গবেষণায় ‘কাট-কপি-পেস্ট’ একটা রোগ : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষার পাশাপাশি দেশের উন্নয়নে গবেষণা খুবই গুরুত্বপূর্ণ। তবে গবেষণার ক্ষেত্রে ‘কপি-পেস্ট’ একটি বড় সমস্যা। ইন্টারনেট আসার পরে গবেষণার ক্ষেত্রে এই ‘কপি-পেস্ট’ একটা রোগে পরিণত হয়েছে।

মঙ্গলবার (২৪ নভেম্বর) রাজধানীর মিরপুর সেনানিবাসে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে (বিইউপি) একটি সফটওয়্যারের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, বিইউপির ভিসি মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান প্রমুখ বক্তব্য রাখেন।

উদ্বোধনী বক্তৃতায় শিক্ষামন্ত্রী বলেন, ‘কাট-কপি-পেস্ট’ করতে গিয়ে অনেক সময় দেখা যায় একবারে প্যারাগ্রাফ ধরে হুবহু তুলে দেয়া হয়েছে। ‘কাট-পেস্ট’ করার কারণে গবেষণাপত্রে অনেক সময় অপ্রাসঙ্গিক ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামও চলে আসে। এতে করে গবেষণার ক্ষেত্রে সৃজনশীলতা নষ্ট হচ্ছে।

ডা. দীপু মনি বলেন, গবেষণা খুব বড় একটি জায়গা। প্রত্যেকটি গবেষণার কাজ আমাদের অত্যন্ত আন্তরিকতা ও নতুন কিছু সৃষ্টির উদ্দেশ্য নিয়ে করতে হবে। দেশের অনেক বিশ্ববিদ্যালয় গবেষণার ক্ষেত্রে বেশ ভালো করছে। তারপরও আমি বলবো, গবেষণার ক্ষেত্রে আমাদের আরও উন্নতি করতে হবে। ভাষাগত দুর্বলতার কারণে অনেক গবেষণা তার গতিপথ থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। যা দেশের শিক্ষার জন্য মোটেই ভালো কিছু নয়।

 

টাইমস/এসএন

Share this news on: