প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় ঘেরাও সৌদি প্রবাসীদের

ক্ষুব্ধ ও হতাশ সৌদি প্রবাসীরা এবার প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় ঘেরাও করেছেন। প্রবাসীদের সৌদি আরবে ফেরাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবিতে তারা মন্ত্রণালয় ঘেরাও করে।

বুধবার বেলা ১১টার দিকে রাজধানীর রমনা এলাকার ইস্কাটনে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সামনের সড়কে অবস্থান নেন প্রবাসীরা। পুলিশের রমনা জোনের সহকারী কমিশনার এস এম শামীম গণমাধ্যমকে এ কথা জানিয়েছেন।

জানা গেছে, সৌদি এয়ারলাইন্সের সঙ্গে বাংলাদেশ এয়ারলাইন্সের জটিলতার কারণে সৌদির সব ফ্লাইট বন্ধ রয়েছে। এ অবস্থায় সৌদি প্রবাসীরা বাংলাদেশে এসে বিপাকে পড়েছেন। ৩০ সেপ্টেম্বরের মধ্যে অনেক প্রবাসীর আকামা ও ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে। কাজেই নির্ধারিত সময়ের মধ্যে সৌদি ফিরতে না পারলে আকামা ও ভিসা নিয়ে মহা বিপাকে পড়বেন এসব প্রবাসীরা।

আরও পড়ুন- রাজধানীতে আজও প্রবাসীদের বিক্ষোভ

যে কারণে দুই দেশের এয়ারলাইন্সের মধ্যকার জটিলতা নিরসন করে সৌদি ফ্লাইট চালু বিমানের টিকিট বিক্রির দাবিতে কয়েকদিন ধরেই বিক্ষোভ করছেন প্রবাসীরা। এ নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উর্ধ্বতনদের সঙ্গে বিক্ষুব্ধ প্রবাসীদের প্রতিনিধিদলের সাক্ষাৎ হওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত তা হয়নি।

আন্দোলনকারী বেশ কয়েকজন প্রবাসী বলেন, ১ অক্টোবরের মধ্যে আমরা সৌদিতে ফিরতে না পারলে, আমাদের আকামা বাতিল হয়ে যাবে। এতে আমাদের দেশে ফেরা ছাড়া আর উপায় থাকবে না। এ বিষয়ে সরকার জরুরি পদক্ষেপ না নিলে আমরা সৌদিতে ঢুকতে পারব না। আমাদের পরিবার বিপদে পড়ে যাবে। আমরা বেকার হয়ে পড়ব।

কয়েকজন আন্দোলনকারী বলেন, বিভিন্ন মেয়াদে সবার রিটার্ন টিকিট কেনা আছে। কিন্তু সেই টিকিটও ইস্যূ করা হচ্ছে না। সরকারের পক্ষ থেকে এ নিয়ে কোনো পদক্ষেপ এখন পর্যন্ত নেয়া হয়নি।

এদিকে একটি সূত্র জানিয়েছে, দেশে আটকেপড়া বাংলাদেশিদের সৌদি আরবে যাওয়া নিশ্চিত করতে সে দেশের সরকারকে তিন মাসের জন্য আকামার মেয়াদ বাড়ানোর অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। মঙ্গলবার বাংলাদেশ দূতাবাস এ অনুরোধ জানিয়ে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে। তবে এখন পর্যন্ত এ বিষয়ে ইতিবাচক কোনো তথ্য পাওয়া যায়নি।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ

img
কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন শেখ হাসিনা Apr 19, 2024
img
প্রধানমন্ত্রী ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন : অর্থমন্ত্রী Apr 19, 2024
img
থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে ঢুকে গেল বাস, প্রাণ গেল প্রকৌশলীর Apr 19, 2024
img
চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি, হিট এলার্ট জারি Apr 19, 2024
img
৩টি ড্রোন ধ্বংস করল ইরান, ইসফাহানের পারমাণবিক স্থাপনা নিরাপদ Apr 19, 2024
img
সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম Apr 19, 2024
img
‘যারা নুন-ভাতের চিন্তা করতে পারত না তারা মাছ-মাংসের চিন্তা করে’ Apr 19, 2024
img
ইরানে ইসরায়েলি হামলা, লাফিয়ে বাড়ল তেল ও স্বর্ণের দাম Apr 19, 2024
img
ঢাকাসহ ৬ বিভাগে ঝড়বৃষ্টির পূর্বাভাস Apr 19, 2024
img
মিয়ানমার থেকে পালিয়ে এলেন আরও ১৩ বিজিপি সদস্য Apr 19, 2024