মাস্ক পরাতে প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশ

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে প্রতিটি মানুষকে মাস্ক পরা বাধ্যতামূলক করতে প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার সকালে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। এতে সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে অনলাইনে বৈঠকে উপস্থিত ছিলেন মন্ত্রিসভার সদস্যরা। কোভিড পরিস্থিতির জন্য গণভবন থেকে ভিডিও কনফারেন্সে এ সভায় সভাপতিত্ব করেন সরকার প্রধান শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের এ বিষয়ে অবহিত করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, করোনা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে যে মানুষকে সচেতন থাকতে হবে। অনেকের মধ্যেই সচেতনতা কমে গেছে। সেটা আরও বাড়াতে হবে। কারণ করোনা মোকাবিলার অন্যতম প্রধান মাধ্যমই হলো প্রতিরোধমূলক ব্যবস্থা থাকা। তাই এটা নিয়ে প্রচারণা চালাতে হবে, প্রয়োজন হলে ভ্রাম্যমাণ আদালত বসাতে হবে। এসব বিষয় নিয়ে কালও (রোববার) সচিব কমিটিতে আলাপ-আলোচনা করে নির্দেশনা দিয়েছি, মাঠ প্রশাসনকেও বলে দিয়েছি এনফোর্সমেন্টেও যেতে হবে।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনার বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, একেবারে ম্যাসিভ কোনো ক্ষেত্রে ভ্রাম্যমাণ আদালত করার জন্য যদি পানিশমেন্ট দেওয়া হয়, এই জিনিসটা প্রচার করার জন্য যে আজ মাস্ক না পরার জন্য বা সেফটি মেজার্স না নেওয়ার জন্য এতগুলো লোককে বাসে বা বাজারে বা লঞ্চে পানিশমেন্ট দেওয়া হয়েছে। এগুলো যদি প্রচারে যায়, তাহলে মানুষও সচেতন হবে।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ও এ সংক্রান্ত খবর প্রচার করতে তথ্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে জানিয়ে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, বিশেষ করে তথ্য মন্ত্রণালয়কে আরও ব্যাপকভাবে প্রচারের জন্য বলা হয়েছে। সশরীরে মাঠে গিয়ে মাইক দিয়ে প্রচার করতে হবে, বিলবোর্ড লাগাতে হবে। উদ্দেশ্য একটাই মানুষ যেন একটু সতর্ক হয়। সবাইকে সতর্ক থকতে হবে। রেডিও, টেলিভিশনসহ সব মাধ্যমকে ব্যবহার করে প্রচারণা চালাতে বিশেষভাবে বলা হয়েছে। সচিব কমিটির মিটিংয়ে এসব বিষয় খুব স্ট্রংলি রিকমেন্ড করেছি।

বন্যা ও পুনর্বাসন নিয়ে মন্ত্রিসভার বৈঠকে আলোচনা হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী সতর্ক করেছেন ভাদ্র মাসের মাঝামাঝি বন্যা এলে সেটা দীর্ঘস্থায়ী হতে পারে। এর জন্য প্রস্তুত থাকতে হবে।

বৈঠকে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইনের খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়।

 

টাইমস/এইচইউ

Share this news on: