনা বলুন?

নাহিদ হাসান খান: একদিন অফিসে ছেড়া গেঞ্জি ও ময়লা লুঙ্গী পরিহিত এক লোক আসলেন। এসে আমাকে বললেন যে তিনি একজন রিকশা চালক। তার একটি নামজারি কেস আছে কিন্তু আবেদন করেছেন মাত্র ১৪ দিন আগে। তবে নামজারিটি তার জরুরী ভিত্তিতে দ্রুত করা প্রয়োজন। নামজারি সম্পন্ন হলে জমি বিক্রি করে ওই ব্যক্তি মেয়ের বিয়ে দেবেন বলে জানান। আমি তাৎক্ষনিকভাবে ওই দিনই উনার নামজারি আবেদনটি নিস্পত্তি করার ব্যবস্থা করি। এ ঘটনার পর তিনি থ হয়ে আমার দিকে তাকিয়ে থাকেন। আমি জিজ্ঞেস করলাম তিনি খুশি কিনা? জবাবে তিনি বললেন, তিনি এটা কোনভাবেই বিশ্বাস করতে পারছেন না। আমি বললাম, সকল সেবাগ্রহীতাই আমার কাছে সমান। আর আপনার সেবা করতে পেরে আমি নিজেকে সৌভাগ্যবান মনে করছি। সত্যিই সেই দিনটি ছিলো অনেক আনন্দের।

বাংলাদেশ টাইমস: মুজিববর্ষ উপলক্ষে আপনাদের গৃহীত পদক্ষেপের মধ্যে দুর্নীতির বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ কথা বলা হয়েছে। প্রকৃত পক্ষে দুর্নীতি বন্ধে আপনার কোনো পরামর্শ আছে?

নাহিদ হাসান খান: মুজিববর্ষকে আমরা দূর্নীতিরোধে বিশেষ সুযোগ হিসেবে গ্রহণ করেছি। স্বচ্ছতা ও নাগরিক সেবা নিশ্চিত করতে হলে সব ক্ষেত্রে ডিজিটাল সিস্টেম চালু করতে হবে। যেমন, ই- নামজারি (মিউটেশন) সিস্টেম। এটি একটি সফল উদাহরণ। এছাড়া প্রতিটি সেক্টরের মতো ভূমি অফিসের কর্মচারীদের নিয়মিত পদোন্নতির ব্যবস্থা করা প্রয়োজন। সকলের বেতনাদি ইএফটির মাধ্যমে একাউন্টে দেয়া হচ্ছে এটিও একটি ভালো দিক।

দুর্নীতিরোধে প্রশাসনিক ব্যবস্থার পাশাপাশি জনগনকে সচেতন হতে হবে, যেকোন অনিয়মের প্রতিবাদ করতে হবে। তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে হবে। কর্মকর্তা কর্মচারীদের মোটিভেশনের পাশাপাশি সেবা প্রদানের জন্য যথাযথ প্রশিক্ষণ প্রদান পূর্বক তাদের জনসম্পৃক্ততা বাড়াতে হবে।

বাংলাদেশ টাইমস: শত ব্যস্ততার মাঝেও বাংলাদেশ টাইমসকে সময় দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

নাহিদ হাসান খান: বাংলাদেশ টাইমসকেও অনেক ধন্যবাদ।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ

img
রাজসিক সংবর্ধনায় দায়িত্ব নিলেন বিএসএমএমইউ'র নতুন উপাচার্য Mar 28, 2024
img
রোদে পোড়া ত্বকের যত্নে হলুদের ঘরোয়া প্যাক Mar 28, 2024
img
শহরের চেয়ে গ্রামে বিয়ে-তালাক বেশি Mar 28, 2024
img
ময়মনসিংহে বাস-অটোরিকশার সংঘর্ষে নিহত ২, আহত ৫ Mar 28, 2024
img
বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: ম্যাথিউ মিলার Mar 28, 2024
img
নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত Mar 28, 2024
img
নিষেধাজ্ঞার ৩ দিনের মধ্যে ভারত থেকে পেঁয়াজ আমদানির প্রস্তাব অনুমোদিত Mar 27, 2024
img
জাতির কাছে নিঃশর্ত ক্ষমা চাওয়া উচিত বিএনপির : কাদের Mar 27, 2024
img
‘তুফান’এর পোস্টার প্রকাশ, গ্যাংস্টার রূপে আসছেন শাকিব খান Mar 27, 2024
img
বিএনপির মন্ত্রীদের বউরা ভারত থেকে শাড়ি এনে বিক্রি করত : প্রধানমন্ত্রী Mar 27, 2024